নীড় পাতা » ফিচার » কাজের খবর » Swapybooks বই প্রেমিদের একটি ব্যতিক্রম ফেসবুক গ্রুপ

Swapybooks বই প্রেমিদের একটি ব্যতিক্রম ফেসবুক গ্রুপ

Swapybooks একটি বই প্রেমি বা বই পড়ুয়াদের ফেসবুক প্ল্যাটফর্ম । সোশ্যাল মিডিয়ার এই যুগে মানুষের বই পড়ার অভ্যাস দিন দিন কমে যাচ্ছে যার ফলে মানুষের বিশেষ করে আমাদের তরুণ প্রজন্মের জ্ঞানের গভীরতা কমে যাচ্ছে । মানুষের মাঝে বই বই পড়ার অভ্যাস ফিরিয়ে আনতে এবং বই পড়ায় অন্যকে আগ্রহী করতেই মূলত এই প্ল্যাটফর্ম দাড় করানোর চিন্তা মাথায় আসে ।

আমরা সবাই জানি যে জ্ঞানের পরিধি বাড়ানোর জন্য বইয়ের বিকল্প কিছু হতে পারেনা। পৃথিবীতে বিখ্যাত হওয়া ব্যক্তিদের মধ্যে এমন কোনো ব্যক্তি নেই যিনি বই ব্যতীত জ্ঞান আহরন করেছেন, সবাই কোনো না কোনো ভাবে বইয়ের সাথে জড়িত ছিলেন। বিখ্যাত কবি, সাহিত্যিক, লেখক, বৈজ্ঞানিক সবাই বই পড়েই জ্ঞান অর্জন করেছেন এবং সেই জ্ঞানের আলোকেই আমাদের সামনে তুলে ধরেন বিভিন্ন কবিতা, সাহিত্য ও বিজ্ঞানভিত্তিক বই। যেগুলোর অর্থ বুঝতে হলে আমাদেরকে অবশ্যই বই পড়তে হবে ।

দৈনন্দিন কাজ ছাড়া বাকি যেটুকু সময় আমরা পাই তার অনেকটা সোশাল মিডিয়া গুলিতে ব্যয় করে থাকি । যার ফলে বই এবং আমাদের মাঝে বিরাট এক প্রাচীর গড়ে উঠেছে । বই এবং মানুষের মাঝে গড়ে উঠা এই প্রাচীর ভেঙ্গে, বই ও মানুষের হারানো সম্পর্ক ফিরিয়ে আনার জন্যেই মুলত https://www.facebook.com/groups/swapybooks/ গ্রুপের এর প্রকাশ হয়েছে। Swapybooks পরিচালনার সাথে সাথে যারা জাড়িত আছেন উনারা সবাই ভাবেন দৈনন্দিন জীবনের একটা গতিশীল অংশ হিসেবে গড়ে উঠা সোশাল মিডিয়া ব্যবহার করেই বই ও মানুষের দূরত্বকে কম করার চেষ্টা করে যাওয়াটা অনেক বাস্তবিক ।

Swapybooks এর নামেই বলে দেয় যে এটির কাজ কি এবং কিভাবে করে। Swap মানে- Exchange বা বিনিময় এবং Book – বই। তাহলে Swapybooks এর অর্থ দাড়ায় – বই বিনিময়। এই নিয়ে এই গ্রুপের পরিচালকেরা ভাবেন – আমাদের মাঝে এমন অনেক মানুষ আছেন যাদের কাছে কম হলেও আনুমানিক ১০০ টির মত বই আছে কিন্তু পড়ে বা ভাল লাগার বই ৫০ টি হবে হয়ত বাকি গুলো তেমন পড়া হয়না, যারা নিজের বই গুলির বিনিময়ে তাদের চাহিদার বই গুলি অন্য যার কাছে আছে তা খুজে নিতে পারেন । অনেকেই আছেন যাদের বই পড়ার ইচ্ছা বা আগ্রহ আছে, কিন্তু বইয়ের দোকানে যাওয়া হয় না, বা গেলেও খুজে পাওয়া যায় না , এ ক্ষেত্রে নিজের বই অন্যের সাথে বদল করে নেওয়া সেরা উপায় হতে পারে। Swapybooks চায় নিজেদের সার্কেল এর মানুষজন তাদের বই বই গুলি বিনিময় করে পড়ুক । তাতে দ্রুত বই গুলি অনেক বেশি মানুষ পড়তে পারে। এ ক্ষেত্রে বই প্রেমী মানুষদের কাছে তাদের পছন্দনীয় বই পাঠানো এবং বই বিনিময়ের মাধ্যমে তাদের মধ্যেকার সম্পর্ক আরো ভাল করার ব্যবস্থা করে বিভিন্ন , আড্ডা, সেমিনারের সহায়তায়।

Swapybooks গ্রুপ একদিকে যেমন পুরাতন বই প্রেমীদের চাহিদা পূরন করতে সক্ষম অন্যদিকে নতুন বই প্রেমী তৈরী করে যাচ্ছে। পুরাতনদের আগ্রহ ধরে রাখতে এবং নতুন বই প্রেমীদের আগ্রহ বাড়াতে এইখানে রয়েছে বই রিভিউ এর অন্য রকম স্বাদ। গ্রুপে বই পড়ে সদস্যরা তাদের নিজের ভাষায় তাদের সদ্য পড়া বই নিয়ে রিভিউ দিয়ে থাকেন যা পড়ে বাকি সদস্যরা বইটি সম্পর্কে ধারনা পেয়ে যায় এবং সেই বই পড়তে উৎসাহ পায় । গ্রুপে বই রিভিউ এর ভাল একটা দিক হচ্ছে – নিজের ভাষায় রিভিউ দেওয়ার ফলে অন্যান্যরা সহজেই সেই রিভিউ থেকে বইটির মূল ভাবার্থ বা মূলরস বুঝে নিতে সক্ষম হয়।

Swapybooks গ্রুপটা যে শুধু বই বিনিময়ের জন্য তা নয়, বিভিন্ন সদস্যরা তাদের নিজেদের পোস্ট গ্রুপে করতে পারে ইতিবাচক দৃষ্টিভঙ্গি নিয়ে গ্রুপে বই সংক্রান্ত পোস্ট সকল পোস্ট দিতে পারে যা হতে পারে বইয়ের সারসংক্ষেপ, লেখক পরিচিতি, বই সংক্রান্ত আপনার অভিজ্ঞতা, পাঠ পরিবর্তী -প্রতিক্রিয়া, কোনো বই পড়ার সাজেশন … এটা জোর দিয়ে বলা যায় যে – এটা এমন একটা প্ল্যাটফর্ম যেখানে আনন্দের সাথে কিছু জানা এবং শেখার সন্ধ্যান পাওয়া যায়। গ্রুপের সদস্যরা এইখানে জ্ঞানের চর্চা করতে পারে এক অবিচ্ছেদ্য বন্ধনের মাধ্যমে যেখানে কেউ কারো পরিচিত না হয়েও মিলেমিশে আছে একটি স্বতঃস্পূর্ত পরিবার হয়ে। এটি একটি ওপেন গ্রুপ হওয়ার পরেও সবাই নিরাপদ ভাবে তাদের এক্টিভীটি চালাতে পারে, ছেলে বা মেয়েরা কেউ সামান্যতম বিরক্তের স্বীকার হয় না। জেন্ডার সেন্সিটিভিটি খুব শক্ত ভাবে মেনে চলতে মেম্বারদের উৎসাহ দেয়া হয় ।

একটানা কোনো কাজ করতে গেলে তাতে একঘেয়েমি আসবে এটাই স্বাভাবিক, বই পড়ার একঘেয়েমি ভাব দুর করার জন্য এইখানে ভিন্ন ভিন্ন সময়ে বিভিন্ন বিষয় (বই নিয়ে লেখা, প্রিয় কবিকে নিয়ে লেখা, সাধারন জ্ঞান, গল্প বলা, রচনা লিখা) নিয়ে প্রতিযোগিতার ব্যবস্থা করা হয় এবং এই প্রতিযোগিতায় বিজয়ীদেরকে গিফট হিসেবে দেওয়া হয় বিভিন্ন বই। গিফট হিসাবে সবার কাছেই বই অনেক আনন্দের হয়ে থাকে । গ্রুপের পরিবেশ পছন্দনীয় হওয়ায় সদস্যদের মধ্যে সুসম্পর্ক গড়ে উঠতে সাহায্য করছে যার ফলে সদস্যরা বই নিয়ে নিজেদের পছন্দ, চাওয়া পাওয়া ইত্যাদি অন্যদের সাথে শেয়ার করতে পারছে ।

যারা গ্রুপে মানসম্মত পোস্ট লেখেন, তাদের কে নিজের লেখা গ্রুপের নিজস্ব ওয়েব সাইটে প্রকাশের সুযোগ দেয়া হয়ে থাকে , এমনকি যারা সাইটে কিভাবে লেখা পোস্ট দিতে জানেন না , তাদেরকে ফ্রী ট্রেনিং দেয়া হয়। এতে তারা নিজেদের প্রতিভা বিকাশের সুযোগ পান । গ্রুপে লেখক পাঠকদের সুন্দর একটা মিলন মেলা হয়ে উঠেছে দিন দিন ।

Swapybooks গ্রুপটি ভবিষ্যৎ কিছু লক্ষ্য সামনে রেখেই এগিয়ে যাওয়ার চেষ্টা করছে। এটি বাংলাদেশে সম্পূর্ণ নতুন এবং এর অফিসিয়াল কাজগুলো এখনও ঢাকার ভিতরেই সীমানদ্ধ আছে। এই গ্রুপের সমস্ত মেম্বাররা এটি দৃঢ় ভাবে বিশ্বাস করেন যে এই প্ল্যাটফর্ম ও বই বিনিময় করে পড়ার থিম দিন দিন আরো বেশি মানুষ পছন্দ করবেন এবং এটি বিপুল সংখ্যক মানুষকে আকর্ষণ করতে পারবে। এই মুহূর্তে গ্রুপে সাড়ে ৬ হাজারেরও বেশি বিভিন্ন বয়স, পেশার মানুষ রয়েছেন , উদ্ভাবকের মতে এমন একটা সময় আসবে যখন এইখানে মিলিয়ন মানুষ বই পড়তে এবং বই পড়ার জন্য অন্যকে আগ্রহী করার কাজে যোগ দিবে।

ভবিষ্যৎ লক্ষ্যগুলোর মধ্যে রয়েছে :
* মানুষের বই পড়ার অভ্যাস বাড়াতে কাজ করে যাওয়া ।
* বইয়ের আড্ডার ধারনা দেশে বিদেশে ছড়িয়ে দেওয়া।
* www.swapybooks.com সাইটে কপি রাইট বিহীন বই ডাউনলোড করার ব্যবস্থা করা ।
* সাইটের মাধ্যমে বই বিনিময়ের ব্যবস্থা করা ।
* প্রকাশনা শিল্পের বিকাশ ঘটানো ।
* পাঠক লেখকদের মিলনমেলা ঘটানো ।
যেহেতু এটি একটি ক্ষুদ্র উদ্যোগ, তাই সচেতন মানুষের সমর্থন অবশ্যই দরকার । সপিবুক চায় মানুষের মধ্যে বই পড়ার অভ্যাস গড়ে তুলতে, নতুন পাঠক তৈরি করতে । আপনিও যোগ দিতে পারেন । আপনি যদি বই পড়ুয়া টাইপের মানুষ হন আমরা আপনাকে আমাদের এই গ্রুপে যোগ দিয়ে অনন্য অভিজ্ঞতা নিতে আমন্ত্রণ জানাব।
গ্রুপঃ https://www.facebook.com/groups/swapybooks/
সাইটঃ https://www.swapybooks.com

লিখেছেনঃ সাবিনা খাতুন, সিলেট থেকে

Micro Web Technology

আরো দেখুন

রাঙামাটি জেলা প্রশাসনে কর্মচারি নিয়োগ বিজ্ঞপ্তি

রাঙামাটি জেলা প্রশাসক কার্যালয় ও এর অধীনস্থ অফিস সমূহে ৯ জন ষাট মুদ্রাক্ষরিক কাম কম্পিউটার …

Leave a Reply