নীড় পাতা » বর্ষপূর্তির বিশেষ লেখা » দেশ-মুক্তিযুদ্ধ আর আদর্শের প্রশ্নে অবিচল পাহাড়টোয়েন্টিফোর

দেশ-মুক্তিযুদ্ধ আর আদর্শের প্রশ্নে অবিচল পাহাড়টোয়েন্টিফোর

Hefajat-Ul-bari-sabuzদেখতে দেখতে পেরিয়ে গেলো একটি বছর। মাত্র একবছর আগেই কী নিদারুন দু:সাহসে আমরা একটি পিছিয়ে পড়া অঞ্চল থেকে অনলাইন দৈনিক শুরু করেছিলাম,ভাবতেই শিউরে উঠি। প্রথম প্রথম মনে হতো, কী পাগলামিই না করছি ! কাপার্সমহল’র অসম্ভব পাঠকপ্রিয়তা আর জনপ্রিয়তার মধ্যেই আমরা শুরু করি পাহাড়টোয়েন্টিফোর ডট কম’র কাজ। প্রায় প্রতিদিন মিটিং হতো আমাদের। প্রতিদিনই নতুন নতুন আইডিয়া,নতুন ভাবনা নিয়ে চলতো চুলচেড়া বিশ্লেষন। শহরের কত জায়গায় যে মিটিং করেছি আমরা। সবার চোখ ফাঁকি দিতে কখনো পুরাতন স্টেডিয়ামের খোলামাঠে,কখনো গ্যালারিতে। নানান প্রস্তুতির পর ২০১৩ সালের ২২ অক্টোবর শুরু হয় পাহাড়টোয়েন্টিফোর ডট কম’র যাত্রা। আমাদের উদ্বোধনী অনুষ্ঠানটাও ছিলো ভীষণ জমকালো। রাঙামাটির প্রায় সকল ভিআইপি’র উপস্থিতিতে এবং বিপুল মানুষের অংশগ্রহণে জেলা প্রশাসক কার্যালয় থেকে পৌরসভা পর্যন্ত বর্নাঢ্য র‌্যালি,পৌরমিলনায়তনে হলভর্তি মানুষের উপস্থিতিতে আলোচনা সভা ও অনলাইনের উদ্বোধনের সেই মাহেন্দ্রক্ষণটি মনে হলে এখনো শিউরে উঠি ।
অনলাইনের উদ্বোধনের পর শুরু হয় আমাদের আসল চ্যালেজ্ঞ। নানা প্রতিবন্ধকতা,লজিস্টিক এর অভাব,ইন্টারনেট সংযোগ না পাওয়া,অফিস নিয়ে নানা বিড়ম্ভনাসহ বেশ কিছু জটিলতা পোহাতে হয় আমাদের। কিন্তু প্রবল ধৈর্য্য আর একাগ্রতার মধ্য দিয়ে আমরা ধীরে ধীরে পরিস্থিতির উত্তোরণ ঘটাতে সক্ষম হই।
পার্বত্য চট্টগ্রামের প্রবল সাম্প্রদায়িক রাজনীতির মধ্যেও আমরা দায়িত্বশীলতার মধ্য দিয়ে সংবাদ পরিবেশন করে প্রমাণ করেছি, আমার সংবাদ নির্মাণ করিনা,সংবাদ পরিবেশন করি মাত্র। ফলে একবছরে কোন কোন পক্ষ হঠাৎ ক্ষুদ্ধ হলেও পরক্ষনেই আবার নিজেদের ভুল বুঝতে পেরেছে। আমরা কোন বিশেষ গোষ্ঠী বা প্রভাবশালী মহলের ক্রীড়নক হিসেবে ব্যবহৃত হইনি, গত একবছরে,এটাই আমাদের সেরা অর্জন বলে মনে করি আমরা।
পার্বত্য চট্টগ্রাম তথা আঞ্চলিক অনলাইন দৈনিকের পুরনো ধারণাকেই একেবারে ধুমড়ে মুচরে দিয়ে যাত্রা শুরু করি আমরা। ফলে জাতীয় নির্বাচন কি আঞ্চলিক নির্বাচন,পাঠকের চোখ ঠিকই ছিলো পাহাড়টোয়েন্টিফোরের উপরেই। আমরা সফলতার সাথে মুহুর্তেই পৌঁছে দিয়েছি আপডেট। একমাত্র আমরাই সবার আগে জাতীয় নির্বাচন ও উপজেলা নির্বাচনের ফলাফল দিতে পেরেছি পাঠকের হাতে। ফলে ওইদিন বিশেষ দিনগুলোতে পাঠকের প্রতিক্রিয়াও ছিলো চোখে পড়ার মতো।
কোন বিশেষ ঘটনার দিনে একটিমাত্র সংবাদ না করে,একই ইস্যুতে একাধিক সাইড স্টোরি করে আমরা পাঠককে চমকে দিয়েছি,অর্জন করেছি তাদের ভালোবাসাও।
বিগত ১ বছরে শুধু সংবাদ বা বিনোদন নয়, পাশাপাশি লাখো কন্ঠে জাতীয় সংগীত আয়োজনের মিডিয়া পার্টনার হিসেবেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে পাহাড়টোয়েন্টিফোর,আবার রাঙামাটি প্রথম বিভাগ ফুটবল লীগের প্রচার সহযোগি হিসেবেও ছিলাম আমরা। তরুণদের সংগঠন ‘রোল নাম্বার ওয়ান’র আয়োজনে ছিলো আমাদের সহযোগিতার হাত।
শুধু সংবাদ পরিবেশনই নয়,দেশ-মুক্তিযুদ্ধ আর আদর্শের প্রশ্নে অবিচল ছিলাম আমরা। এই তিন ইস্যুতে বিগত এক বছরে ইঞ্চি পরিমাণও ছাড় দেয়নি পাহাড়টোয়েন্টিফোর ডটকম। ভবিষ্যতেও দেবোনা।
প্রিয় পাঠক, আমাদের উপর আস্থা রাখুন, আমরা প্রতিদান দিবো,কাজে-সংবাদে আর সৃজনশীলতায়।

লেখক : সদস্য,পাহাড়টীম,রাঙামাটি

Micro Web Technology

আরো দেখুন

কাপ্তাইয়ে করোনা সংক্রমণ কমছে

প্রশাসনের কঠোর নজরদারি এবং থানা পুলিশের তৎপরতায় রাঙামাটির কাপ্তাইয়ে করোনা সংক্রমন হার কমছে। কাপ্তাই উপজেলা …

Leave a Reply