নীড় পাতা » পাহাড়ের সংবাদ » ৯ সেপ্টেম্বর পাকুয়াখালি ট্রাজেডি দিবস

৯ সেপ্টেম্বর পাকুয়াখালি ট্রাজেডি দিবস

p.1৯ সেপ্টেম্বর পাকুয়াখালী ট্রাজেডি দিবস। পার্বত্য চট্টগ্রামের ইতিহাসের শোকাবহ এক কালোদিন। ১৯৯৬ সালের এই দিনে রাঙামাটির লংগদু ও বাঘাইছড়ি উপজেলার সীমান্তবর্তী পাকুয়াখালী নামক গহীন অরণ্যে তৎকালীন সশস্ত্র সন্ত্রাসী গ্র“প শান্তি বাহিনীর হাতে নির্মম নির্যাতনের শিকার হয়ে প্রাণ হারায় ৩৫ নিরীহ কাঠুরিয়া। সেসময় পার্বত্য চুক্তি সম্পাদনের প্রক্রিয়া চলছিলো। সেই থেকে পার্বত্য এলাকায় বাঙালিরা এ দিনটিকে পাকুয়াখালী ট্রাজেডি দিবস হিসেবে পালন করে আসছে। এটি পার্বত্য চট্টগ্রামের বহু গণহত্যার মধ্যে অন্যতম ঘটনা। প্রায় দেড়যুগেও এই হত্যাকান্ডের বিচার প্রক্রিয়া শুরু হয়নি। ১৮ বছর পরেও বিচার না পেয়ে হতাশায় নিমজ্জিত নিহতদের পরিবার।

প্রতি বছরের ন্যায় এবারও হত্যাকান্ডের বিচারের দাবিতে দিবসটি পালন করবে পার্বত্য বাঙালিরা। মঙ্গলবার লংগদু উপজেলায় শহীদদের কবর জিয়ারত, শোক র‌্যালি, দোয়া ও আলোচনা সভা করবে পার্বত্য বাঙালি সংগঠনগুলো। এ ছাড়াও ঢাকায় জাতীয় প্রেসক্লাবের সামনে এবং চট্টগ্রাম মহানগরীতে সম-অধিকার আন্দোলন ও পার্বত্য নাগরিক পরিষদ মানববন্ধন, আলোচনাসভাসহ বিভিন্ন কর্মসূচি পালন করবে বলে সংগঠন সুত্রে জানা গেছে।

১৯৯৬ সালের ৭ সেপ্টেম্বর শান্তি বাহিনী লংগদুর ৩৬ জন কাঠুরিয়াকে ব্যবসায়িক লেনদেনের (চাঁদা নির্ধারন) কথা বলে পাকুয়াখালী নামক গহীন অরণ্যে ডেকে নিয়ে যায়। সেখানে কাঠুরিয়াদের তিনদিন আটকে রেখে হাত-পা ও চোখ বেঁধে নির্যাতন চালিয়ে ৯ সেপ্টেম্বর হত্যা করা হয়। আটক ৩৬ জন কাঠুরিয়ার মধ্যে ইউনুস নামের একজন কাঠুরিয়া পালিয়ে আসতে সক্ষম হয়। সে খবর দিলে ৯ সেপ্টেম্বর পুলিশ ও সেনাবাহিনী পাকুয়াখালীর জঙ্গল হতে ২৮ জন কাঠুরিয়ার ক্ষত বিক্ষত লাশ উদ্ধার করে। বাকি সাত কাঠুরিয়ার লাশ পাওয়া যায়নি।

এ ঘটনার পর পর তৎকালীন আওয়ামী লীগ সরকারের একটি সংসদীয় টিম লংগদু সফর করে এ ঘটনার সুষ্ঠু তদন্ত ও দোষিদের বিচার, ক্ষতিগ্রস্ত পরিবারের পুনর্বাসনের আশ্বাস দেয়। এর পরবর্তী সরকারগুলোও একই আশ্বাস দিয়ে আসলেও এখনো এ ঘটনার মামলার কোনো কুল কিনারা হয়নি এবং পুনর্বাসিত হয়নি ক্ষতিগ্রস্ত পরিবারগুলো। বিচার না পেয়ে চরম হতাশাগ্রস্ত কাঠুরিয়া পরিবারগুলো মানবেতর জীবন যাপন করছে বলে জানিয়েছে স্থানীয় জনপ্রতিনিধিরা।

Micro Web Technology

আরো দেখুন

বিবর্ণ পাহাড়ের রঙিন সাংগ্রাই

নভেল করোনাভাইরাসের আগের বছরগুলোতে এই সময় উৎসবে রঙিন থাকতো পাহাড়ি তিন জেলা। এই দিন পাহাড়ে …

Leave a Reply