নীড় পাতা » ব্রেকিং » ৭০ কিলোমিটার পায়ে হেঁটেই কর্মস্থলে যাচ্ছেন পোশাককর্মীরা

৭০ কিলোমিটার পায়ে হেঁটেই কর্মস্থলে যাচ্ছেন পোশাককর্মীরা

করোনায় জীবনের ঝুঁকি নিয়ে চাকরি বাঁচাতে ৭০ কিলোমিটার পাহাড়ি ও সমতল পথ পায়ে হেঁটে গন্তব্যে যাচ্ছেন পোশাককর্মীরা। গার্মেন্টস খাতের নির্ধারিত ছুটি শেষ হওয়ায় রাঙামাটি থেকে শনিবার সকালে চট্টগ্রামের বিভিন্ন পোশাক কারখানায় কর্মরত শ্রমিকরা হেঁটেই চট্টগ্রামের উদ্দেশে রওনা দিয়েছেন।

সরেজমিন দেখা গেছে, এদিন সকাল থেকে জেলা শহর ও বিভিন্ন উপজেলার পোশাক শ্রমিকরা দলে দলে পায়ে হেঁটে চট্টগ্রামের উদ্দেশে রওয়ানা দিয়েছেন।

করোনা ভাইরাইসের ঝুঁকি কমাতে গত ২৬ মার্চ থেকে ১০ দিনের ছুটি ঘোষণা করে সরকার। ছুটির কারণে অভ্যন্তরীণ ও দূরপাল্লার সক যানবাহন চলাচল বন্ধ রয়েছে।

পোশাক শ্রমিক আব্দুল মতিন জানান, অফিস থেকে রোববার কাজে যোগদানের নির্দেশ দেওয়া হয়েছে। তাই নিরুপায় হয়ে পায়ে হেটেই রাঙামাটি থেকে চট্টগ্রামের উদ্দেশে রওয়না দিয়েছি। পথে পথে পুলিশের বাধা থাকলেও মানবিক কারণে তারাও ছেড়ে দিয়েছে।

আরেক পোশাক শ্রমিক রোকেয়া আক্তার বলেন, লংগদু থেকে মালামালের বোটে করে খুব সকালে রওয়ানা দিয়েছি। যদি রোববার কর্মস্থলে যোগদান না করি তাহলে ছুটির দিনগুলোসহ অনুপস্থিতি দেখানো হবে এবং বেতন ভাতাদি পাওয়া কঠিন হবে। সেখানে আমাদের বাসা ভাড়া দোকানের টাকা বকেয়া রয়েছে।

করোনায় জীবনের ঝুঁকির কথা উল্লেখ করে পোশাক শ্রমিক নয়ন মিয়া বলেন, করোনাভাইরাস ছোঁয়াচে রোগ। এতে ক্ষতি হতে পারে কিন্তু যদি রোববার চাকিরে যোগদান না করি তাহলে পরে না খেয়ে থাকতে হবে। চাকরি না থাকলে বউ-বাচ্চাও না খেয়ে থাকবে। রাঙ্গামাটি থেকে চট্টগ্রামের দূরত্ব প্রায় ৭০ কিলোমিটার। আবার পাহাড়ি পথ। তাও কিছুই করাই নেই। কঠিন পরিস্থিতি যেনেও যেতে হচ্ছে।

এদিকে সকাল থেকে সামাজিক দূরত্ব বাজায় রাখতে শহরে জেলা প্রশাসন ও সেনাবাহিনীর টহল অব্যাহত হয়েছে। শনিবার সাপ্তাহিক হাট থাকার কারণে বনরুপা বাজারে সেনাবাহিনীর একটি দল সামাজিক দূরত্ব বাজায় রাখতে সার্বক্ষনিক বাজারে অবস্থান করছে।

অপরদিকে অপ্রয়োজনে রাস্তায় মোটরসাইল নিয়ে বের হওয়ার অভিযোগে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট বোরহান উদ্দিন একজনকে ৫০০ টাকা অর্থদ- দিয়েছেন।

Micro Web Technology

আরো দেখুন

রাঙামাটিতে এক দিনেই ১১ জনের করোনা শনাক্ত

শীতের আবহে হঠাৎ করেই পার্বত্য চট্টগ্রামের রাঙামাটি জেলায় করোনা সংক্রমণে উল্লম্ফন দেখা দিয়েছে। বিগত কয়েকদিনের …

Leave a Reply