নীড় পাতা » পাহাড়ের সংবাদ » ৪৩ বছরেও পালিত হলোনা রাঙামাটি মুক্ত দিবস

৪৩ বছরেও পালিত হলোনা রাঙামাটি মুক্ত দিবস

Muktijuddha
ফাইল ছবি

আশ্চর্য্য হলেও সত্য,স্বাধীনতার ৪৩বছরেও পালিত হয়নি রাঙামাটি মুক্ত দিবস। ১৯৭১সালের ১৬ই ডিসেম্বর দেশ স্বাধীন হলেও রাঙামাটি মুক্ত হয়েছিল ১৭ডিসেম্বর। ১৫ই ডিসেম্বর পাকিস্থানী বাহিনী রাঙামাটি ছেড়ে চলে গেলেও তাদের মিত্র বাহিনী মিজোরামের সৈন্যরা তখনো রাঙামাটি ছেড়ে যায়নি। ১৬ই ডিসেম্বর যখন দেশ স্বাধীন হওয়ার আনন্দের সংবাদ সর্বত্র ছড়িয়ে পড়েছিল। তখন ১৭ডিসেম্বর শত্রুবাহিনীর সদস্যরা রাঙামাটি ছেড়ে চলে যায়। আর তৎকালিন কোর্ট বিল্ডিং মাঠে (বর্তমানে শহীদ আব্দুস শুক্কুর স্টেডিয়াম) উত্তোলন করেছিলেন তৎকালিন ছাত্রনেতা ও বীর মুক্তিযোদ্ধা ( পরে সেনা কর্মকর্তা ) মনীষ দেওয়ান। অথচ স্বাধীনতার ৪৩বছর পার হলেও এখনো পর্যন্ত পালিত হচ্ছে না রাঙামাটি মুক্ত দিবসটি।
মুক্তিযুদ্ধের সংগঠক ও তৎকালিন সংগ্রাম কমিটির সদস্য-সচিব সুনীল কান্তি দে বলেন, এই দিবসটি উদযাপন না করতে না পারায় মুক্তিযুদ্ধের একজন সংগঠক হিসেবে আমি দুঃখিত। তবে এটি জাতির জন্য লজ্জাজনক। প্রশাসনের পক্ষ থেকে এই দিবসটি উদযাপনে উদ্যোগ নেয়া উচিত। আগামীতে সকলের সহযোগিতা নিয়ে এই দিবসটি উদযাপনের উদ্যোগ নেয়া হবে বলেও আশাবাদের কথা জানান তিনি।
এ বিষয়ে রাঙামাটি জেলা মুক্তিযোদ্ধা কমান্ডার রবার্ট রোনাল্ড পিন্টু জানান, এ দিবসটা পালন করার জন্য মূলত: রাজনৈতিক দলগুলোকে এগিয়ে আসতে হবে। সর্বস্তরের জনগণকে সাথে নিয়েই করতে হবে। ছোট খাট মিছিল আর আনুষ্টানিকতা দিয়ে এই দিবস উদযাপন করা হলে এই দিবসকে অসম্মান করা হবে। তাছাড়া এই দিবসটি উদযাপন করতে গেলে প্রায় তিন লক্ষাধিক টাকার প্রয়োজন। বিষয়টি নিয়ে আমরা আলোচনা করেছি। আগামী জানুয়ারীতে এ বিষয়টি নিয়ে আবারো আলোচনা করে জামাতে ইসলামী বাদে সকল দলকে নিয়ে আলোচনার মাধ্যামে এই দিবসটি উদযাপনের উদ্যোগ নেয়া হবে। সকল জনগোষ্ঠির অংশগ্রহণে ব্যাপক আকারে করার চিন্তাভাবনা আছে বলে জানান তিনি। তিনি আরো জানান, আমরা মনে করেছিলাম মুক্তিযুদ্ধের স্বপক্ষের দল হিসেবে আওয়ামীলীগ এই বিষয়টি নিয়ে চিন্ত ভাবনা করবে। কিন্তু তারাও উদ্যোগ নেয়নি। দিবসটি পালন করতে গেলে ব্যাপক প্রস্তুতি ও প্রচুর টাকার প্রয়োজন বলে মন্তব্য করেন তিনি।

Micro Web Technology

আরো দেখুন

বান্দরবানে ইউপি চেয়ারম্যানের বিরুদ্ধে ধর্ষণ মামলা

বান্দরবানের লামা উপজেলার রুপসীপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাচিং প্রু মারমার বিরুদ্ধে ধর্ষণ মামলা দায়ের করা …

Leave a Reply