নীড় পাতা » পাহাড়ের সংবাদ » ৩ এপ্রিল থেকে রাঙামাটিতে ৩ দিনের আদিবাসী সংস্কৃতি মেলা

৩ এপ্রিল থেকে রাঙামাটিতে ৩ দিনের আদিবাসী সংস্কৃতি মেলা

CHT culture‘আমাদের সংস্কৃতির নির্যাস হোক জীবনের উচ্ছাস’- এই শ্লোগানে বৃহস্পতিবার থেকে পার্বত্য শহর রাঙামাটিতে শুরু হচ্ছে ১৩ তম পার্বত্য চট্টগ্রাম আদিবাসী সংস্কৃতি মেলা ২০১৪।

রাঙামাটির ক্ষুদ্র নৃগোষ্ঠীর সাংস্কৃতিক ইন্সটিটিউট প্রাঙ্গণে পাহাড়ের ঐতিহ্যবাহী সাংস্কৃতিক সংগঠন জুম ঈসথেটিকস কাউন্সিল(জাক) প্রতিবছরের ন্যায় এবারো বর্ষবরণ ও বিদায়ের মহান উৎসব বৈসুক সাংগ্রাই বিজু,বিহু,বিষু’কে সামনে রেখে এই আয়োজন করছে। ৩,৪ ও ৫ এপ্রিল তিনদিনব্যাপী এই উৎসবের উদ্বোধন করবেন বিশিষ্ট কবি ও লেখন চিত্রমোহন চাকমা। বৃহস্পতিবার বিকেল সাড়ে ৪ টায় মেলার উদ্বোধন করা হবে।

একে খান ফাউন্ডেশন এর সহযোগিতায় আয়োজিত এবারের সংস্কৃতি মেলায় পার্বত্য চট্টগ্রামের ১১ টি আদিবাসী সাংষ্কৃতিক ও নাট্য দল সাংস্কৃতিক অনুষ্ঠান ও নাটক পরিবেশ করবে।

আদিবাসী সংস্কৃতি মেলার উদ্বোধনী অনুষ্ঠানে চাকমা সার্কেল চীফ ব্যারিষ্টার দেবাশীষ রায়,একে খান ফাউন্ডেশন এর চেয়ারম্যান শামসুদ্দিন খান,বরেণ্য নাট্যজন মামুনুর রশীদ,সংস্কৃতিকর্মী শিশির চাকমা আলোচক হিসেবে উপস্থিত থাকবেন।
এবছর সাহিত্য ও সংষ্কৃতিতে বিশেষ অবদানের জন্য জাক সম্মাননা প্রদান করা হবে সংস্কৃতিতে সুরেন্দ্র লাল ত্রিপুরা(মরনোত্তর),সাহিত্যে বীর কুমার তঞ্চঙ্গ্যা এবং সুহৃদ চাকমা (মরনোত্তর)। উদ্বোধনী দিনেই এই সম্মাননা দেয়ার পর সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশ করবে ¤্রাে,ত্রিপুরা,খুমি ও খিয়াং সাংষ্কৃতিক দল।

মেলায় সাংস্কৃতিক আয়োজনের পাশাপাশি স্টল প্রদর্শনী,আদিবাসী নারীদের বেইন বুনন,আদিবাসী বেতশিল্প ও আদিবাসী খাদ্য প্রদর্শনীর থাকবে বলে জানিয়েছেন আয়োজকরা।

জাক’র সভাপতি এডভোকেট মিহির বরণ চাকমা এবং সাধারন সম্পাদক তরুণ চাকমা ১৩ তম আদিবাসী সংস্কৃতি মেলা সুষ্ঠুভাবে আয়োজনে সবার সহযোগিতা কামনা করেছেন এবং সংস্কৃতিমেলায় সবাইকে আমন্ত্রন জানিয়েছেন।

Micro Web Technology

আরো দেখুন

জনপ্রিয় হচ্ছে ‘তৈলাফাং’ ঝর্ণা

করোনার প্রভাবে দীর্ঘদিন বন্ধ ছিল খাগড়াছড়ির পর্যটন ও বিনোদনকেন্দ্র। তবে টানা বন্ধের পর এখন খুলেছে …

Leave a Reply