নীড় পাতা » পাহাড়ের সংবাদ » হয় চুক্তি বাস্তবায়নের পক্ষে,নতুবা বিপক্ষে…

হয় চুক্তি বাস্তবায়নের পক্ষে,নতুবা বিপক্ষে…

Santu-coverr‘পার্বত্য চট্টগ্রামের জুন্ম জনগণকে সিদ্ধান্ত নিতে হবে,আমি কি চুক্তি বাস্তবায়নের পক্ষে থাকবো নাকি চুক্তি বাস্তবায়নের বিরোধীতা করবো,এই দুটি ধারার যেকোন একটিকে বেছে নিতে হবে। যদি কোন জুম্ম,আদিবাসী,পাহাড়ী,চুক্তি বিপক্ষের সাড়িতে দাঁড়িয়ে যান, তাহলে তিনি তার সংস্কৃতি ও অস্তিত্বের মূলে কুঠারাগাত করছেন বলে আমি মনে করি। সেই ব্যক্তি শাসকগোষ্ঠীর সাথে শামিল হয়ে,আপোষ কওে জুম্মদের ধ্বংসের দিকেই ধাবিত করছেন।’

রবিবার রাঙামাটিতে ক্ষুদ্র নৃগোষ্ঠীর সাংস্কৃতিক ইন্সটিটিউট এর উদ্যোগে আয়েজিত বিজু,সাংগ্রাই,বৈসকু,বিষু উপলক্ষ্যে আয়োজিত সাংস্কৃতিক ও বিচিত্রানুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন,পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ চেয়ারম্যান,পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা সন্তু।

বরাবরের মতোই বর্তমান সরকারের বিরুদ্ধে চুক্তি বাস্তবায়নে দীর্ঘসূত্রিতা ও অনীহার অভিযোগ এনে সন্তু লারমা বলেন,সরকারের ভেতরে ঘাপটি মেরে থাকা একটি অংশ চুক্তি বাস্তবায়নে নানাভাবে প্রতিবন্ধকতা তৈরি করছে।

অনুষ্ঠানে সন্তু লারমার সাথে উপস্থিত ছিলেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের মূখ্য নির্বাহী কর্মকর্তা ইরফান শরীফ,রাঙামাটি প্রেসক্লাবের সভাপতি সুনীল কান্তি দে,বিশিষ্ট লেখক সুগত চাকমা।

দুইদিনব্যাপি আয়োজনের প্রথম দিন শিশুদের চিত্রাংকন প্রতিযোগিতা,চিত্র প্রদর্শনী,ঐতিহ্যের ধারক ‘পাজন’ রান্না প্রতিযোগিতা,চেয়ার খেলা,বিজু কনসার্ট ও চাকমা নাটক ‘চান্দবি’ প্রদর্শন করা হয়।

আলোচনায় অংশ নিয়ে সন্তু লারমা আরো বলেন,সংস্কৃতি মানেই হলো সৃষ্টি,মানুষ যা সৃষ্টি করে তাই সংস্কৃতি

পার্বত্য চট্টগ্রামসহ সারাদেশে আদিবাসীদের অস্তিত্ব ও সংস্কৃতি বিলোপের জন্য শাসকগোষ্ঠীর অব্যাহত প্রচেষ্টা লক্ষ্য করা যায় বলে অভিযোগ করে সাবেক এই গেরিলা নেতা বলেন,পার্বত্যাঞ্চলে যথাযথ শাসন ব্যবস্থা নেই। পার্বত্যাঞ্চলে শান্তি প্রতিষ্ঠার জন্য পার্বত্য চুক্তি করা হলেও চুক্তি মোতাবেন শাসন ব্যবস্থা,আইনশৃংখলা ও প্রশাসন প্রতিষ্ঠিত হতে পারেনি। তাই উন্নয়নের ক্ষেত্রে আমরা দেখি নানা সমস্যা,বহুবিদ শাসক কর্তৃপক্ষের শাসন ।

Micro Web Technology

আরো দেখুন

রাঙামাটিতে করোনায় আরও এক নারীর মৃত্যু

রাঙামাটি শহরে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও এক নারীর মৃত্যু হয়েছে। সোমবার ভোররাতে শহরের চম্পকনগর আইসোলেশন …

Leave a Reply