নীড় পাতা » পাহাড়ের সংবাদ » হ্রদের জলে জীবনের কোলাহল

হ্রদের জলে জীবনের কোলাহল

nouka-baichবাংলার লোকজ সংস্কৃতি আর নৌকা বাইচ যেনো একে অপরের পরিপূরক। দেশের ৪৩ তম বিজয় দিবসে তাই প্রতিবছরের ন্যায় শেকড়ের টানে রাঙামাটি জেলা প্রশাসন আয়োজন করলো বর্ণাঢ্য নৌকা বাইচ। বরাবরের মতোই মানুষের ভীড়ে মুখর হ্রদের তীরের দুই পাড়।
গুলির শব্দে নৌকা বাইচ শুরু হলে শুরু হয় ব্যান্ড দলের বাদ্য। বাদ্যের তালে তালে মাল্লাদের “হেই হো হেইয়ো..” শব্দে শরীরের সমস্ত শক্তি দিয়ে চালানো শুরু হয় নৌকা। আর শক্ত হাতে বৌঠা ধরে মাল্লাদের উৎসাহ যোগায় মাঝি। আর এ প্রতিযোগিতা উপভোগে আসা লোকজনের মুহুর্মুহু করতালিতে পুরো আয়োজন হয়ে উঠে প্রানবন্ত,এযেনো প্রাণের আয়োজন।
মহান বিজয় দিবস উপলক্ষে রাঙামাটি জেলা প্রশাসনের উদ্যোগে পুরানবস্তি থেকে ফায়ার সার্ভিস ঘাট পর্যন্ত গ্রাম বাংলার ঐতিহ্যবাহী খেলা নৌকা বাইচ আয়োজন করা হয়। সোমবার পাহাড় ও নদী ঘেরা রাঙামাটির স্বচ্ছ কাপ্তাই হ্রদে নৌকা বাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।DSC00775
প্রতিযোগিতা দেখতে কাপ্তাই লেকে লঞ্চ,বোট,সাম্পান ও নৌকা নিয়ে শত শত নারী পুরুষের ঢল নামে। লেকের উভয় পাড়েও শত শত লোকজন মনোজ্ঞ এই প্রতিযোগিতা উপভোগ করে। অনেকে আবার বাদ্য তালের তালে তালে বোটে নেচে নেচে উপভোগ করে নৌকা বাইচ প্রতিযোগিতা। আয়োজকদের পক্ষ থেকে ব্যান্ডদলেরও আয়োজন করা হয়।
একক সাম্পান প্রতিযোগীতায় প্রথম হন মোঃ জামাল, দ্বিতীয় মোঃ জসিম, তৃতীয় স্থান অধিকার করেন, মোঃ আজিম। ছয় সদস্য বিশিষ্ট মহিলাদের নৌকা বাইচে প্রথম স্থান অধিকার করেন সভামতি ত্রিপুরা, ও দ্বিতীয় স্থান অধিকার করেন দিবানিশি ত্রিপুরা। সতের সদস্য বিশিষ্ট পুরুষ নৌকা বাইচে প্রথম স্থান অধিকার করেন সরিন ত্রিপুরা, দ্বিতীয় হন মনি ভূষণ ত্রিপুরা ও তৃতীয় স্থান অধিকার করেন মোঃ জামাল। পঁিচশ সদস্য বিশিষ্ট পুরুষ নৌকা বাইচে প্রথম স্থান অধিকার করেন প্রবিন ত্রিপুরা, দ্বিতীয় হন মনি ভূষণ ত্রিপুরা ও তৃতীয় স্থান অধিকার করেন মোঃ ফারুক।Boat-15-12-14-02এতে প্রধান ছিলেন ২৯৯নং আসনের সংসদ সদস্য ঊষাতন তালুকদার, রাঙামাটি জেলা প্রশাসক মোঃ মোস্তফা কামাল, রাঙামাটি জেলা পুলিশ সুপার আমেনা বেগম ও নৌকা বাইচ কমিটির আহ্বায়ক রাঙামাটি সদর উপজেলার সাবেক চেয়ারম্যান ও আওয়ামীলীগ এর সাধারন সম্পাদক হাজী মুছা মাতাব্বর। পরে অতিথিরা বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন।

Micro Web Technology

আরো দেখুন

কাপ্তাইয়ে করোনা সংক্রমণ কমছে

প্রশাসনের কঠোর নজরদারি এবং থানা পুলিশের তৎপরতায় রাঙামাটির কাপ্তাইয়ে করোনা সংক্রমন হার কমছে। কাপ্তাই উপজেলা …

Leave a Reply