নীড় পাতা » খাগড়াছড়ি » হানাদারমুক্ত দিবস পালন করলো খাগড়াছড়িবাসি

হানাদারমুক্ত দিবস পালন করলো খাগড়াছড়িবাসি

khag-01নানান কর্মসূচীর মধ্য দিয়ে খাগড়াছড়ি মুক্দ দিবস পালন করলো খাগড়াছড়ি জেলার মানুষ। দিনটি উপলক্ষ্যে পৃথক কর্মসূচীতে বর্ণাঢ্য র‌্যালী ও নানান কর্মসূচী পালন করেছে খাগড়াছড়ি জেলা প্রশাসন ও জেলা আওয়ামীলীগ।
রবিবার সকালে ১০টায় জেলা শিল্পকলা একাডেমীর সামনে থেকে খাগড়াছড়ি জেলা প্রশাসনের উদ্দ্যেগে একটি র‌্যালী বের করা হয়। র‌্যালীটি শহরের কোর্ট বিল্ডিং শাপলা চত্বর হয়ে টাউন হলে গিয়ে আলোচনা সভা করে। আলোচনা সভায় সভাপতিত্ব করেন উপস্থিত ছিলেন খাগড়াছড়ি জেলা প্রশাসনক মোঃ মাসুদ করিম। এতে বক্তব্য রাখেন অতিরিক্ত জেলা প্রশাসক কাজী মোজাম্মেল হক, অতিরিক্ত জেলা প্রশাসক আব্দুল খালেক, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার মংসাথোয়াই চৌধুরী।
অন্যদিকে সকাল সাড়ে ১০টায় শহরের নারিকেল বাগানে অবস্থিত জেলা আওয়ামীলীগের দলীয় কার্যালয় থেকে হানাদারমুক্ত দিবস উপলক্ষ্যে একটি র‌্যালী বের করা হয়। র‌্যালীটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিন করে আবার দলীয় অফিসে গিয়ে আলোচনা সভার আয়োজন করে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পার্বত্য চট্টগ্রাম শরণার্থী বিষয়ক টাস্কফোর্স চেয়ারম্যান যতীন্দ্র লাল ত্রিপুরা এমপি, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের ভারপ্রাপ্ত চেয়ারম্যান চাইথোঅং মারমা, জেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক জাহেদুল আলম প্রমুখ।

প্রসঙ্গত, ১৯৭১ সালেল আজ ১৫ ডিসেম্বর খাগড়াছড়ি হানাদারমুক্ত হয়। ১৯৭১ সালে সারাদেশ ব্যাপী যখন তুমুল যুদ্ধ চলছিল তখন জুন মাস থেকে ভারতের ত্রিপুরা প্রশিক্ষণ নিয়ে মুক্তিবাহিনীসহ থেমে থেমে গেরিলা যুদ্ধে অংশ নেন মুক্তিযোদ্ধারা। ১নং সেক্টরে সেক্টর কমান্ডার নেতৃত্বে দেন রফিকুল ইসলাম। ৪টি প¬াটুন ভাগ হয়ে মুক্তিবাহিনীসহ একে একে পার্বত্য এলাকায় দখল করে নেন বীর মুক্তিযোদ্ধারা। পাকবাহিনীরা যুদ্ধে টিকতে না পেরে খাগড়াছড়ি বাজারে লুটপাট করে পালিয়ে যায়। মহালছড়িতে সম্মুখযুদ্ধে নিহত হন ক্যাপ্টেন আবদুল কাদের। ঠিক বিজয় দিবসের আগের দিন খাগড়াছড়ি শত্রু মুক্ত হয়।khag-02

Micro Web Technology

আরো দেখুন

স্কুলছাত্রীকে ধর্ষণের অভিযোগে পুুলিশ সদস্য গ্রেফতার

খাগড়াছড়ির দীঘিনালায় শিশু ধর্ষণের অভিযোগে পুলিশের এক সদস্যকে গ্রেফতার করা হয়েছে। ঘটনাটি ঘটেছে সোমবার সন্ধায়। …

Leave a Reply