নীড় পাতা » ব্রেকিং » স্বাস্থ্যবিধি মেনে চললে প্রত্যেকেই একেকটা ‘করোনা টিকা’

বললেন রাঙামাটির সিভিল সার্জন

স্বাস্থ্যবিধি মেনে চললে প্রত্যেকেই একেকটা ‘করোনা টিকা’

civil surgen

রাঙামাটিতে যেভাবে সামাজিক অনুষ্ঠান বৃদ্ধি পাচ্ছে এবং এতে অনেকাংশে স্বাস্থ্যবিধি মানা না হওয়ার কারণেই অনেকটা করোনার সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে বলে মন্তব্য করেছেন রাঙামাটির সিভিল সার্জন ডা. বিপাশ খীসা। শুক্রবার সকালে রাঙামাটি সিভিল সার্জন কার্যালয়ে হাম রুবেল বিষয়ক এক প্রেস কনফারেন্সে সাংবাদিকদের করোনা বিষয়ক প্রশ্নের উত্তরে তিনি এই মন্তব্য করেন।

তিনি বলেন, রাঙামাটির বিভিন্ন সামাজিক অনুষ্ঠানে বিপুল সংখ্যক মানুষের সমাগম ঘটছে, এতে অনেক ক্ষেত্রেই স্বাস্থ্যবিধি মানা হচ্ছে না। গবেষণায় দেখা গেছে, সুস্থ রোগী ও করোনা রোগী দুই জনেই যদি মাস্ক ব্যবহার না করে তাহলে ৯০ভাগ লোকই করোনা সংক্রমিত হওয়ার সম্ভাবনা আছে। করোনা রোগী যদি মাস্ক ব্যবহার না করে, সুস্থ ব্যক্তি যদি মাস্ক ব্যবহার করে আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে ৬০শতাংশ। সুস্থ মানুষ যদি মাস্ক পরিধান না করে ও করোনা রোগী যদি মাস্ক পরিধান করে তাহলে সংক্রমিত হওয়ার সম্ভাবনা রয়েছে ৫শতাংশ। আর যদি করোনা আক্রান্ত ব্যক্তি ও সুস্থ ব্যক্তি উভয়ে মাস্ক পরিধান করে ৩ ফিট সামাজিক দুরত্ব বজায় রাখে তাহলে ১.৫ভাগ আক্রান্ত হওয়ার সম্ভাবনার পাশাপাশি যদি ৬ফিট দুরত্ব বজায় রাখে তাহলে করোনা সংক্রমণের কোন সম্ভাবনাই নেই। যার কারণে আমরা বলতেই পারি আমরা নিজেরাই করোনা সংক্রামণ রোগে এক একটা টিকা যদি এইসব স্বাস্থ্যবিধি মেনে চলতে পারি। রাঙামাটিতে বৃহস্পতিবার নতুন করে করোনা পজিটিভ হয়েছে ৪জন যা নিয়ে রাঙামাটিতে মোট করোনা পজিটিভ রোগী দাঁড়িয়েছে ১০৮৯জন আর সুস্থ হয়েছেন ৯৯৮জন এবং মৃত্যুবরণ করেছেন ১৫জন।

ডা. বিপাশ আরও জানান, রাঙামাটি জেনারেল হাসপাতালে লিকিউট মেডিকেল অক্সিজেন সাপোর্টের ব্যবস্থা করার একটা পরিকল্পনা চলমান আছে। সেটা যদি হয় তাহলে আমাদের অক্সিজেন সাপোর্টের ব্যবস্থা অনেক উন্নত হবে। তিনি রাঙামাটি জেনারেল হাসপাতালে তিন বেডের আইসিইউ চালুর বিষয়ে পরিকল্পনা ব্যস্তবায়নের কাজও চলামান আছে বলে জানান।

হাম রুবেলা বিষয়ে এই প্রেস কনফারেন্সে রাঙামাটির সিভিল সার্জন ডা. বিপাশ খীসার সভাপতিত্বে আরও উপস্থিত ছিলেন প্রবীন সাংবাদিক একেএম মকসুদ আহম্মেদ, করোনাবিষয়ক ফোকাল পার্সন ডা. মোস্তফা কামাল ও সাংবাদিকবৃন্দ।

Micro Web Technology

আরো দেখুন

বেইলি সেতু ভেঙে রাঙামাটি-বান্দরবান সড়ক যোগাযোগ বন্ধ

রাঙামাটির রাজস্থলী উপজেলায় রাঙামাটি-বান্দরবান প্রধান সড়কের সিনামা হল এলাকার বেইলি সেতু ভেঙে পাথর বোঝাই ট্রাক …

Leave a Reply