স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের ১১ সিদ্ধান্ত বাতিলের দাবি

Rangamati-nagorik-comitteeগত ৭ জানুয়ারী স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের সভায় পার্বত্য চট্টগ্রামে বিদেশীদের সফরসহ ১১ দফা সিদ্ধান্ত বাতিলের দাবিতে রাঙামাটিতে সংবাদ সংম্মেলন করেছে পার্বত্য চট্টগ্রাম নাগরিক কমিটি নামের একটি সংগঠন।
সোমবার সকালে স্থানীয় একটি রেষ্টুরেন্টে নাগরিক সমাজের উদ্যোগে আয়োজিত সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন পার্বত্য নাগরিক কমিটির সভাপতি গৌতম দেওয়ান, অধ্যাপক মং সানু চৌধুরী, এনজিও কর্মী টুকু তালুকদারসহ পাহাড়ী নেতৃবৃন্দ।
সংবাদ সম্মেলনে অভিযোগ করা হয়, স্বরাষ্ট্রমন্ত্রনালয়ের পরিপত্রের মাধ্যমে পার্বত্য অঞ্চলের অধিবাসীদের সংবিধান স্বীকৃত মৌলিক অধিকার লংঘন করা হয়েছে। বাংলাদেশের প্রতিটি নাগরিকের মত পার্বত্য চট্টগ্রামের নাগরিকদেরও অধিকার রয়েছে স্বাভাবিক জীবন যাত্রার, অথচ স্বরাষ্ট্র মন্ত্রনালয়ের পরিপত্রের মাধ্যমে বিদেশী নাগরিকদের পার্বত্য অঞ্চলে ভ্রমন, দেশী বিদেশী ব্যাক্তি বা সংস্থার কর্তৃক পার্বত্য অঞ্চলে স্থানীয় নৃ-ত্বাত্তিক জনগোষ্ঠীর সাথে বৈঠকের উপর নিষেধাজ্ঞা পার্বত্য অঞ্চলের মানুষের মৌলিক অধিকার খর্বের সামিল।
সংবাদ সম্মেলনে পার্বত্য অঞ্চলে ভ্রমন ও দেশী বিদেশী ব্যাক্তি বা সংস্থার কর্তৃক স্থানীয় নৃ-তাত্তিক জনগোষ্ঠীর সাথে বৈঠক সংক্রান্ত পরিপত্রটি বাতিল, পার্বত্য অঞ্চলে আসতে চাইলে তাদের ভ্রমনের বিষয়টি পুর্বের ন্যায় জেলা প্রশাসকের নিকট ন্যস্ত করা এবং পার্বত্য চট্টগ্রামে নাগরিকদের নিরাপত্তা সংক্রান্ত নীতিমালা করতে হলে পার্বত্য মন্ত্রনালয়, আঞ্চলিক পরিষদ. ৩ জেলা পরিষদ, ৩ সার্কেল এবং সুশীল সমাজের প্রতিনিধিদের সাথে পরামর্শক্রমে করার দাবি জানানো হয়।

Micro Web Technology

আরো দেখুন

কারাতে ফেডারেশনের ব্ল্যাক বেল্ট প্রাপ্তদের সংবর্ধনা

বাংলাদেশ কারাতে ফেডারেশন হতে ২০২১ সালে ব্ল্যাক বেল্ট বিজয়ী রাঙামাটির কারাতে খেলোয়াড়দের সংবধর্না দিয়েছে রাঙামাটি …

২ comments

  1. গৌতম শালা পাহাড়ীর দালাল। রাঙ্গামাটি তে কি শুধু পাহাড়ীর নাগরিক নাকি? কদিন আগে ও দেখলাম সম্প্রদায়ীক বক্তব্য দিতে। শালা আবার সুশীল সাজে…

  2. Suspected jara tader k Bangladesh Embassy somuha VISA na dilei to hoye jachchhe. Etto jhamelar dorkar nai to!

Leave a Reply

%d bloggers like this: