নীড় পাতা » পাহাড়ের সংবাদ » স্বরাষ্ট্রমন্ত্রীকে স্মারকলিপি,সোমবার থেকে আবার অবরোধ

স্বরাষ্ট্রমন্ত্রীকে স্মারকলিপি,সোমবার থেকে আবার অবরোধ

Naniachar-protestরাঙামাটির নানিয়ারচর উপজেলার বুড়িঘাট ইউনিয়নের বগাছড়িতে পাহাড়ি গ্রামে হামলা, বসতবাড়িতে অগ্নিসংযোগের প্রতিবাদে এবং হামলাকারীদের গ্রেফতারসহ ৫ দফা দাবি পূরণ ও নিরাপত্তা নিশ্চিতের দাবিতে সমাবেশ ও স্বরাষ্ট্রমন্ত্রীর বরাবরে স্মারকলিপি প্রদান করেছে নানিয়ারচর ভূমি রক্ষা কমিটি।

রবিবার সকালে নানিয়ারচর উপজেলা পরিষদ প্রাঙ্গনে অনুষ্ঠিত প্রতিবাদ সমাবেশে বক্তব্য রাখেন নানিয়ারচর ইউপি চেয়ারম্যান বিনয় কৃষ্ণ চাকমা, সাবেক্ষ্যং ইউপি চেয়ারম্যান ও ভূমি রক্ষা কমিটির আহ্বায়ক সুপন চাকমা, ভূমি রক্ষা কমিটির সদস্য সচিব ও ইউপি মেম্বার সেন্টু চাকমা এবং পাহাড়ি ছাত্র পরিষদের কেন্দ্রীয় কমিটির সাবেক সাধারণ সম্পাদক বিলাস চাকমা ।

বক্তারা অভিযোগ, প্রশাসন বগাছড়ি এলাকার পাহাড়িদের নিরাপত্তা দিতে সম্পূর্ণ ব্যর্থ হয়েছে। তাই প্রশাসন কিছুতেই এ ঘটনার দায় এড়াতে পারে না। বাঙালিরা কিভাবে এতগুলো বাড়িতে আগুন লাগাতে পারলো সরকারকে এটা খতিয়ে দেখা দরকার বলেও বক্তারা মন্তব্য করেন তারা।

সমাবেশ থেকে বক্তারা জনগণের প্রতি আহ্বান জানিয়ে বলেন, এবার থেকে গ্রাম, ঘরবাড়ি ও মন্দির রক্ষা করতে নিজেদেরকে সংগঠিত হয়ে নিরাপত্তা বলয় তৈরি করতে হবে। এ সময় বক্তারা নিরাপত্তা দিতে ব্যর্থ হওয়ায় প্রশাসনের প্রতিও তীব্র সমালোচনা করেন।

সমাবেশ শেষে মিছিলযোগে নানিয়াচর উপজেলা নির্বাহী কর্মকর্তার মাধ্যমে স্বরাষ্ট্রমন্ত্রীর বরাবরে ৫ দফা দাবি সম্বলিত একটি স্মারকলিপি পেশ করা হয়। দাবিগুলো হলো-অগ্নিসংযোগ ও হামলায় জড়িত বাঙালীদের অবিলম্বে গ্রেফতার করে আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তি এবং ভবিষ্যতে এ ধরনের ঘটনা ঘটবেনা মর্মে গ্যারান্টি,ক্ষতিগ্রস্ত পাহাড়িদের যথোপযুক্ত ক্ষতিপূরণসহ স্ব-স্ব জায়াগায় পূনর্বাসন,করুণা বনবিহার থেকে লুট হওয়া বুদ্ধ মূর্তিগুলো উদ্ধার করে ফেরত এবং ভবিষ্যতে কোন বৌদ্ধ বিহারে হামলা ও ভিক্ষুদের লাঞ্ছিত করা হবেনা মর্মে গ্যারান্টি,বগাছড়ি, দিজেন পাড়া, পুলিপাড়া, নানাক্রুম ও বুড়িঘাট এলাকায় ভূমি বেদখল বন্ধ এবং বেদখলকৃত জমি ফেরত,বাঙালী ‘সেটেলার’দের সরিয়ে নিয়ে পার্বত্য এলাকার বাইরে সমতলে পুনর্বাসন।

সমাবেশ থেকে সোমবার ২২ ডিসেম্বর থেকে রাঙামাটি-খাগড়াছড়ি সড়কে আবারো লাগাতার অবরোধ কর্মসূচি শুরু হবে। কর্মসূচি সফল করতে প্রয়োজনীয় সহযোগিতা প্রদানের জন্য ভূমি রক্ষা কমিটির নেতৃবৃন্দ সকলের প্রতি আহ্বান জানিয়েছেন।

নানিয়ারচর ভূমি রক্ষা কমিটির সদস্য সচিব সেন্টু চাকমা সাক্ষরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়।

Micro Web Technology

আরো দেখুন

কাপ্তাইয়ে করোনা সংক্রমণ কমছে

প্রশাসনের কঠোর নজরদারি এবং থানা পুলিশের তৎপরতায় রাঙামাটির কাপ্তাইয়ে করোনা সংক্রমন হার কমছে। কাপ্তাই উপজেলা …

Leave a Reply