নীড় পাতা » খেলার মাঠ » স্কুল ফাইনালে অনভিজ্ঞ আম্পায়ার !

স্কুল ফাইনালে অনভিজ্ঞ আম্পায়ার !

umpaireরাঙামাটিতে প্রাইম ব্যাংক স্কুল ক্রিকেটে অপ্রশিক্ষিত আম্পায়ার দিয়ে ম্যাচ পরিচালনার অভিযোগ পাওয়া গেছে।

বাংলাদেশ ক্রিকেট বোর্ডের আয়োজনে সারা বাংলাদেশের ক্রিকেট উন্নয়ন এবং খেলোয়ার তৈরির অংশ হিসেবে স্কুলভিত্তিক এ ধরনের টুর্নামেন্ট আয়োজন করা হয় প্রতিটি জেলার বিভিন্ন স্কুল নিয়ে।

রাঙামাটিতেও গত ১৯ মার্চ থেকে চিং হ্লা মং চৌধুরী মারি স্টেডিয়ামে শুরু হয় প্রতিযোগিতা। ২৯ মার্চ টুর্নামেন্টের ফাইনাল খেলা অনুষ্ঠিত হয়। এতে অভিযোগ উঠে আম্পায়ার হিসেবে দায়িত্ব পালন করেছে এমন একজন,যার আম্পায়ার বিষয়ক কোন কোর্সই করা নেই !

এই ঘটনায় অবাক জেলার ক্রিকেট অনুরাগিরা। ক্ষোভ প্রকাশ করে অনেকেই বলেন, অনভিজ্ঞ আম্পারের কারণে ম্যাচে অনেক ধরনের ভুল সিদ্ধান্ত আসতে পারে, যার মধ্য দিয়ে ক্ষতিগ্রস্ত হতে পারে যেকোন দল বা খেলোয়াড়।

মঙ্গলবার মাঠে গিয়ে দেখা যায়, মুজাদ্দেদি আলফেসানী উচ্চ বিদ্যালয় বনাব শহীদ আব্দুল আলী একাডেমির মধ্যকার ফাইনাল খেলায় আম্পায়ার হিসাবে দায়িত্ব পালন করছে মো: হাসান এবং মো: রুবেল। হাসান বিসিবির প্রশিক্ষিত ও তালিকাভূক্ত আম্পায়ার হলেও রুবেল প্রশিক্ষিত নয়।

অথচ বাংলাদেশ ক্রিকেট বোর্ডের নিদের্শনা মতে, বোর্ডের অধীনে প্রশিক্ষিত আম্পায়াররাই শুধু ম্যাচ পরিচালনা করতে পারে।

এ বিষয়ে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের বাংলাদেশ আম্পায়ার এন্ড স্কোরার এসোসিয়েশন এর ম্যানেজার শরিফ মাহামুদ পলাশ বলেন, কোন অপ্রশিক্ষিত কেউ ক্রিকেট বোর্ডের কোন ম্যাচ পরিচালনা করতে পারবে না। যেহেতু খেলাটি স্থানীয় জেলা ক্রীড়া সংস্থার ব্যবস্থাপনায় হচ্ছে তাই বিষয়টি আমার জানা নাই। তবে এমনটি কেন হল তা আমরা আম্পায়ার কমিটির কাছে জানতে চাইব। এভাবে কখনও টুর্নামেন্ট পরিচালনা করতে পারে না। বিষয়টি আমি বাংলাদেশ ক্রিকেট বোর্ডের উন্নয়ন কমিটির কাছে তুলে ধরব।

রাঙামাটি জেলা আম্পায়ার এসোসিয়েশনের সাধারন সম্পাদক মো: হান্নান অপ্রশিক্ষিত আম্পায়ার দিয়ে ম্যাচ পরিচালনার কথা স্বীকার করে বলেন, স্থানীয় পর্যায়ে আমরা বিশেষ কারণে রুবেলকে ম্যাচ পরিচালনার দায়িত্ব দিয়েছি।

জেলা ক্রীড়া সংস্থার সাধারন সম্পাদক বরুন বিকাশ দেওয়ান বিষয়টা জানার পর অবাক হয়ে জানান, আম্পায়ার কারা আছে এবং তারা প্রশিক্ষিত কিনা তা জানে আম্পায়ার এসোসিয়েশন এবং ম্যাচ পরিচালনার জন্য আম্পায়ার নির্ধারনও করে তারা, অপ্রশিক্ষিত কেউ ম্যাচ পরিচালনা করাটা দু:খজনক। এই বিষয়ে প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হবে।

Micro Web Technology

আরো দেখুন

জুরাছড়িতে গুলিতে নিহত কার্বারির ময়নাতদন্ত সম্পন্ন

রাঙামাটির জুরাছড়ি উপজেলায় স্থানীয় এক কার্বারিকে (গ্রামপ্রধান) গুলি করে হত্যা করেছে অজ্ঞাত বন্দুকধারী সন্ত্রাসীরা। রোববার …

Leave a Reply