নীড় পাতা » খাগড়াছড়ি » সেমুতাং গ্যাস ফিল্ডের গ্যাস জাতীয় গ্রীডে

সেমুতাং গ্যাস ফিল্ডের গ্যাস জাতীয় গ্রীডে

semutang-manikchari-picখাগড়াছড়ির মানিকছড়ির সেমুতাং গ্যাস ফিল্ডের ৬ নং কূপ সফলভাবে উৎপাদনে যাবার দেড় মাসের মাথায় এই কুপের গ্যাস জাতীয় গ্রীডে যুক্ত হয়েছে। শনিবার দুপুরে অনেকটা নিরবেই সেমুতাং এর গ্যাস জাতীয় গ্রীডের সাথে সংযুক্ত করা হয়।
সেমুতাং গ্যাস ফিল্ডের ইনচার্জ মো. মাহবুবুর রহমান সাংবাদিকদের বলেন, দুপুরের দিকে এই লিংক দেয়া হয়। আপাতত: দৈনিক ৬ মিলিয়ন ঘনফুট গ্যাস যাবে জাতীয় গ্রীডে।
চলতি বছরের ১৯ জানুয়ারী পুরোদমে ৬ নং কুপ খনন কাজ শুরু করে রাশিয়ান কোম্পানী গেজফর্ম’র সহযোগী প্রতিষ্ঠান ‘কে.এন হারবার কনসোর্টিয়াম’। কাজ শুরুর ৪০ দিনের মাথায় গত ২৮ ফেব্রুয়ারী খননের প্রাথমিক প্রক্রিয়া শেষ হয়। তবে ৬ নং কুপে কি পরিমান গ্যাস মজুদ রয়েছে তা জানা যায়নি।
এরআগে বিগত ২০১২ সালের ৪ ডিসেম্বর থেকে সেমুতাং গ্যাস ফিল্ডের ৫ নং কুপ থেকে দৈনিক ১০ মিলিয়ন ঘনফুট গ্যাস প্রথম বারের মত জাতীয় গ্রিডে যুক্ত হয়। সেমুতাং থেকে উত্তোলিত গ্যাস দিয়ে মুলতঃ চট্রগ্রামের বন্ধ হয়ে যাওয়া শিল্প কারখানা ও বিদ্যুৎ কেন্দ্র চালু করা হয়েছে।

Micro Web Technology

আরো দেখুন

স্বাস্থ্য বিভাগকে সুরক্ষা সামগ্রী দিলো রাঙামাটি রেড ক্রিসেন্ট

নভেল করোনাভাইরাসের (কভিড-১৯) সংক্রমণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে রাঙামাটির ১২টি সরকারি হাসপাতাল ও স্বাস্থ্য কেন্দ্রসমূহে স্বাস্থ্য …

Leave a Reply