নীড় পাতা » খাগড়াছড়ি » সেই ২১ পরিবারের সংবাদ সম্মেলন

সেই ২১ পরিবারের সংবাদ সম্মেলন

dighinala-(khagrachari)-picখাগড়াছড়ির দীঘিনালায় বিজিবির সদর দপ্তর স্থাপনের ফলে উচ্ছেদ হওয়া দাবীদার পরিবারের লোকজন পূনর্বাসনের দাবী করেছে। স্ব স্ব বসত ভিটায় ফেরতের দাবি থেকে সরে এসে যথাযথ পুনর্বাসনের দাবি করছে তারা। শুক্রবার সকালে দীঘিনালা প্রেসক্লাবে এক সংবাদ সম্মেলনের মাধ্যমে এ দাবি জানানো হয়। প্রতি পরিবারের জন্য বাস উপযোগি বাড়ি নির্মান করে দেওয়া এখন তাদের মূল দাবি।
২১ পরিবার থেকে ২৫জন নারী-পুরুষ সংবাদ সম্মেলনে আসেন। তাদের পক্ষ থেকে জানানো হয়, মূল বসত ভিটায় ফিরে যাওয়া এখন তাদের একক দাবি নয়। তারা চায় আলোচনার মাধ্যমে সরকারের পক্ষ থেকে সমাধান করা হউক। প্রতিটি পরিবারের জন্য জমি প্রদান পূর্বক পাকঘর, টয়লেট, টিউবওয়েলসহ বসত ঘর নির্মান করে দেওয়া হউক। সেই সাথে বিজিবির দায়ের করা মামলা প্রত্যাহারসহ ক্ষতিগ্রস্থ পরিবারের ক্ষতিপূরণ দাবি করেন তারা।
সংবাদ সম্মেলনে ২১ পরিবারের পক্ষে লিখিত বক্তব্য পাঠ করেন কিরণ চাকমা। বিভিন্ন প্রশ্নের উত্তর দেন পাড়া প্রধান নতুন চন্দ্র কার্বারী, দেবতরু চাকমা, গোপা চাকমা ও সুদর্শনা চাকমা।
প্রসঙ্গত, ২০১৪ সালের ১৫মে দীঘিনালার বাবুছড়ায় ৫১ বিজিবির সদর দপ্তরের স্থাপনা নির্মাণ কার্যক্রম শুরু করে। একই বছরের ২২মে ব্যাটালিয়নের প্রথম প্রতিষ্ঠাবার্ষিকী আনুষ্ঠানিকভাবে বাবুছড়াতেই পালন করা হয়। এরপর থেকে ভূমি নিয়ে বিজিবি’র সাথে স্থানীয় পাহাড়ীদের বিরোধ প্রকাশ্য রূপ নেয়। তখন থেকেই বিজিবি’র কার্যক্রম স্থগিতের দাবিতে দীঘিনালা ভূমি রক্ষা কমিটির ব্যানারে মানব বন্ধন, স্বারকলিপি প্রদানসহ কর্মসূচি পালন করা হচ্ছিল,যার নেপথ্যে ছিলো পাহাড়ের আঞ্চলিক রাজনৈতিক দল ইউপিডিএফ।

Micro Web Technology

আরো দেখুন

ডিপ্লোমা প্রকৌশলী পরিষদের প্রধান উপদেষ্টা হলেন দীপংকর তালুকদার

বঙ্গবন্ধু ডিপ্লোমা প্রকৌশলী পরিষদ রাঙামাটি জেলা শাখার প্রধান উপদেষ্টা হয়েছেন খাদ্য মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী …

Leave a Reply