সুইডিশে শিক্ষার্থীদের বিক্ষোভ,সড়ক অবরোধ

 

pic finalডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের আন্দোলনের সাথে একাত্বতা ঘোষনা করে কাপ্তাইয়ে বাংলাদেশ সুইডেন পলিটেকনিক ইনস্টিটিউটে মঙ্গলবার সকালেও ক্যাম্পাসে বিক্ষোভ মিছিল করেছে শিক্ষার্থীরা। মিছিলটি ক্যাম্পাস থেকে জেটি ঘাট হয়ে নতুন বাজারে এসে সংক্ষিপ্ত সমাবেশ করার চেষ্টাকালে  পুলিশ বাধা দেয় কিন্তু ছাত্ররা বাঁধা উপেক্ষা করে আবার মিছিল শুরু করে। লকগেট তিন রাস্তা মোড়ে এসে মিছিলটি সড়ক অবরোধ করে সকল যানবাহন চলাচল বন্ধ করে দেয়। এসময় স্লোগানে স্লোগানে মুখরিত হয়ে উঠে পুরো এলাকা।  সাধারণ যানবাহন ছাড়াও সেনাবাহিনী, নৌ বাহিনীর গাড়ী ছাত্রদের বাধার মুখে পড়ে।

আন্দোলনরত শিক্ষার্থীদের পক্ষে ছাত্রনেতা নাজিম বলেন, ‘আমরা কারো মুখের ভাত কেড়ে নিতে আসিনি, আমরা আমাদের নিজের অস্তিত্ব রক্ষার লড়াইয়ে নেমেছি। আমাদের গেজেট যতদিন প্রকাশ করা না হবে ততদিন আমরা কোন পরীক্ষায় অংশগ্রহন করবো না।’

শিক্ষার্থীদের সড়ক অবরোধের ফলে চট্টগ্রাম থেকে কাপ্তাই, কাপ্তাই থেকে রাঙামাটি সহ সকল রাস্তা বন্ধ হয়ে  যানযটের সৃষ্টি হয়। কাপ্তাই জেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন ঘটনাস্থলে এসে উত্তেজিত ছাত্রদের অবরোধ তুলে নিতে অনুরোধ করেন। পরে আন্দোলনরত ছাত্রনেতারা এসে সকল ছাত্র-ছাত্রীদের অবরোধ তুলে নিয়ে ক্যাম্পাসে অবস্থান করার জন্য বলেন।

বেলা সাড়ে বারোটার দিকে কাপ্তাই উপজেলা প্রশাসন ও পুলিশ প্রশাসন ছাত্রনেতাদের সাথে আলোচনায় বসেন। আলোচনা শেষে জানানো হয় ডিপ্লোমা ইঞ্জিনিয়ারদের দাবী আদায় না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে এবং জেলা প্রাশসক বরাবর স্মারক লিপি প্রদান করা হবে। আলোচনা সভায় উপস্থিত ছিলেন কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা এস.এম নজরুল ইসলাম, কাপ্তাই উপজেলা এ.এস.পি হাবিবুল্লাহ, কাপ্তাই থানার ও.সি বেলায়েত, শিক্ষক নুরুল কবির, রহমত উল্লাহ, সূজিত কুমার, তারেকুল ইসলাম সহ প্রমুখ।

ছাত্রদের প্রতিনিধি ছিলেন নাজিম, জাকী, সাইমুন, রিয়াজ, সৃপন, হাবীব, মারজু, পপি, তানিয়া, তামান্না, রাবেয়া প্রমুখ।

উল্লেখ্য, সরকারের সর্বশেষ প্রতিশ্রুতি ও সিদ্ধান্ত মোতাবেক ২০০৮ সালের ‘বিতর্কিত’ গেজেট সংশোধন করে ইঞ্জিনিয়ারিং এর সংজ্ঞা পুননির্ধারন না হওয়ায় এবং পলিটেকনিক শিক্ষার্থীদের বৃত্তি ও ইন্ডাস্ট্রিয়াল ট্রেনিং ভাতা বৃদ্ধিসহ ডিপ্লোমা ইঞ্জিনিয়ার, ছাত্র- শিক্ষকদের ২ দফা দাবী বাস্তবায়িত না হওয়ায় আবারো ২০ অক্টোবর থেকে পরীক্ষা বর্জন শুরু করে সকল সরকারী বেসরকারী পলিটেকনিক ইনস্টিটিউটের ছাত্র-ছাত্রীরা।

Micro Web Technology

আরো দেখুন

রাঙামাটি কলেজে আরো চারটি মাস্টার্স ও একটি অনার্স চালুর ঘোষণা

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড.হারুন-অর-রশিদ এর রাঙামাটিতে আগমন উপলক্ষে সার্কিট হাউজে রাঙামাটি সরকারি কলেজের বিভিন্ন …

Leave a Reply