সিস্টেমের অভাবেই সমস্যা হ্রাস না পেয়ে আরো বেড়েছে

FILE047‘পুলিশই জনতা, জনতাই পুলিশ’- এ শ্লোগানে রাঙামাটিতে কমিউনিটি পুলিশিং সভা ও সুধী সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকালে জেলা পুলিশ ও কমিউনিটি পুলিশিং ফোরামের যৌথ উদ্যোগে রাঙামাটি জিমনেশিয়াম হলে এ সভা অনুষ্ঠিত হয়।
এতে প্রধান অতিথি ছিলেন পুলিশের চট্টগ্রাম রেঞ্জের ডিআইজি মোহাঃ শফিকুল ইসলাম।
প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, দেশ স্বাধীন হওয়ার পর অনেক আইনই করা হয়েছে, কিন্তু সমস্যা কমার চেয়ে বরং বেড়েছে। ইউনিয়ন পরিষদগুলোতে নারীর অংশগ্রহণ ও বিভিন্ন শালিসে তাদের সম্পৃক্ত করা হয়েছে। নারী নির্যাতন ও মাদক প্রতিরোধে আইন করা হয়েছে। তারপরেও এসব সমস্যা দিন দিন বাড়ছে। এর কারণ খুঁজতে গিয়ে প্রকৃত রহস্য বের হয়ে এসেছে। প্রকৃত পক্ষে সিস্টেমের অভাবের কারণেই সমস্যা হ্রাস পাওয়ার চেয়ে ক্রমান্বয়ে বেড়েছে। আর এই চিন্তা থেকেই কমিউনিটি পুলিশিংয়ের যাত্রা শুরু। তিনি বলেন, আমরা ঢাকঢোল পিটিয়ে যে কোনো কাজ শুরু করি। কিন্তু সুষ্ঠুভাবে কাজ আর এগোয়না।
তিনি বলেন, কমিউনিটি পুলিশিংয়ে যুক্ত ব্যক্তিদেরকেই এলাকা ভিত্তিক সমস্যা চিহ্নিত করে এর সমাধান খুঁজে বের করতে হবে। আর এভাবেই কাজ চালালে সমস্যা দুর হবে।
রাঙামাটি পুলিশ সুপার সাঈদ তারিকুল হাসানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষকেতু চাকমা, জেলা প্রশাসক মোঃ সামসুল আরেফিন, আঞ্চলিক পরিষদ সদস্য মাহবুবুর রহমান, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান অরুন কান্তি চাকমা, ইউএনডিপি-সিএইটিডিএফ প্রতিনিধি প্রসেনজিৎ চাকমা কাবিল ও এডভোকেট সুস্মিতা চাকমা।
প্রধান অতিথির বক্তব্যে ডিআইজি আরো বলেন, পুলিশকে শত্রু ভাবলে চলবে না। বন্ধু ভেবেই কাজ করতে হবে। কোনো অপরাধকেই ছাড় দেয়া চলবেনা। সবাই এক সাথে কাজ করলে যেকোনো সমস্যা দুর হবে।
সভাপতির বক্তব্যে পুলিশ সুপার সাঈদ তারিকুল হাসান গুজবে কান না দেয়ার জন্য সবার প্রতি অনুরোধ জানান। পাশাপাশি তিনি সমস্যার অংশ না হয়ে সমাধানের অংশ হওয়ার জন্যও সকলকে আহবান জানান।
প্রধান অতিথির বক্তব্যের পূর্বে মুক্ত আলোচনায় উপস্থিত কমিউনিটি পুলিশিংয়ের সদস্যরা তাদের মতামত তুলে ধরেন।
শেষে প্রতিটি ওয়ার্ডের কমিউনিটি পুলিশিংয়ে ভূমিকা রাখতে তিনজনকে শভেচ্ছা উপহার দেয়া হয়।

Micro Web Technology

আরো দেখুন

কারাতে ফেডারেশনের ব্ল্যাক বেল্ট প্রাপ্তদের সংবর্ধনা

বাংলাদেশ কারাতে ফেডারেশন হতে ২০২১ সালে ব্ল্যাক বেল্ট বিজয়ী রাঙামাটির কারাতে খেলোয়াড়দের সংবধর্না দিয়েছে রাঙামাটি …

Leave a Reply