নীড় পাতা » পাহাড়ের সংবাদ » ‘সার্ক আর্টিস্ট ক্যাম্প’ উদ্বোধন আজ

‘সার্ক আর্টিস্ট ক্যাম্প’ উদ্বোধন আজ

Nilachol,-Bandarban-Districপ্রাকৃতিক সৌন্দর্যের লীলাভূমি বান্দরবানের পাহাড়ের চূড়ায় অবস্থিত নীলাচল ট্যুরিস্ট স্পটে ‘সার্ক আর্টিস্ট ক্যাম্প’ আয়োজন করা হয়েছে। বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে ও সার্ক কালচারাল সেন্টারের সহযোগিতায় চারদিন ব্যাপী ‘সার্ক আর্টিস্ট ক্যাম্প ২০১৪’ আজ বুধবার সকাল ১০টায় আনুষ্ঠানিক উদ্বোধন করবেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি। অনুষ্ঠানে যোগ দিতে সংস্কৃতিমন্ত্রী সোমবার সন্ধ্যায় সড়কপথে বান্দরবান এসে পৌছেছেন।
আয়োজকরা জানিয়েছেন, বাংলাদেশের ১২ জনসহ সার্কভুক্ত সাতটি দেশের মোট ৪৭ জন চিত্রশিল্পী এই ক্যাম্পে অংশগ্রহণ করবেন। একক শিল্পকর্ম অঙ্কনের পাশাপাশি ৩০ ফুট বাই ৬ ফুট ক্যানভাসে সম্মিলিতভাবে চিত্রাঙ্কন করবেন সার্কভুক্ত দেশের শিল্পীরা। বান্দরবানের নীলাচল ট্যুরিস্ট স্পটে সার্ক আর্টিস্ট ক্যাম্পে শিল্পীদের আঁকা শিল্পকর্মগুলো নিয়ে আগামী ১৩-১৮ এপ্রিল বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় চিত্রশালা গ্যালারিতে একটি প্রদর্শনী অনুষ্ঠিত হবে। এছাড়াও এই ক্যাম্পে অংশ নেওয়া শিল্পীরা বিভিন্ন দেশ থেকে যে সকল চিত্রকর্ম সঙ্গে নিয়ে এসেছেন সেগুলোরও একটি প্রদর্শনী হবে।

সংস্কৃতি সচিব ড. রণজিৎ কুমার বিশ্বাস জানান, প্রকৃতি মানুষকে সৃজনশীলতায় আকৃষ্ট করে এবং শিল্পচর্চায় প্রণোদিত করে। আর এই প্রকৃতির সঙ্গে হৃদ্যতা-সম্পৃক্ততা গড়ার লক্ষ্যে বাংলাদেশে প্রথমবারের মতো ‘সার্ক আর্টিস্ট ক্যাম্প ও প্রদর্শনী ২০১৪’ আয়োজন করা হয়েছে। সার্ক দেশসমূহের মধ্যে সাংস্কৃতিক বন্ধন ও শিল্পের বিনিময়ই এই ক্যাম্পের উদ্দেশ্য।

প্রসঙ্গত, ২০১১ সালে প্রথমবার সার্ক আর্টিস্ট ক্যাম্প অনুষ্ঠিত হয় শ্রীলঙ্কার কলম্বোয়। দ্বিতীয়বারও অনুষ্ঠিত হয় শ্রীলঙ্কায়। তৃতীয়বারের মতো ২০১৩ সালে মালদ্বীপের কুদা বান্দোস দ্বীপে আয়োজন করা হয় সার্ক আর্টিস্ট ক্যাম্প। চতুর্থ পর্ব হিসেবে বাংলাদেশ প্রথমবার আয়োজন করছে এই শৈল্পিক সৃজনশীলতার।

Micro Web Technology

আরো দেখুন

বাজার তদারকিতে রাঙামাটির জেলা প্রশাসক

নভেল করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউের সংক্রামন রোধে চলমান লকডাউনে ও রমজান মাসে দ্রব্যমূল্যের দাম নিয়ন্ত্রণে রাখতে …

Leave a Reply