নীড় পাতা » বান্দরবান » ‘সামাজিকভাবে বিরোধ নিষ্পত্তি বাড়ান, আদালতে মামলার চাপ কমান’

‘সামাজিকভাবে বিরোধ নিষ্পত্তি বাড়ান, আদালতে মামলার চাপ কমান’

Bandarban-law-PiC_01বান্দরবানে পাহাড়ের গরীব-দুখী অসহায় মানুষদের বিনা খরচে আইনী সহায়তা প্রদানে সকল ধর্মের ধর্মীয় নেতাদের আইনী সহায়তা শীর্ষক কর্মশালা হয়েছে। আজ শনিবার সকালে বান্দরবানে জেলা আইনজীবি সমিতির মিলনায়তনে জেলা লিগ্যাল এইড কমিটির আয়োজনে ইউএনডিপি’র অর্থায়নে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

গরীব-দু:খীর মামলার ব্যয়, বাংলাদেশ সরকার দেয় এবং সামাজিকভাবে বিরোধ নিস্পত্তি বাড়ান, আদালতে উপর মামলার চাপ কমান প্রতিপাদ্য বিষয়ে আয়োজিত কর্মশালায় সভাপতিত্ব করেন জেলা লিগ্যাল এইড কমিটির চেয়ারম্যান এবং বিজ্ঞ জেলা ও দায়রা জজ মো: শফিকুর রহমান। এসময় অন্যান্যদের মধ্যে চীফ জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট ফারুক আহমেদ, জেলা লিগ্যাল এইড অফিসার ও যুগ্ন জেলা ও দায়রা জজ মো: জসিম উদ্দিন, সরকারী কলেজের সাবেক অধ্যক্ষ প্রফেসর থানজামা লুসাই, জজ আদালতের পাবলিক প্রসিকিউটর ড. মহিউদ্দিন, কেন্দ্রীয় জামে মসজিদের খতিব আলাউদ্দিন ইমামী’সহ মুসলিম, হিন্দু, বৌদ্ধ, খ্রীষ্টান ধর্মের প্রায় শতাধিক ধর্মীয় নেতা কর্মশালায় অংশ নেয়।

বিজ্ঞ জেলা ও দায়েরা জজ মো: শফিকুর রহমান জানান, পাহাড়ের গরীব দুখী সুবিধা বঞ্চিত পাহাড়ী-বাঙ্গালী জনগোষ্ঠীদের সরকারী আইনী সহায়তা কার্যক্রমে অধিক সম্পৃক্তকরণের লক্ষে এ উদ্যোগ। পাহাড়-সমতল সবখানে বিচার পাওয়ার অধিকার আছে সবার। বিচার প্রার্থীদের বিচার পাওয়া অধিকার সুনিশ্চিত করতে গরীব দুখী মানুষের মামলার খরচ সরকার বহন করছে। তবে সামাজিকভাবে বিরোধ নিস্পত্তির মাধ্যমে সকল সমস্যার সমাধান সম্ভব। সামাজিকভাবে বিরোধ নিস্পত্তি বাড়ান এবং আদালতে উপর মামলার চাপ কমান। সামাজিকভাবে সমস্যাগুলো বিরোধ নিস্পত্তি করা গেলে সমাজে অপরাধের সংখ্যা কমবে। মানুষের মধ্যে সাম্প্রদায়িক সম্প্রীতি অটুট থাকবে।

বিশেষ অতিথি চীফ জুডিশিয়াল ম্যাজিষ্ট্রেট ফারুক আহমেদ বলেন, আদালতে মামলার দীর্ঘ শুত্রুতার কারণে বিচারপ্রার্থীরা প্রায় সময় বিচারের সুফল ভোগ করতে পারেনা। মামলার সংখ্যা বৃদ্ধি, বিচারক সংকট, অবকাঠামোগত সংকট এবং নানাবিধি সমস্যার কারণে আদালতগুলোতে মামলার জটলা তৈরি হয়েছে। বিচারক এবং সরকারের সদিচ্ছা থাকা সত্বেও সময়মত মামলা শেষ করা যাচ্ছেনা। একারণে ধর্মীয় নেতারা সামাজিকভাবে বিরোধ নিস্পত্তির মাধ্যমে ছোটখাটো সমস্যাগুলো মিমাংসা করে ফেলার জন্য লোকজনদের বুঝাতে হবে। ধর্মীয় নেতাদের কথা মানুষের শুনে।

Micro Web Technology

আরো দেখুন

বঙ্গবন্ধুর ভাস্কর্য নির্মাণে বিরোধীতার প্রতিবাদ রাঙামাটিতে

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ভাস্কর্য নির্মাণে বিরোধীতার নামে ‘উগ্রমৌলবাদ ও ধর্মান্ধগোষ্ঠীর জনমনে বিভ্রান্তির …

Leave a Reply