নীড় পাতা » ব্রেকিং » সাজেকে পরিবেশবান্ধব স্বর্ণচাপার চারা বিতরণ

পরিবেশ দিবস উপলক্ষে

সাজেকে পরিবেশবান্ধব স্বর্ণচাপার চারা বিতরণ

পার্বত্য চট্টগ্রামে সেগুন বাগান সৃজনে নিরুৎসাহিতকরণ ও বিশ্ব পরিবেশ দিবস উপলক্ষে রাঙামাটির বাঘাইছড়ি উপজেলার সাজেক ইউনিয়নের চারটি এলাকায় প্রায় ৫০০০ স্বর্ণচাপা ফুলগাছের চারা বিতরণ করা হয়েছে।

গত বুধবার (৩ জুন) পাহাড়ের পাখি বিষয়ক আলোকচিত্রী এবং সড়ক ও জনপথ (সওজ) বিভাগের খাগড়াছড়ি জেলার উপবিভাগীয় প্রকৌশলী সবুজ চাকমা ও খাগড়াছড়ির স্থানীয় বেসরকারি উন্নয়ন সংস্থা (এনজিও) আলো’র নির্বাহী পরিচালক অরুন চাকমা ব্যক্তি উদ্যোগে এ চারা বিতরণ করেন।

পার্বত্য চট্টগ্রামের পাহাড়ে পরিবেশ বিরোধী সেগুন গাছ সৃজনে স্থানীয়দের নিরুৎসাহিত করার জন্য তারা সাজেকের আটনাম্বার পাড়া, শনখোলা পাড়া, দুলনটাইন্ন্যা ও কিজিংপাড়া নামক এই চারটি এলাকায় ৪ হাজার ৮৪০টি স্বর্ণচাপা (স্থানীয় ভাষায় চম্পাফুল) ফুলগাছের চারা বিতরণ করেন।

এ গাছের বিশেষ বৈশিষ্ট্য হিসেবে তারা বলছেন, স্বর্ণচাপা গাছের বীজ পাখি খেয়ে থাকে এবং এ গাছটি অর্থনৈতিকভাবে দামী। এতে করে পাহাড়ের সাধারণ মানুষ সেগুন গাছ সৃজন থেকে বিরত হয়ে এই গাছটি সৃজনে আগ্রহী হবেন।

পাখি আলোকচিত্রী ও খাগড়াছড়ি সওজের উপবিভাগীয় প্রকৌশলী সবুজ চাকমা জানিয়েছেন, অবাধে বন উজাড় ও নির্বিচারে গাছ নিধনের ফলে প্রাণ-প্রকৃতি বিপন্ন হতে চলেছে। তাই এ বছর পরিবেশ রক্ষার্থে আমরা দুইজন ব্যক্তি উদ্যোগে পাহাড়ের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর মাঝে ৪৮৪০টি পরিবেশবান্ধব স্বর্ণচাপা ফুলের চারা বিতরণ করেছি। এ গাছের বিশেষ বৈশিষ্ঠ্য হচ্ছে, এটি পরিবেশ ও পাখিবান্ধব গাছ, যার আর্থিক মূল্য অনেক বেশি। পরিবেশের জন্য ক্ষতিকর সেগুন গাছকে নিরুৎসাহিত করার জন্যই পরিবেশবান্ধব এ উদ্যোগটি নিয়েছিলাম।

তিনি আরও বলেন, সেগুন মাটিকে এমনভাবে সৃষ্ট করে তুলে যার কারণে সেগুন বাগানে অন্য কোন গাছ বেড়ে উঠতে পারে না। যার ফলে মাটি ক্ষয় হয়ে নদী নালা, ছড়া ইত্যাদি ভরাট হয়ে যাচ্ছে। এতে প্রাকৃতিক দুর্যোগ তৈরি হচ্ছে। এছাড়া সেগুন ভুগর্ভস্থ পানির স্তর শুকিয়ে ফেলে, যার কারণে শুকনো মৌসুমে পাহাড়ের ঝিরি ছড়া শুকিয়ে যায়। সেগুন গাছের পাতা অস্বস্তিকর ও গরম হওয়ার কারণে সেগুন গাছে পাখি বসতে চায়না। তাই পরিবেশের জন্য ক্ষতিকর এ গাছটিকে পরিহার করে পরিবেশবান্ধব গাছ লাগানো উচিৎ। ভবিষ্যৎ প্রজম্মের জন্য সুন্দর বাসযোগ্য পৃথিবী তৈরি করা আমাদেরই নৈতিক দায়িত্ব বলে মন্তব্য করেন এই পাখি আলোকচিত্রী।

Micro Web Technology

আরো দেখুন

রাঙামাটিতে এক দিনেই ১১ জনের করোনা শনাক্ত

শীতের আবহে হঠাৎ করেই পার্বত্য চট্টগ্রামের রাঙামাটি জেলায় করোনা সংক্রমণে উল্লম্ফন দেখা দিয়েছে। বিগত কয়েকদিনের …

Leave a Reply