সাক্ষরতা দিবসে জাবারাং’র প্রতিযোগিতা

DSC00171‘সাক্ষরতা আর দক্ষতা: টেকসই সমাজের মূলকথা’ এই প্রতিপাদ্য বিষয়কে সামনে রেখে আন্তর্জাতিক সাক্ষরতা দিবস’২০১৫ উপলক্ষে জাবারাং কল্যাণ সমিতির উদ্যোগে মানুষের জন্য ফাউন্ডেশন এর সহায়তায় পরিচালিত ‘মানসম্মত শিক্ষার জন্য তৃণমূল উদ্যোগ’ প্রকল্পের আওতায় খাগড়াছড়ি সদর উপজেলার প্রকল্পভূক্ত বিদ্যালয়সমূহের শিক্ষার্থীদের নিয়ে জাবারাং রিসোর্স সেন্টারে চিত্রাংকন ও শব্দার্থসহ বাক্য রচনা প্রতিযোগিতার আয়োজন করা হয়। প্রতিযোগিতায় বিভিন্ন বিদ্যালয়ের সর্বমোট ৩০ শিক্ষার্থী অংশগ্রহণ করে। প্রতিযোগিতা শেষে জাবারাং কল্যাণ সমিতির নির্বাহী পরিচালক মথুরা বিকাশ ত্রিপুরার সভাপতিত্বে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ করা হয়। এই সময় প্রকল্পভূক্ত বিদ্যালয়সমূহের শিক্ষক এবং অভিভাবক উপস্থিত ছিলেন। আলোচনা সভা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে খাগড়াছড়ি সদর উপজেলার চেয়ারম্যান চঞ্চুমনি চাক্মা প্রধান অতিথি ছিলেন। এছাড়া বিশেষ অতিথি হিসেবে খাগড়াছড়ি সদর উপজেলার সহকারী উপজেলা শিক্ষা অফিসার বেলা রানি দাশ উপস্থিত ছিলেন। আলোচনা সভা শেষে প্রধান অতিথি চঞ্চুমনি চাক্মা চিত্রাংকনও শব্দার্থসহ বাক্য রচনা প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন।

চিত্রাংকন প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করে ভূয়াছড়ি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ইসরাত জাহান সুমি এবং শব্দার্থ ও বাক্য রচনা প্রতিযোগিতায় প্রথম স্থান অধিকার করে একই স্কুলের বিলকিস আক্তার।

প্রধান অতিথি বলেন, সামগ্রিকরসাক্ষরতারঅর্জন করতে হলে সরকারি- বেরসকারি যৌথ উদ্যোগে সাক্ষরতা ও শিক্ষা সম্প্রসারণের উদ্যোগ অব্যাহত রাখতে হবে। জনগণের অংশগ্রহণ, শিক্ষক-শিক্ষিকাদের সক্রিয়তা ও নিঃস্বার্থতা এই জেলার সার্বিক সাক্ষরতার হার বৃদ্ধিতে সহায়তা করবে। তিনি প্রত্যন্ত অঞ্চলগুলোতে বিভিন্ন সরকারি- বেসরকারি সংস্থার উন্নয়ন কার্যক্রম সফলভাবে বাস্তবায়নের ক্ষেত্রে সংশ্লিষ্ট জনগোষ্ঠির সক্রিয় অংশগ্রহণের ওপর গুরুত্বারোপ করেন।

Micro Web Technology

আরো দেখুন

বিদ্যুৎ সুবিধাবঞ্চিত মহালছড়ি সদরের ২ গ্রামের মানুষ

আধুনিক প্রযুক্তির ক্রমবিকাশে পাল্টে যাচ্ছে দুনিয়া। প্রতিনিয়ত উদ্ভাবন হচ্ছে নতুন নতুন আবিষ্কার। মানুষের জনজীবনে পড়ছে …

Leave a Reply