নীড় পাতা » করোনাভাইরাস আপডেট » সাংবাদিকদের করোনায় করণীয়বিষয়ক অনলাইন প্রশিক্ষণ

সাংবাদিকদের করোনায় করণীয়বিষয়ক অনলাইন প্রশিক্ষণ

‘করোনার মতো বৈশ্বিক মহামারীকালে সাংবাদিকদেরকে অত্যন্ত সতর্কতার সঙ্গে পেশাগত দায়িত্ব পালন করা দরকার। তাদেরকে খেয়াল রাখতে হবে- এমন কোনো সংবাদ পরিবেশন না হয়, যাতে মানুষের মনে ভীতি ছড়াতে কিংবা সমাজে অস্থিররতা বাড়তে পারে। বরং সর্বস্তরের মধ্যে সচেতনতা বাড়াতে এবং মানুষের মনে সাহস যোগাতে করোনা সংক্রান্ত সংবাদ প্রচারের ক্ষেত্রে, সাংবাদকদের ইতিবাচক দিকগুলোকে অধিক গুরুত্ব দেয়া উচিৎ।’ বুধবার (৭ জুলাই) অনলাইনে জুম সংযোগের মাধ্যমে অনুষ্ঠিত সাংবাদিকদের প্রশিক্ষণ কর্মশালায় এসব কথা বলেন বক্তারা। চট্রগ্রাম বিভাগের কক্সবাজার ও রাঙামাটি জেলার ৫০জন কর্মরত সাংবাদিক এ প্রশিক্ষণ কর্মশালায় অংশগ্রহণ করেন।

যুক্তরাষ্ট্রের জন্স হপকিন্স ইউনিভার্সিটি’র (জেএইচইউ) সেন্টার ফর কমিউনিকেশন প্রোগ্রামস (সিসিপি) ও উজ্জীবন কর্মসূচির যৌথ উদ্যোগে বাংলাদেশ মানবাধিকার সাংবাদিক ফোরাম (বিএমএসএফ) দেশের ৮ বিভাগের ৫০০ সাংবাদিককে সংশ্লিষ্ট বিষয়ে প্রশিক্ষণ দেয়ার কর্মসূচি গ্রহণ করেছে। তারই ধারাবাহিকতায় বুধবার দ্বিতীয় দিনে চট্রগ্রাম বিভাগের দুই জেলায় এই প্রশিক্ষণ কর্মশালা অনুষ্টিত হয়।

কোর্সটির সামগ্রিক দিক নির্দেশনা প্রদান করছেন উজ্জীবন বাংলাদেশ এর চিফ অব পার্টি ডা. কাজি ফয়সাল মাহমুদ ও সমন্বয় করছেন আউটরিচ কর্মকর্তা এএফএম ইকবাল। বিএমএসএফ’র মহাসচিব খায়রুজ্জামান কামালের সার্বিক তত্ত্বাবধানে প্রকল্পটি সমন্বয় করছেন সিনিয়র সাংবাদিক ও বিএমএসএফ-এর মিডিয়া রিলেশন কো-অর্ডিনেটর সৈয়দ সফি।

প্রশিক্ষণ কর্মশালায় কারোনার সংবাদ সংগ্রহে পেশাগত দায়িত্ব পালনকালে সাংবাদিকদের করণীয়, ভ্যাকসিন নেয়া, মাস্কের ব্যবহার, হাত ধোয়া, স্বাস্থবিধি মেনে চলাসহ প্রভৃতি ক্ষেত্রে মানুষকে সচেতন করে তোলার বিষয়াদী তুলে ধরা হয়। কর্মশালায় অন্যাদের মধ্যে রাঙামাটি প্রেসক্লাব সাধারণ সম্পাদক নন্দন দেবনাথ, আনোয়ার আল হক, পুলক চক্রবর্তী, হিমেল চাকমা, মিশু দে, ফাতেমা জান্নাত মুমু, কক্সবাজারের শাজাহান চৌধুরী শাহীন, এমএ আজিজ রাসেল, সাইফুদ্দিন আল মোবারক প্রমুখ আলোচনায় অংশ নেন।

Micro Web Technology

আরো দেখুন

রাঙামাটিতে পুলিশ কনস্টেবলের ‘আত্মহত্যা’, নেপথ্যে ‘প্রেম’

রাঙামাটিতে গলায় ফাঁস লাগানো অবস্থায় এক পুলিশ কনস্টেবলের মৃতদেহ উদ্ধার করা হয়েছে। সোমবার সকালে জেলা …

Leave a Reply