নীড় পাতা » খাগড়াছড়ি » সাংগ্রাইয়ে মেতেছে খাগড়াছড়ি

সাংগ্রাইয়ে মেতেছে খাগড়াছড়ি

Sangair-COver-pic-01পার্বত্য অঞ্চলের পাহাড়ী জাতিগোষ্ঠিসমূহের প্রধানতম সামাজিক ও ধর্মীয় উৎসব বৈসাবির আনন্দে ভাসছে পাহাড়ী জনপদ। সোমবার আজ চাকমাদের গয্যাপয্যা বিজু। পাড়ায় পাড়ায় চলছে নানা উৎসব। চলছে ত্রিপুরাদের গড়াইয়া নৃত্য।

এদিকে সোমবার থেকে মারমাদের সাংগ্রাইং শুরু হয়েছে। তাই উৎসবে মেতে উঠেছে মারমা আদিবাসীরা। পানখাইয়াপড়া, গোলাবাড়ীসহ বিভিন্ন মারমা পাড়ায় জলকেলি বা পানি উৎসব অনুষ্ঠিত হচ্ছে। শতশত তরুন তরুনী একে অপরকে পানি ছিটিয়ে নিজেরা শুদ্ধ করে নেয়। নেচে গেয়ে, কনসার্ট করে উল্লাস করছে তারা। এত উৎসব যেন আর দেখেনি পার্বত্য জনপদের মানুষ।

এর আগে সকালে পানখাইয়া পাড়া বটতল প্রাঙ্গন থেকে বর্ণাঢ্য সাংগ্রাইং র‌্যালী বের করা হয়। র‌্যালীর উদ্বোধন করেন সংসদ সদস্য কুজেন্দ্র লাল ত্রিপুরা। এসময় পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান চাইথোঅং মারমা, খাগড়াছড়ি রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল কাজী সামছুল ইসলাম, জেলা প্রশাসক, পুলিশ সুপারসহ সরকারী কর্মকর্তাসহ বিভিন্ন শ্রেণীপেশার প্রতিনিধিরা উপস্থিত ছিলেন। khagrachari-pic-14-04-2014-
ঐতিহ্যবাহী ও বৈচিত্র্যপূর্ন মারমা পোষাকে বর্ণিল র‌্যালিটি শহর দক্ষিণ করে। তার আগে জেলা প্রশাসনও নববর্ষকে স্বাগত জানিয়ে র‌্যালি করে।
এদিকে সকাল সাড়ে ১০টায় ক্যান্টনমেন্ট স্কুল এন্ড কলেজ মাঠে শুরু হয়েছে বৈসাবি ও বাংলা নববর্ষ উপলক্ষে মেলা। সেনাবাহিনী এর আয়োজন করে। এছাড়াও সাংগ্রাই উপলক্ষে বিভিন্ন এলাকায় চলছে খেলাধুলার আয়োজন।

Micro Web Technology

আরো দেখুন

বেইলি সেতু ভেঙে রাঙামাটি-বান্দরবান সড়ক যোগাযোগ বন্ধ

রাঙামাটির রাজস্থলী উপজেলায় রাঙামাটি-বান্দরবান প্রধান সড়কের সিনামা হল এলাকার বেইলি সেতু ভেঙে পাথর বোঝাই ট্রাক …

Leave a Reply