নীড় পাতা » পাহাড়ের অর্থনীতি » ‘সরকার পাহাড়ে কৃষির উন্নয়নে মহাপরিকল্পনা নিয়েছে’

‘সরকার পাহাড়ে কৃষির উন্নয়নে মহাপরিকল্পনা নিয়েছে’

FAO-Picture-11-05-14-01‘দেশের কৃষির উন্নয়নে সরকার নিররসভাবে কাজ করে যাচ্ছে। সারাদেশের ন্যয় সরকার পাহাড়ের কৃষির উন্নয়নে মহা পরিকল্পনা নিয়েছে। এ পরিকল্পনার অংশ হিসেবে তিন পার্বত্য জেলায় বিশেষ কৃষি পরির্কপনা ইউনিট স্থাপন করে খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে সরকার উদযোগ নিয়েছে। পাহাড়ের বাস্তবতা নিরিখে আবহাওয়া, মাটি ও পরিবেশ অনুকুল ভিত্তিক গবেষনা করে অধিক ফলনশীল জাতের বীজ আবাদের উপর গুরুত্বারোপ করে এ লক্ষ্যে কৃষিবিদ, গবেষক এবং চাষীদের যৌথভাবে কাজ করার আহ্বান জানিয়েছেন পার্বত্য প্রতিমন্ত্রী বীর বাহাদুর।
পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি রোববার রাঙামাটি পার্বত্য জেলা পরিষদে আনুষ্ঠানিকভাবে এ পার্বত্য কৃষি পরিকল্পনা ইউনিটের উদ্বোধন কালে এসব কথা বলেন।
পার্বত্য চুক্তি বাস্তবায়ন প্রসঙ্গ টেনে পার্বত্য প্রতিমন্ত্রী আবারো বলেন, চুক্তি বাস্তবায়ন চলমান প্রক্রিয়া। এ সরকার চুক্তি বাস্তবায়ন করে যাবে।
পার্বত্য মন্ত্রনালয়ের সচিব নব বিক্রম কিশোর ত্রিপুরার সভাপতিত্বে এ অনুষ্ঠানে সংসদ সদস্য ফিরোজা বেগম চিনু, রাঙ্গামাটি জেলা পরিষদ চেয়ারম্যান নিখিল কুমার চাকমা, খাগড়াছড়ি জেলা পরিষদ চেয়ারম্যান চাথোয়াইঅং মারমা, কৃষি সম্প্রসারণ বিভাগের মহা পরিচালক মোঃ হানিফ মিয়া বক্তব্য রাখেন। স্বাগত বক্তব্য রাখেন ফাউ এর বাংলাদেশস্থ আবাসিক প্রতিনিধি মাইক রকসন।
অনুষ্ঠানে রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবানের কৃষি কর্মকর্তা ও গবেষকসহ তুলা, ইক্ষু, মৃত্তিকা সম্পদ বিভাগের বিভাগীয় প্রধান এবং বৈজ্ঞানিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত,পার্র্বত্য চট্টগ্রাম এলাকায় খাদ্য নিরাপত্তা ও পুষ্টি বিধানে তিন পার্বত্য জেলা পরিষদে কৃষি পরিকল্পনা ইউনিট চালু করা হয়েছে। জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থা ফাউ এর কারিগরী সহায়তায় কৃষি ও পার্বত্য বিষয়ক মন্ত্রনালয়ের তত্বাবধানে এ কৃষি ইউনিট পরিকল্পনা প্রনয়ন করবে।

Micro Web Technology

আরো দেখুন

ফুটবলের বিকাশে আসছে ডায়নামিক একাডেমি

পার্বত্য এলাকা রাঙামাটিতে ফুটবলকে আরও জনপ্রিয় করে তোলা, তৃনমূল পর্যায় থেকে ক্ষুদে ফুটবল খেলোয়াড় খুঁজে …

Leave a Reply