সম্পর্ক উন্নয়নে ভিন্নতর এক উদ্যোগ…

sompriti-pic-01বেশ কয়েকটা ছোটখাটো সাম্প্রদায়িক ঘটনার কারণে অনেকটাই আলোচিত খাগড়াছড়ির কমলছড়ি এলাকা। ঘটনাগুলোর পরপরি বেশ কয়েকটা শান্তি বৈঠকও করা হয়। কিন্তু উভয় গোষ্ঠীর মধ্যে বরফ যে গলেনি তা বোঝা যায়। কিন্তু সেই কমলছড়িতে এবার দেখা গেলো ভিন্ন এবং ব্যতিক্রমি এক চিত্র।

শনিবার সকাল থেকে আশপাশের এলাকার পাহাড়ী-বাঙ্গালীরা উপস্থিত হয়েছেন এই মিলন উৎসবে। শনিবার সকালে খাগড়াছড়ির কমলছড়ির বিচিতলা সরকারী প্রাথমিক বিদ্যালয় মাঝে আয়োজিত এই মিলন উৎসবের উদ্বোধন করেন সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান চঞ্চু মণি চাকমা। কবুতর উড়িয়ে মেলার উদ্বোধন করেন তিনি। এসময় কারিতাসের চট্টগ্রাম অঞ্চলের আঞ্চলিক পরিচালক জেমস গোমেজ, সদর উপজেলার সাবেক ভাইস চেয়ারম্যান নিরাপদ তালুকদার কারিতাস আইসিডিপি’র খাগড়াছড়ির জুনিয়র কর্মসূচী কর্মকর্তা কিশোর ত্রিপুরা উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে আশপাশের গ্রামের পাহাড়ী-বাঙ্গালীদের উপস্থিতি ও বিভিন্ন আয়োজনে অংশগ্রহনের মধ্য দিয়ে এক মিলন মেলায় পরিণত হয়। অনুষ্ঠানে দড়ি লাফ, মোড়গ লড়াই, হাঁড়ি ভাঙ্গা, হা-ডু-ডু, বলি খেলাসহ ঐতিহ্যবাহী নানা প্রতিযোগীতার আয়োজন করা হয়।

স্থানীয় বিচিতলা এলাকার বাসিন্দা আপ্রুশি মারমা বলেন, ‘মেলায় আসবো বলে আজকে জুমে যাইনি। ঘরের সবাই আসছে। এই রকম মেলাতো এখানে হয়না,পাড়ার সবাই আসছে,অনেক ভালো লাগছে।

কৃষক ফয়েজ মিয়া বলেন, ‘আশপাশের এলাকার মানুষগুলো আজকে এখানে আসছে। সবাই একসাথে নানা প্রতিযোগীতায় অংশগ্রহন করছে। সবাই একে অপরের সাথে মিশে গেছে,এরকম উদ্যোগ হলে ভালো,এলাকায় শান্তি থাকবে।

কারিতাসের খাগড়াছড়ির জুনিয়র কর্মসূচী অফিসার কিশোর ত্রিপুরা বলেন, ‘আমরা মূলত এলাকায় শান্তি, সম্প্রীতি বজায় রাখার জন্য এই উদ্যোগ নিয়েছি। এই এলাকার পাহাড়ী-বাঙ্গালীদের মধ্যে ভালোবাসার বন্ধন তৈরি করা আমাদের মূল লক্ষ।

কারিতাসের চট্টগ্রাম অঞ্চলের আঞ্চলিক পরিচালক জেমস গোমেজ বলেন, ‘আমরা সমন্বিত সমাজ উন্নয়নের লক্ষ্যে এমন আয়োজন হাতে নিয়েছি। এমন বর্ণাঢ্য আয়োজন এখানে আগে হয়নি। এই আয়োজনের মধ্য দিয়ে কিছুটাও যদি সম্পর্ক উন্নয়ন ঘটানো যায় তাহলে এতেই আমাদের স্বার্থকতা।

স্থানীয়রা মনে করেন বিভিন্ন এলাকায় এমন ভীন্নধর্মী উদ্যোগ গ্রহন করলে পাহাড়ী-বাঙ্গালীদের মধ্যে সৌহার্দ্যপূর্ণ সহাবস্থান নিশ্চিত করতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। তবে  বিকেলে পুরষ্কার বিতরণ করার কথা থাকলেও পরে তা স্থগিত করা হয়।

Micro Web Technology

আরো দেখুন

কারাতে ফেডারেশনের ব্ল্যাক বেল্ট প্রাপ্তদের সংবর্ধনা

বাংলাদেশ কারাতে ফেডারেশন হতে ২০২১ সালে ব্ল্যাক বেল্ট বিজয়ী রাঙামাটির কারাতে খেলোয়াড়দের সংবধর্না দিয়েছে রাঙামাটি …

Leave a Reply