নীড় পাতা » খাগড়াছড়ি » সমবায় একটি আদর্শ, একটি জীবন ব্যবস্থা

সমবায় একটি আদর্শ, একটি জীবন ব্যবস্থা

07.11‘সমবায় উদ্যোক্তা সষ্টির মাধ্যমে টেকসই উন্নয়ন’ এমন শ্লোগানে বর্ণাঢ্য র‌্যালি, আলোচনা সভা ও পুরস্কার বিতরণের মধ্য দিয়ে মাটিরাঙ্গায় ৪৪ তম জাতীয় সমবায় দিবস উদযাপিত হয়েছে। শনিবার সকালে মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বি এম মশিউর রহমান জাতীয় পতাকা ও মাটিরাঙ্গা কাঠ ব্যবসায়ী সমিতির সভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান মো: শামছুল হক সমবায় পতাকা উত্তোলনের মাধ্যমে কর্মসুচীর উদ্বোধন করেন।

মাটিরাঙ্গা কেন্দ্রীয় সমবায় সমিতির চেয়ারম্যান মো: আবুল হাশেম ভুইয়া‘র সভাপতিত্বে মাটিরাঙ্গা কেন্দ্রীয় শহদি মিনার প্রাঙ্গণে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বি এম মশিউর রহমান। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মাটিরাঙ্গা উপজেলা সমবায় অফিসার প্রভাকর চৌধুরী। অনুষ্ঠানে মাটিরাঙ্গা উপজেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক সুবাস চাকমা, মাটিরাঙ্গা সদর ইউনিয়নের চেয়ারম্যান হিরনজয় ত্রিপুরা, সমবায়ী বাবুল চন্দ্র বণিক, সমবায়ী মো: আলী হোসেন, মাঠকর্মী চন্দ্রপল ত্রিপুরা ও প্রশিক্ষনার্থী মেরিনা ত্রিপুরা প্রমুখ বক্তব্য রাখেন।

দেশের উন্নযনের মুলস্্েরাতধারায় যুক্ত হতে সমবায়ের বিকল্প নেই উল্লেখ করে মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বি এম মশিউর রহমান বলেন, সমবায় একটি আদর্শ, একটি পরিপূর্ণ জীবন ব্যবস্থা। সমবায়ের মাধ্যমে নিজের এবং সমাজের উন্নয়নে ভুমিকা রাখা সম্ভব। একজন সমবায়ী কখনো খারাপ বা অসামাজিক কোন কাজে নিজেকে জড়াবেনা উল্লেখ করে তিনি বলেন, সমবায়ে ধনী-দরিদ্র-জাতি-বর্ণ কোন বিবেচ্য বিষয় নয়। তিনি সকলকে সমবায়ের মাধ্যমে আত্মনির্ভরশীল হওয়ার আহবান জানান।

পরে জেলা ও উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ সমবায়ী সংগঠন নির্বাচিত হওয়ায় মাটিরাঙ্গা আদর্শ বহুমুখী সমবায় সমিতি লি:, সম্প্রীতি সঞ্চয় ও ঋনদান সমবায় সমিতি লি: ও আলুটিলা পর্যটনপাড়া সার্বিক গ্রাম উন্নয়ন সমবায় সমিতি লি: সহ বিভিন্ন ক্যাটাগরিতে শ্রেষ্টত্ব অর্জনকারীদের হাতে ক্রেষ্ট তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বি এম মশিউর রহমান। অনুষ্ঠানে আয় বর্ধক বিভিন্ন ক্যাটাগরিতে সেলাই প্রশিক্ষণপ্রাপ্ত চার জনকে সেলাই মেশিস বিতরণ, দুই জনকে সোলার ইলেক্ট্রনিক্স বক্স ও ছয় জন সমবায়ীকে সোলার প্যানেল প্রদান করা হয়।

এর আগে মাটিরাঙ্গা উপজেলা পরিষদ মাঠ থেকে এক বর্ণাঢ্য র‌্যালি শুরু করে প্রধান প্রধান সড়ক ঘুরে উপজেলা পরিষদে এসে শেষ হয়। র‌্যালিতে উপজেলার বিভিন্ন পদস্থ কর্মকর্তা ও সমবায় সংগঠনের সদস্যরা অংশগ্রহণ করে।

Micro Web Technology

আরো দেখুন

রাঙামাটিতে এক দিনেই ১১ জনের করোনা শনাক্ত

শীতের আবহে হঠাৎ করেই পার্বত্য চট্টগ্রামের রাঙামাটি জেলায় করোনা সংক্রমণে উল্লম্ফন দেখা দিয়েছে। বিগত কয়েকদিনের …

Leave a Reply