নীড় পাতা » পার্বত্য উন্নয়ন » সফল কৃষাণীকে আশার আর্থিক অনুদান

সফল কৃষাণীকে আশার আর্থিক অনুদান

Lama-Asa-Photo,-28-Aug'16বান্দরবানের লামা উপজেলায় পরীক্ষামূলক পরিবেশ বান্ধব কেঁচো সার উৎপাদনে সফল হওয়ায় এক কৃষাণীকে পাঁচ হাজার টাকা আর্থিক অনুদান প্রদান করেছে, বেসরকারী সংস্থা ‘আশা’। রবিবার বিকাল সাড়ে ৪টার দিকে সংস্থার লামা বাজারস্থ কার্যালয়ে কক্সবাজার জেলার ডুলহাজারা অঞ্চলের রিজিওনাল ম্যানেজার মো. ইয়াকুব আলীকদম উপজেলার চৈক্ষ্যং ইউনিয়নের ধুপ্রুঝিরির বাসিন্দা মোহাম্মদ হোসেনের স্ত্রী সফল কৃষাণী মরিয়ম বেগমের হাতে এ অনুদানের টাকা তুলে দেন।

এ সময় উপজেলা ব্র্যাঞ্চ ম্যানেজার টিটন চৌধুরী, সহকারী ব্রাঞ্চ ম্যানেজার আবু তাহের, দৈনিক ভোরের পাতা ও দৈনিক পূর্বদেশ পত্রিকার লামা উপজেলা প্রতিনিধি মো. নুরুল করিম আরমান, দৈনিক আজকের দর্পন পত্রিকার প্রতিনিধি বাবু মংসহ সংস্থার লোন অফিসার এম. আলী মোরশেদ, মকছুদ আহমদ, মো. শাহ জাহান ও শাখাওয়াত হোসেন প্রমুখ উপস্থিত ছিলেন।

সফল কৃষাণী মরিয়ম বেগম এ প্রতিবেদককে বলেন, গত ছয় মাস আগে ‘আশা’ থেকে ৫০ হাজার টাকা ঋণ নিয়ে কেঁচো সার উৎপাদন ও চার কানি জমিতে সবজি চাষ শুরু করি। সংস্থার কর্মকর্তা কর্মচারীদের তত্বাবধানে গত ছয় মাসে ৬শ কেজি কেঁচো সার উৎপাদন করতে পেরেছি। এসব সার আবার সবজি ক্ষেতে ব্যবহার করেছি। এতে আমার প্রায় ২০ হাজার টাকা সাশ্রয় হয়েছে।

এছাড়া প্রতি কেজি ৩০টাকা হারে ৬০ কেজি সার পাশের এক সবজি চাষীকে বিক্রি করেছি। আমার দেখা দেখি এখন অনেকেই এ সার উৎপাদনে আগ্রহী হয়ে উঠছে বলে জানান তিনি। সংস্থার লামা ব্রাঞ্চ ম্যানেজার টিটন চৌধুরী বলেন, উপকারভোগী কৃষাণী মরিয়ম বেগমকে পরীক্ষামূলকভাবে কেঁচো সার উৎপাদন ও সবজি চাষের জন্য ৫০ হাজার টাকা ঋণ দেয়া হয়। তিনি ঋণের টাকা যথাযথ ব্যবহার ও কেঁচো সার উৎপাদনে সফল হওয়ায় সংস্থার পক্ষ থেকে তাকে অনুদান প্রদান করা হয়েছে।

Micro Web Technology

আরো দেখুন

লামায় কোয়ান্টাম স্কুলের ২ শিক্ষার্থীর মৃত্যু

বান্দরবানের লামা উপজেলায় সহপাঠিদের সঙ্গে খেলতে গিয়ে স্রোতের টানে নালার পানি চলাচলের পাইপে ঢুকে পড়ে …

Leave a Reply