‘সকল জাতিসত্তার অধিকার নিশ্চিত করতে হবে’

‘আদিবাসী’ বিতর্ক প্রসঙ্গে অর্থ মন্ত্রণালয়ের সংসদীয় স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুর রাজ্জাক এমপি বলেছেন, ‘সংবিধানে আদিবাসী লেখা রয়েছে নাকি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী, তা মূলবিষয় নয়। তাতে কোনও কিছু যায় আসে না। গুরুত্বপূর্ণ হল- ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের ভূমি সমস্যাসহ যে সকল সমস্যা রয়েছে তার সুষ্ঠু সমাধান করতে হবে। সংবিধানে প্রদত্ত অধিকার নিশ্চিত করতে হবে। তাদের শিক্ষা-সংস্কৃতিসহ সব ক্ষেত্রে এগিয়ে নিতে হবে।’ সোমবার দুপুরে বাংলা একাডেমির কবি শামসুর রহমান মিলনায়তনে ‘সমতলের আদিবাসীদের জন্য পৃথক ভূমি কমিশন: বিশেষ সুপারিশমালা’ শীর্ষক জাতীয় সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মানুষের জন্য ফাউন্ডেশনের উদ্যোগে আয়োজিত এ সেমিনারে জাতীয় আদিবাসী পরিষদের সভাপতি রবিন্দ্র নাথ সরেন এর সঞ্চালনায় বিশেষ অতিথি ছিলেন ককাসের সদস্য ফজলে হোসেন বাদশা এমপি। এতে উদ্বোধনী বক্তব্য প্রদান করেন মানুষের জন্য ফাউন্ডেশনের পরিচালক ড. তোফায়েল আহমেদ, মূল বক্তব্য উপস্থাপন করেন আদিবাসী ফোরামের সাধারণ সম্পাদক সঞ্জীব দ্রং এবং অ্যাড. তিতাস হিল্লোল।

সেমিনারে মানুষের জন্য ফাউন্ডেশনের পক্ষ থেকে পার্বত্য চট্টগ্রামের ন্যায় সমতলের ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের ভূমি অধিকার নিশ্চিতকরণের জন্য পৃথক ভূমি কমিশন গঠনকল্পে ২২টি ধারা সংবলিত একটি খসড়া আইনের প্রস্তাবনা পেশ করা হয়। পরে ভূমি কমিশনের ওপর উত্থাপিত খসড়ানীতিমালার ওপর সমালোচনাপূর্বক পরামর্শমূলক বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক মেসবাহ কামাল, ঢাবি অধ্যাপক রোবায়েত ফেরদৌস, নিজেরা করি’র পরিচালক খুশী কবির, ব্লাস্ট এর ব্যারিস্টার সারা হোসেন প্রমুখ। এছাড়া খসড়া নীতিমালার ওপর মুক্ত আলোচনায় ক্ষুদ্র নৃগোষ্ঠীদের বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ সমালোচনাপূর্বক গুরুত্বপূর্ণ পরামর্শ প্রদান করেন।

সমতলের ক্ষুদ্র নৃগোষ্ঠীদের প্রসঙ্গে ড. আাব্দুর রাজ্জাক বলেন, ’সমতলে ক্ষুদ্র নৃগোষ্ঠী অধ্যুষিত অঞ্চলে বন ধ্বংস করার ফলে তারা প্রতিনিয়ত জীবন জীবিকা-আবাস স্থল হারানোর পাশাপাশি বঞ্চনার শিকার হচ্ছে। তারা শিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে। বাজেটে তাদের জন্য পর্যাপ্ত বরাদ্দ দেয়া হচ্ছে না। অথচ সংবিধানে সকল জাতিসত্তার অধিকার রয়েছে। এজন্য ‘আদিবাসী’ বিতর্কে না থেকে প্রয়োজন এই সমস্যাগুলো কিভাবে কাটিয়ে উঠা যায় তা নিয়ে আলোচনা করা। মারমা, গারো, ত্রিপুরাসহ সকল জাতিসত্তার শিক্ষা, সংস্কৃতি ও ভূমির অধিকার নিশ্চিত করা।’

Micro Web Technology

আরো দেখুন

কারাতে ফেডারেশনের ব্ল্যাক বেল্ট প্রাপ্তদের সংবর্ধনা

বাংলাদেশ কারাতে ফেডারেশন হতে ২০২১ সালে ব্ল্যাক বেল্ট বিজয়ী রাঙামাটির কারাতে খেলোয়াড়দের সংবধর্না দিয়েছে রাঙামাটি …

Leave a Reply