নীড় পাতা » পাহাড়ের রাজনীতি » সংসদে উত্থাপিত হলো পার্বত্য জেলা পরিষদ বিল

সংসদে উত্থাপিত হলো পার্বত্য জেলা পরিষদ বিল

zela-parishad-cover-picতিন পার্বত্য জেলা পরিষদ সংশোধন বিল-২০১৪ জাতীয় সংসদে উত্থাপন করা হয়েছে। সোমবার জাতীয় সংসদ অধিবেশন চলাকালীন সময়ে এ বিল উপস্থাপন করা হয়। পার্বত্য চট্টগ্রাম বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি ওবায়দুর মুক্তাদির চৌধুরী মহান জাতীয় সংসদে বিলটি উত্থাপন করেন।
পার্বত্য চট্টগ্রাম বিষয়ক সংসদীয় স্থায়ী কমিটির কার্যপ্রনালীর ২১১ বিধির ১ উপবিধি অনুযায়ী পার্বত্য জেলা পরিষদ সংশোধন বিল-২০১৪-এর রিপোর্ট সংসদে তুলে ধরেন।
উপস্থাপিত বিলে একজন উপজাতীয়’কে চেয়ারম্যান ও ১৪ জন সদস্যের সমন্বয়ে সরকার পার্বত্য জেলা পরিষদ গঠন করবেন। সংশোধিত এ বিল অনুযায়ী সদস্য ৪ জন থেকে বাড়িয়ে ১৪ জন করা হয়েছে।
রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান হিসেবে উপজাতীয় একজন এবং জেলায় বসবাসরত জনগোষ্ঠির জনসংখ্যানুপাতে সদস্য মনোনিত করা হবে। সদস্যদের মধ্যে চাকমা উপজাতি হতে ৪ জন, মারমা ২ জন, খিয়াং, লুসাই ও পাংখোয়া হতে ১ জন, তঞ্চঙ্গ্যা ১ জন, ত্রিপুরা ১ জন, অ-উপজাতী(বাঙালী) জনগোষ্ঠি হতে ৩ জন, উপজাতীয় মহিলা ১ জন ও অ-উপজাতীয় মহিলা ১ জন।

খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান হিসেবে উপজাতীয় ১ জন এবং জেলায় বসবাসরত জনগোষ্ঠির জনসংখ্যানুপাতে সদস্য মনোনিত করা হবে। সদস্যদের মধ্যে চাকমা উপজাতি হতে ৩ জন, মারমা ৩ জন, ত্রিপুরা ৩ জন, অ-উপজাতী জনগোষ্ঠি হতে ৩ জন, অ-উপজাতীয় মহিলা ১ জন ও উপজাতীয় মহিলা ১ জন।

বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান হিসেবে উপজাতীয় একজন এবং জেলায় বসবাসরত জনগোষ্ঠির জনসংখ্যানুপাতে সদস্য মনোনিত করা হবে। সদস্যদের মধ্যে মারমা উপজাতি হতে ৩ জন, তঞ্চঙ্গ্যা ও চাকমা উপজাতি হতে ১ জন, মুরং ১ জন, ত্রিপুরা ১ জন, চাক ১ জন, বম, লুসাই ও পাংখোয়া হতে ১ জন, খিয়াং ও খুমি উপজাতি হতে ১ জন, অ-উপজাতী জনগোষ্ঠি হতে ৩ জন, উপজাতীয় মহিলা ১ জন ও অ-উপজাতীয় মহিলা ১ জন।
জাতীয় সংসদে ভোটাভুটির মাধ্যমে বিলটি পাস হবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সূত্র। বিলটি পাশের পর তিন পার্বত্য জেলা পরিষদ পুনর্গঠন করা হবে বলে জানিয়েছে সূত্রটি। এদিকে বিলটি সংসদে উত্থাপনের সংবাদে তিন পার্বত্য জেলায় চাঞ্চল্য সৃষ্টি হয়েছে। ক্ষমতাসীন জোটের নেতাকর্মীরা জেলা পরিষদ চেয়ারম্যান ও সদস্য পদের জন্য জোর লবিং শুরু করেছেন বলে আওয়ামীলীগ ও সহযোগি সংগঠনের বিভিন্ন সূত্র নিশ্চিত করেছে।

Micro Web Technology

আরো দেখুন

স্বাস্থ্যবিধি মেনে চলার আহ্বান কুজেন্দ্রের

কভিড-১৯ মহামারী উত্তরণে পার্বত্য চট্টগ্রামবিষয়ক মন্ত্রণালয় থেকে প্রাপ্ত প্রধানমন্ত্রীর ইফতার সামগ্রী বিতরণ করেছে খাগড়াছড়ি পার্বত্য …

Leave a Reply