সংরক্ষিত বন পরিদর্শনে পরামর্শক কমিটি

বিলাইছড়ি উপজেলার সদর ইউনিয়নের হাজাছড়া ও বিলাইছড়ি মোন গ্রামের জনসাধারণের সংরক্ষিত বন “ভিলেজ কমন ফরেস্ট- (ভিসিএফ)” পরিদর্শন করেছে বিলাইছড়ি উপজেলা এডভাইসরি কমিটি (ইউজেডএসি)। গত বৃহস্পতিবার স্থানীয় সহযোগী সংস্থা ‘হিলফ্লাওয়ার” এর সংশ্লিষ্ট প্রকল্প ম্যানেজার জ্যোতি বিকাশ চাকমা’র সহযোগে এ পরিদর্শন করা হয়।

পরিদর্শনে ছিলেন, উপজেলা এডভাইসরি কমিটির সভাপতি ও উপজেলা পরিষদ চেয়ারম্যান শুভ মঙ্গল চাকমা, উপজেলা এডভাইসরি কমিটির সদস্য ও উপজেলা ভাইস চেয়ারম্যান অমৃত সেন তঞ্চঙ্গ্যা ও শ্যামা চাকমা, সিএইচটি হেডম্যান নেটওয়ার্ক এর সাধারণ সম্পাদক ও উপজেলা হেডম্যান এসোশিয়েশন এর সভাপতি শান্তি বিজয় চাকমা এবং ১২৬নং বিলাইছড়ি মৌজার হেডম্যান বিমলী চাকমা।

এছাড়া ‘হিলফ্লাওয়ার” এর সংশ্লিষ্ট প্রকল্পের লাইভলীহুড এন্ড মার্কেটিং অফিসার রুপাশ চাকমা ও লাইভলীহুড এন্ড মার্কেটিং ফ্যাসিলিটেটর নীল শংকর তালুকদার উপস্থিত ছিলেন।

পাড়াবাসীর তথ্যসূত্রে জানা যায়, প্রাকৃতিক পরিবেশ তথা পানি ও জীব বৈচিত্র্য রক্ষার্থে ১৯৮১ সাল হতে হাজাছড়া ও বিলাইছড়ি মোন এর দুই গ্রামের জনসাধারণ মিলে প্রায় ২শ’ ৫০ একর পাহাড় ভূমি সংরক্ষণ করেন। যা তাদের সামাজিক আইন অনুযায়ী ওই বন হতে তাদের ঘর-বাড়ির নির্মাণ ও মেরামত কাজে সামাজিক সভা ও সিদ্ধান্তের মাধ্যমে তারা বাঁশ গাছ পরিমাণ মত ব্যবহার করে আসছেন। ২০১৫ সালের জানুয়ারি হতে ইউএনডিপি-সিএইচটিডিএফ এর সহায়তায় “সিএইচটি ওয়াটারশেড কো-ম্যানেজমেন্ট এ্যাক্টিভিটি (সিএইচটিডব্লিউসিএ)” নামক প্রকল্পের অধীনে স্থানীয় এনজিও হিলফ্লাওয়ার এবং চাকমা সার্কেল তাদের এ বন সংরক্ষণ কার্যক্রমে কারিগরি এবং তাত্ত্বিক জ্ঞানসহ সার্বিক সহায়তা তারা পেতে চলছেন।

পরিবেশ ও জীববৈচিত্র্য রক্ষার পাশাপাশি তাদের স্বাভাবিক জীবন যাত্রার উন্নয়নস্বার্থে তারা স্যানিটারি সুবিধা, নিরাপদ পানি নারীদের কর্মসংস্থানের জন্য কারিগরী প্রশিক্ষণ ব্যবস্থা, স্বাস্থ্য রক্ষায় ক্লিনিক্যাল সুবিধা এবং সর্বোপরি সামাজিক বন্ধন সুদৃঢ় ও মজবুত করতে তাদের সমন্বয় সাধনের উপায় ও সুযোগ হিসেবে একটি কমিউনিটি সেন্টার ‘ইউজেডএসি ও সহযোগী সংস্থা হিলফ্লাওয়ার এর সংশ্লিষ্ট প্রকল্প ম্যানেজারের কাছে দাবি রাখেন।

Micro Web Technology

আরো দেখুন

স্ত্রীর সঙ্গে অভিমান করেই লামু মার্মার আত্মহত্যা

স্ত্রীর সঙ্গে অভিমান করে বান্দরবানের লামা উপজেলায় লামু মার্মা (২২) নামের এক ব্যক্তি গলায় ফাঁস …

Leave a Reply