নীড় পাতা » বান্দরবান » সংকটে বেহাল বান্দরবান সরকারী কলেজ

সংকটে বেহাল বান্দরবান সরকারী কলেজ

Bandarban-Collage-1শিক্ষক সংকটসহ নানা সমস্যায় শিক্ষার পরিবেশ হারাচ্ছে বান্দরবান সরকারী কলেজ। পাহাড়ের পিছিয়ে পড়া জনগোষ্ঠীর শিক্ষিত করার লক্ষ্যে ১৯৭৫ সালে ঐতিহ্যবাহী বান্দরবান সরকারী কলেজ প্রতিষ্ঠিত হয়। প্রতিষ্ঠার পাঁচ বছরের মাথায় ১৯৮০ সালে কলেজটি জাতীয়করণ করা হয়। উচ্চ মাধ্যমিক কলেজ হিসেবে যাত্রা শুরু করে পরবর্তীতে ¯œাতক (কলা), ১৯৯৬ সালে ¯œাতক (ব্যবসায় শিক্ষা) এবং ১৯৯৮ সালে ¯œাতক (বিজ্ঞান) কোর্স চালুর মাধ্যমে পূর্নাঙ্গ ডিগ্রী কলেজের মর্যাদা লাভ করে। পরবর্তীতে শিক্ষার সম্প্রসারণে ২০০১ সালে এ কলেজে ৩টি বিষয়ে অনার্স কোর্স প্রবর্তন করা হয়। বিষয় তিনটি হচ্ছে- প্রাণী বিজ্ঞান, উদ্ধিদ বিজ্ঞান এবং ব্যবস্থাপনা। কিন্তু শিক্ষক সংকটের কারণে প্রাণী বিজ্ঞান ও উদ্ধিদ বিজ্ঞান দুটি বিষয় বন্ধ হয়ে যায়। পরবর্তীতে ২০০৬-০৭ সালে আরো দুটি বিষয়ে অর্থনীতি এবং রাষ্ট্রবিজ্ঞান অনার্স কোর্স যুক্ত হয়। বর্তমানে কলেজে ব্যবস্থাপনা, অর্থনীতি এবং রাষ্ট্রবিজ্ঞান তিনটি বিষয়ে অনার্স কোর্স চালু রয়েছে। ছাত্রছাত্রীর সংখ্যাও আশানরুপ এবং পরীক্ষার ফলাফলও সন্তোষজনক। শিক্ষার সম্প্রসারণে কলেজে হিসাব বিজ্ঞান এবং ইতিহাস দুটি অনার্স কোর্স প্রবর্তনের জন্য শিক্ষা অধিদপ্তর এবং শিক্ষা মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হয়েছে বলে জানিয়েছে কলেজ কর্তৃপক্ষ। অর্থনীতি বিভাগের অধ্যাপক শওকত আলী জানান, শিক্ষার মানোন্নয়নে সংশ্লিষ্টদের আরো উদ্যোগ নেওয়া দরকার। শিক্ষক সংকটসহ নানা সীমাবদ্ধতায় শিক্ষার পরিবেশ হারাচ্ছে বান্দরবান সরকারী কলেজটি। লোকবল সংকটের কারণে চতুর্থশ্রেণীর কর্মচারী দিয়ে করানো হচ্ছে তৃতীয়শ্রেণীর কর্মচারীর কাজ। ফলে নানা ধরণের প্রতিকূলতা তৈরি হচ্ছে।
সরকারী কলেজ সূত্রেজানাগেছে, বর্তমানে কলেজে উচ্চ মাধ্যমিকে ছাত্রছাত্রী রয়েছে ৯৯৮ জন। তারমধ্যে বিজ্ঞান ৩০ জন, মানবিক ৩৩৭ জন, ব্যবসায় শিক্ষায় ৩৩১ জন। অপরদিকে ডিগ্রী ছাত্রছাত্রী রয়েছে ৪১১ জন। তারমধ্যে বি.এ ৬০ জন, বি.এস.এস ২০৪ জন, বি.বি.এস ১৪৭ জন। অনার্স কোর্সে ছাত্রছাত্রী রয়েছে ৮৬২ জন। তারমধ্যে ব্যবস্থাপনা ৪৩৩ জন, অর্থনীতি ২২৭ জন, রাষ্ট্রবিজ্ঞান ২০২ জন। অপরদিকে কলেজে উচ্চ মাধ্যমিক, ডিগ্রী এবং অনার্স সবগুলো বিষয়ের উপর শিক্ষকের পদ রয়েছে মাত্র ৩৩টি। তারমধ্যে শিক্ষক কর্মরত রয়েছে ২৭ জন। পাঁচ জন প্রধান অফিস সহকারীর স্থলে কর্মরত রয়েছে ১জন। সংকটের কারণে বাধ্য হয়ে চতুর্থশ্রেণীর কর্মচারী দিয়ে তৃতীয়শ্রেণীর অফিস সহকারী কাজ সম্পাদন করা হচ্ছে। তবে আরো ৪২টি শিক্ষক পদ বৃদ্ধিসহ কর্মচারী সংকট নিরসনে ব্যবস্থা গ্রহণের জন্য সংশ্লিষ্ট অধিদপ্তর এবং শিক্ষা মন্ত্রণালয়ে প্রস্তাব পাঠানো হয়েছে। এদিকে ছাত্রছাত্রী পরিবহণের কলেজের একমাত্র বাসটিও দীর্ঘদিন ধরে নষ্ঠ অবস্থায় পড়ে আছে। কলেজের কম্পিউটার ল্যাব্, লাইব্রেরীসহ শিক্ষার্থীদের প্রয়োজনীয় উপকরণ সংকটও রয়েছে কলেজে। অন্যদিকে কলেজের শিক্ষার্থীদের থাকা-খাওয়ার জন্য সরকারী কোনো আবাসিক হোস্টেলেও ব্যবস্থা নেই। কলেজ কৃর্তৃপক্ষের উদ্যোগে করা ছাত্রাবাসেরও বেহাল অবস্থা। জরাজির্ন ছাত্রাবাসে ১৪টি আসনের বিপরীতে গিঞ্জি পরিবেশে ৭০ জন ছাত্র বসবাস করছে। হোস্টেল বসবাসকারী অর্থনীতি বিভাগের তৃতীয় বর্ষের ছাত্র মোঃ দেলোয়ার হোসেন ও রাষ্ট্রবিজ্ঞানের তৃতীয় বর্ষের ছাত্র মংহ্লা চিং মারমাসহ আরো কয়েকজন ছাত্র জানান, বৃষ্টি হলেই হোস্টের রুমে উপর থেকে পানি পড়ে এবং শীতের সময় ফ্লোরের নীচ থেকে পানি উঠে। এছাড়াও টয়লেটের ময়লা, দূর্গন্ধ এবং হোস্টেলের চারপাশে জঙ্গলে ভরে যাওয়ায় সাপসহ বিভিন্ন জীব-জন্তু রুমের মধ্যে ঢুকে পড়ে। হোস্টেলের দরজা-জানালাগুলো ভেঙ্গে ভেঙ্গে পড়ছে। জরাজির্ন অবস্থায় হোস্টেলে বিভিন্ন বর্ষের প্রায় ৭০ ছাত্র মানবেতর জীবন যাপন করছে। সমস্যাগুলো নিরসনের মাধ্যমে শিক্ষার সুন্দর পরিবেশ তৈরিতে সরকারের সহযোগীতা চেয়েছেন ছাত্ররা।
এ বিষয়ে বান্দরবান সরকারী কলেজের অধ্যক্ষ প্রফেসর বোধি রঞ্জন বড়–য়া জানান, শিক্ষক সংকটসহ নানা সীমাবদ্ধতায় কলেজটিতে শিক্ষা ব্যবস্থা চলছে। বর্তমানে কলেজে ডিগ্রী এবং অর্ন্সা কোর্সে প্রতিটি বিষয়ে ২/৩ জন করে শিক্ষক রয়েছে। অথচ প্রতিটি বিষয়ে কমপক্ষে চারজন শিক্ষক প্রয়োজন রয়েছে। কলেজে ছাত্রছাত্রীদের জন্য কোনো আবাসিক হোস্টেল নেই। শিক্ষার সম্প্রসারণে আরো দুটি বিষয়ে অনার্স কোর্স প্রবর্তনের জন্য সংশ্লিষ্ট অধিদদপ্তরে প্রস্তাব পাঠানো হয়েছে। একইসাথে শিক্ষক পদ সৃষ্টি, কলেজে ছাত্রছাত্রীর আসন সংখ্যা বাড়ানোসহ পর্যাপ্ত কর্মচারী নিয়োগ দেয়ার জন্য লেখালেখি করা হচ্ছে। কলেজের মানোন্নয়নসহ শিক্ষার উন্নয়নে স্থানীয় লোকজনদেরও এগিয়ে আসা দরকার রয়েছে।

Micro Web Technology

আরো দেখুন

বান্দরবানে ২ পুলিশ সদস্যের বিরুদ্ধে তদন্তের নির্দেশ আদালতের

বান্দরবানে ব্যবসায়ীর কাছ থেকে টাকা ছিনতাইয়ের অভিযোগে পরিদর্শকসহ ২ পুলিশ সদস্যের বিরুদ্ধে র‌্যাবকে তদন্তের নির্দেশ …

Leave a Reply