নীড় পাতা » ব্রেকিং » শ্রদ্ধা ও ভালোবাসায় বনভন্তেকে স্মরণ

শ্রদ্ধা ও ভালোবাসায় বনভন্তেকে স্মরণ

Untitled-1যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্য ও নানা আয়োজনের মধ্য দিয়ে পার্বত্য চট্টগ্রামের বৌদ্ধ জাগৃতির অগ্রদুত সর্বজনপুজ্য শ্রাবকবুদ্ধ সাধনানন্দ মহাস্থবির বনভন্তের ৯৭তম জন্ম বার্ষিকী বুধবার পালন করেছে তাঁর ভক্তরা।

রাঙামাটি রাজবন বিহার ছাড়াও রাঙামাটি খাগড়াছড়ি ও বান্দরবানের বিভিন্ন বিহারে দিবসটি পালন করেন তাঁর শিষ্য ও ভক্তরা। এ উপলক্ষে সংঘদান, অষ্ট পরিষ্কার দান বুদ্ধমুর্তি দানসহ বিভিন্ন দানযজ্ঞ সম্পাদন করা হয়। এদিকে বনভান্তের জন্মদিবসকে সামনে রেখে রাঙামাটি রাজবন বিহারে সপ্তাহব্যাপী ধর্মস্কন্ধ পূজা আয়োজন করে রাজবন বিহার কর্তৃপক্ষ। ২ জানুয়ারি থেকে ৮ জানুয়ারি পর্যন্ত ভিক্ষুসংঘ ত্রিপিটকের সুত্র বিনয় ও অভিধর্ম পিটকের ৮৪ হাজার ধর্মস্কন্ধ পাঠ করেন সপ্তাহব্যাপী। এ উপলক্ষে গত ৪ জানুয়ারি ত্রিপিটক সম্ভার নিয়ে রাঙামাটি শহর প্রদক্ষিণ করে রাঙামাটির হাজারো বৌদ্ধপুজারী।

গতকাল শুক্রবার বনভান্তের অমরকীর্তি স্মরণ করে তাঁর প্রতি গভীর শ্রদ্ধা ও ভক্তি প্রদর্শন করার মধ্যে দিয়ে পালিত হয় তাঁর ৯৭ তম পবিত্র জন্ম দিবস। যথাযথ ধর্মীয় ভাবগাম্ভীর্য আয়োজিত সভায় পার্বত্য চট্টগ্রামের স্বনামধন্য বৌদ্ধ ভিক্ষু ও বিশিষ্ট নাগরিকরা বনভান্তের জীবন দর্শন ও বুদ্ধ ধর্ম প্রচার ও প্রসারে তাঁর অবদানের কথা স্মরণ করেন। ভোর ৫ থেকে রাঙামাটি রাজবন বিহারে ফুলের তোড়া হাতে বনভান্তের সাধনা কুঠিরে ভিড় জমান ভক্তরা। বনভান্তের কফিনে ফুল দিয়ে করজোরে গভীর শ্রদ্ধা প্রদর্শন করেন পার্বত্য চট্টগ্রামের বিভিন্ন শ্রেণি পেশার বিপুল সংখ্যক ভক্তকুল।

রাজবন বিহার দেশনালয়ে বনভান্তের শিষ্য সংঘ মোমবাতি জ্বালিয়ে ও কেক কেটে জন্মদিবস অনুষ্ঠানের দিনব্যাপী কর্মসূচির শুভ সূচনা করেন। এতে নেতৃত্ব দেন রাজবন বিহারের আবাসিক প্রধান প্রজ্ঞালংকার মহাথেরো। এরপর সকাল ৯টায় সংঘদান অষ্ট পরিষ্কার দান বুদ্ধমুর্তিদান ও লাইব্রেরী উদ্বোধন করা হয়।

এদিকে খাগড়াছড়ি দিঘিনালা বন বিহারেও পালন করা হয় বনভান্তে ৯৭তম জন্ম দিন। জন্মদিন অনুষ্ঠানে অংশ নেন খাগড়াছড়ি পার্বত্য জেলা থেকে নব নির্বাচিত এমপি কুজেন্দ্র লাল ত্রিপুরাসহ বিভিন্ন উপজেলার জনপ্রতিনিধি, ব্যবসায়ী রাজনীতিক ও সুশীল সমাজের নেতৃবৃন্দ। অনুষ্ঠানে সদ্ধর্ম দেশনা প্রদান করে বনভান্তের প্রধানশিষ্য নন্দপাল মহাস্থবির।

উল্লেখ, পরিনির্বাণলাভী এ বৌদ্ধ আর্যপুরুষ ১৯২০ সালের ৮ জানুয়ারি রাঙ্গামাটি সদরের ১১৫নং মগবান মৌজার মোরঘোনা গ্রামের এক নি¤œ মধ্যবিত্ত পরিবারে জন্মগ্রহণ করেন। মহাসাধক বনভান্তে ২০১২ সালের ৩০ জানুয়ারি মহাপরিনির্বাণ প্রাপ্ত হন।

Micro Web Technology

আরো দেখুন

স্বাস্থ্য বিভাগকে সুরক্ষা সামগ্রী দিলো রাঙামাটি রেড ক্রিসেন্ট

নভেল করোনাভাইরাসের (কভিড-১৯) সংক্রমণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে রাঙামাটির ১২টি সরকারি হাসপাতাল ও স্বাস্থ্য কেন্দ্রসমূহে স্বাস্থ্য …

Leave a Reply