‘শুধু দাতাসংস্থার দিকে তাকিয়ে থাকলে হবে না’

RHDCCCরাঙামাটিতে মিলিনিয়াম ডেভেলপমেন্ট গোল (এমডিজি) ম্যাপিং কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের আয়োজনে ও সিএইচটিডিএফ-ইউএনডিপি’র সহযোগিতায় পরিষদের সম্মেলন কক্ষে মঙ্গলবার সকালে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।

কর্মশালায় সভাপতিত্ব করেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা। এতে অন্যান্যদের মধ্যে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য জ্ঞানেন্দু বিকাশ চাকমা, মুখ্য নির্বাহী কর্মকর্তা এস,এম জাকির হোসেন, নির্বাহী কর্মকর্তা ছাদেক আহমদসহ জেলা প্রাথমিক শিক্ষা, স্বাস্থ্য, কৃষি, প্রাণীসম্পদ, সমাজসেবা, মৎস্য, বিআইডিবি, যুব উন্নয়ন, বিএডিসি, পরিবার পরিকল্পনা, ইউএনএফপিও, ব্র্যাকের কর্মকর্তা ও সাংবাদিক উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে গত ৩ বছর আগে এ জেলার ক্ষুধা ও দারিদ্র দূরীকরণ, সর্বজনীন শিক্ষা, শিশুমৃত্যু হ্রাসকরণ, মাতৃস্বাস্থ্য ও সামাজিক উন্নয়নের জন্য মিলিনিয়াম ডেভেলপমেন্ট গোল (এমডিজি) ম্যাপিং করা হয়েছিল সে ম্যাপিং অনুযায়ী কতটুকু লক্ষ্যমাত্রা অর্জন হয়েছে তা প্রজেক্টরের মাধ্যমে উপস্থাপন করেন রাপাজেপ-সিএইচটিডিএফ ইউএনডিপি যৌথ প্রকল্পের সক্ষমতা উন্নয়ন কম্পোনেন্ট এর প্লাানিং অফিসার কং চাই ও অর্নব চাকমা।

কর্মশালায় সভাপতির বক্তব্যে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা বলেন, শুধু দাতাসংস্থাদের দিকে তাকিয়ে থাকলে হবে না। সরকারের পাশাপাশি সমাজের বিত্তবান এবং স্থানীয় জনগণকেও পাহাড়ের পিছিয়ে পড়া মানুষের সার্বিক উন্নয়নে এগিয়ে আসতে হবে। ইউএনডিপি শিক্ষা, স্বাস্থ্য ও কৃষি প্রকল্পের মাধ্যমে পার্বত্য অঞ্চলে যেসব কাজ করেছিল তার সুফল এখনো পার্বত্যবাসী ভোগ করছে। তাদের কার্যক্রম চলতি মাসেই শেষ হচ্ছে। তবুও আশা করি সরকার পাহাড়ের মানুষের কথা চিন্তা করে এসব বিষয়ে শীঘ্রই পদক্ষেপ গ্রহণ করবে। গতবারের এমডিজি’র ম্যাপিং এর ফলে এ জেলায় অনেক কিছু অগ্রগতি ও অর্জন হয়েছে উল্লেখ করে তিনি আগামী এমডিজি ম্যাপিং জন্য সবার সহযোগিতা কামনা করেন।

Micro Web Technology

আরো দেখুন

কারাতে ফেডারেশনের ব্ল্যাক বেল্ট প্রাপ্তদের সংবর্ধনা

বাংলাদেশ কারাতে ফেডারেশন হতে ২০২১ সালে ব্ল্যাক বেল্ট বিজয়ী রাঙামাটির কারাতে খেলোয়াড়দের সংবধর্না দিয়েছে রাঙামাটি …

Leave a Reply