নীড় পাতা » ব্রেকিং » শুদ্ধ জাতীয় সঙ্গীত চর্চায় শিল্পকলার উদ্যোগ

শুদ্ধ জাতীয় সঙ্গীত চর্চায় শিল্পকলার উদ্যোগ

Untitled-1বাংলাদেশ শিল্পকলা একাডেমির উদ্যোগে প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষার্থীরা যেনো শুদ্ধভাবে জাতীয় সংগীত গাইতে পারে,সেই জন্য সঠিক তত্ববধানের জন্য প্রাথমিক বিদ্যালয়ের ত্রিশজন শিক্ষককে নিয়ে এক ‘শুদ্ধ জাতীয় সঙ্গীত প্রশিক্ষন’ এর আয়োজন করা হয়েছে। বুধবার প্রশিক্ষন জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে শেষ হয়েছে।

সকালে জেলা শিল্পকলা একাডেমির সাধারন সম্পাদক মুজিবুল হক বুলবুল এর সভাপতিত্বে অনুষ্ঠিত প্রশিক্ষনের উদ্বোধনী পর্বে বক্তব্য রাখেন জেলা শিল্পকলা একাডেমির কালচারাল অফিসার অনুসিনথিয়া চাকমা। প্রশিক্ষনের উদ্বোধন করেন শিল্পকলা একাডেমির সহসভাপতি সুনীল কান্তি দে।

প্রশিক্ষনে সদর উপজেলার বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ের ত্রিশজন শিক্ষক অংশ নেন।প্রশিক্ষন পরিচালনা করেন জেলা শিল্পকলা একাডেমির সঙ্গীত প্রশিক্ষক মিলন ধর। তাকে সহযোগিতা করেন সুবল বিশ্বাস।

উদ্বোধনী পর্বে বিশিষ্ট সাংবাদিক সুনীল কান্তি দে,বিশ্বকবি রবীন্দ্রনাথ রচিত ‘আমার সোনার বাংলা’ গানটি কি করে জাতীয় সঙ্গীত হলো এবং এ গানের প্রেক্ষাপট তুলে ধরেন। তিনি বলেন,জাতীয় সঙ্গীতের মূল সুর যেনো কোনভাবেই বিচ্যুতি না ঘটে সেই বিষয়ে সবাইকে সতর্ক থাকতে হবে।

প্রশিক্ষক মিলন ধরও প্রশিক্ষন শুরু করার আগে, জাতীয় সঙ্গীতটির তৎকালিন প্রেক্ষাপট তুলে ধরেন এবং এই গানটি কিভাবে বাঙালীর প্রাণের গানে পরিণত হলো সেই ঐতিহাসিক দিকটি সম্পর্কে প্রশিক্ষনে অংশ নেয়া শিক্ষকদের অবহিত করেন।

Micro Web Technology

আরো দেখুন

মা-বাবাসহ ৩ জনের যাবজ্জীবন কারাদণ্ড

খাগড়াছড়িতে পৃথক ধর্ষণের ঘটনায় বাবা-মাসহ ৩ জনের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত। খাগড়াছড়ি নারী ও শিশু …

Leave a Reply