নীড় পাতা » পাহাড়ের অর্থনীতি » শীতকালীন সবজিতে ভরপুর কাঁচাবাজার

শীতকালীন সবজিতে ভরপুর কাঁচাবাজার

সকালে কুয়াশার চাদর বিছানো আকাশ আর প্রকৃতিতে ঠান্ডা হাওয়ায় জানান দেয় শীত এসে গেছে। শীতের প্রকৃতিতে শীতকালীন শাক সবজিরও আসতে শুরু করেছে বাজারে। কাঁচাবাজারগুলোও সাজছে শীতের সবজির দিয়ে নতুন রূপে। শীতকালীন সবজির সাজ সাজ রূপ দেখে লোভ সামলাতে পারছেন না ক্রেতারা। তাইতো দাম বেশি বা কম সেদিকে নজর না দিয়ে সতেজ সবজি পাওয়ার দিকে বেশি নজর দিচ্ছে ক্রেতারা।

রাঙামাটি শহরের প্রায় সব বাজার পূর্ণতা পাচ্ছে শীতকালীন সবজিতে। শীতের প্রথমদিকে বাজারে সবজির দাম কিছুটা বেশি হলেও তা বাজারে সবজির যোগান বাড়ার সাথে সাথে ক্রমান্বয়ে কমে আসছে। বাজারে শীতকালীন সবজির মধ্যে আলু(স্তরভেদে) প্রতিকেজি ৩০-৪০টাকা, বেগুন প্রতিকেজি ৩৩-৩৫টাকা, শিম প্রতি কেজি ৫০-৭০টাকা, মরিচ প্রতিকেজি ৮০-১০০টাকা, বাঁধাকপি প্রতিকেজি ২৫টাকা, ফুলকপি প্রতিকেজি ৩০-৩৫ টাকা, শশা প্রতিকেজি ২০-২৫টাকা, টমেটো প্রতিকেজি ৪০-৬০টাকা, মুলা প্রতিকেজি ২৫টাকা দামে বিক্রি হচ্ছে। শুধু সবজি নই; রকমারি সতেজ শাকও বিক্রি হচ্ছে বাজারগুলোতে। যার মধ্যে প্রাধান্য পেয়েছে শোঁস শাক, লাল শাক, মুলা শাক। যার বেশির ভাগ যোগান আসছে রানীরহাট থেকে।

সবজি বিক্রেতারা জানান, এই শীত মৌসুমের নতুন সবজি বাজারে আশায় সবজির প্রচুর চাহিদা রয়েছে। যোগানও প্রয়োজন মতো আছে। তবে আগের চেয়ে যোগান কিছুটা দিন দিন বাড়ছে, যার ফলে সবজির দাম দিন দিন কিছ’টা নি¤œমুখি। ক্রেতা করিম জানান, শীত মৌসুমের নতুন সবজি বাজারে এসেছে তাই দামের চেয়ে স্বাদটা আসল, বিক্রেতারা বাজারে সবজিগুলো এতসুন্দর ভাবে সাজিয়েছে যা না কিনে বাজার থেকে যেতে ইচ্ছে করছে না। তবে দাম কিছুটা নি¤œমুখি ।

বাজারে মাছের দাম রয়েছে অনেকটা স্থিতিশীল যার মধ্যে ১-২ কেজি ওজনের প্রতিকেজি রুই মাছ ২১০-২২০টাকা, কাতাল মাছ ১৬০ টাকা, চিংড়ি দেশি ৪০০ টাকা, ইলিশ ৭০০ টাকা, পাঙ্খাস ১২০টাকা, লটিয়া ৬০টাকা, নাইলোটিকা ৫০০- ৯০০গ্রাম ওজনের প্রতিকেজি ২০০ টাকা দামে বিক্রি হচ্ছে। মাছ ব্যবসায়ী মালেক জানান, মাসের শেষ বলে মাছের দাম কিছুটা কম।

মাংসের মধ্যে দেশি মুরগি প্রতিকেজি ২৪০-২৫০ টাকা, ব্রয়লার মুরগি প্রতিকেজি ১০৫-১১০ টাকা, ছাগল প্রতিকেজি ৪৮০-৫০০টাকা দামে বিক্রি হচ্ছে।

তবে মাছ এবং সবজি সতেজ থাকা না থাকা এবং যোগান ও চাহিদা কম বেশির ওপর ভিত্তি করে শহরের বনরূপা, রিজার্ভ বাজার, তবলছড়ি, কলেজ গেইট, এবং ভেদভেদী বাজারে এক এক সবজি ও মাছ এক এক দামে বিক্রি হতে দেখা গেছে। তবে তার ব্যবধান ৩-৬ টাকার বেশি নয়।

Micro Web Technology

আরো দেখুন

লংগদুতে বিজ্ঞান মেলা

‘তথ্য প্রযুক্তির সদ্বব্যবহারঃ আসক্তি রোধ’ প্রতিপাদ্য বিষয়ের আলোকে ৪২তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষে …

Leave a Reply

%d bloggers like this: