নীড় পাতা » ফিচার » ক্যাম্পাস ঘুড়ি » শিক্ষা বঞ্চিত শিশুদের পাশে সুইডিশ শিক্ষার্থীরা

শিক্ষা বঞ্চিত শিশুদের পাশে সুইডিশ শিক্ষার্থীরা

Kaptai--28.10কাপ্তাই উপজেলার প্রত্যন্ত অঞ্চলে বিপুল সংখ্যক শিশু শিক্ষা গ্রহণ থেকে বঞ্চিত । প্রাথমিক বিদ্যালয়ে যাবার উপযোগি সকল শিশুকে সরকার স্কুলে পাঠানোর জন্য দীর্ঘ দিন থেকে জোর প্রচেষ্টা চালাচ্ছে। সরকারের পক্ষ থেকে নানান ধরনের উদ্যোগ নেওয়া হলেও কাপ্তাই উপজেলায় অনেক শিশুই এখনো স্কুলে যায়না। তারা বন থেকে কাঠ সংগ্রহ করে, মাছ ধরে এবং যত্রতত্র অযথা ঘোরাফেরা করে সময় কাটায়। এরা সবাই শিক্ষার আলো থেকে বঞ্চিত রয়েছে। এ ধরনের শিশুদের স্কুলমুখী করতে এবং তাদের অক্ষরজ্ঞান দিতে কাপ্তাইয়ে অবস্থিত বাংলাদেশ সুইডেন পলিটেকনিক ইনস্টিটিউটের ৩য় বর্ষের শিক্ষার্থীরা বিশেষ উদ্যোগ নিয়েছে। আঁধার পেরিয়ে গড়বো মোরা আলোর পথ স্লোগানে পলিটেকনিকের শিক্ষার্থীরা ‘বর্ণমালা’ নামের একটি সংগঠন গড়ে তার মাধ্যমে এসব শিশুদের শিক্ষার আলো দিতে উদ্যোগ নিয়েছে।

বর্ণমালার উদ্যোক্তা বিপুল, মুরাদ, সাহেদ, ইকবাল, খোরশেদ আলম সোহাগ, মামুন উর রশিদ ও শায়ন আহমেদ জানান একটি পথশিক্ষা কার্যক্রমের অংশ হিসেবে তারা বর্ণমালার মাধ্যমে শিক্ষা বঞ্চিত শিশুদের অক্ষরজ্ঞান দেবার উদ্যোগ নিয়েছেন। এক প্রশ্নের জবাবে উদ্যোক্তারা বলেন, আমরা দেখি কাপ্তাই উপজেলার পথে ঘাটে এসব শিশু ঘুরে বেড়ায়, পিকনিক স্পটে গিয়ে ভিক্ষা করে, পর্যটকদের উচ্ছিষ্ট খাবার জন্য হা করে তাকিয়ে থাকে। এসব দেখে বিবেকের তাড়নায় আমরা কিছু একটা করার জন্য চেষ্টা করি। সেই চেষ্টার ফল হিসেবে বর্ণমালার মাধ্যমে এদের আচরনে পরিবর্তন আনতে এই উদ্যোগ নেওয়া হয়। বর্ণমালার পক্ষ থেকে শিশুদের বই খাতা পেন্সিল ইত্যাদি সরবরাহ করা হয়।

কর্ণমালার এই উদ্যোগে পলিটেকনিকের শিক্ষার্থীদের বিভিন্নভাবে সহযোগিতা দিচ্ছেন বিএসপিআইয়ের শিক্ষক মাইনুল হুদা সিরাজী ও আব্দুল মতিন হাওলাদার। এ ব্যাপারে আরো সহযোগিতা দিচ্ছেন কাপ্তাই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. আব্দুল লতিফ।

চেয়ারম্যান মো. আব্দুল লতিফ বলেন, পলিটেকনিকের শিক্ষার্থীদের উদ্যোগকে আমি স্বাগত জানাই। তিনি বলেন যেসব পরিবারে স্কুলে যাবার উপযোগী শিশু সন্তান রয়েছে তাদের অবশ্যই লেখাপড়া শেখাতে হবে। স্কুলে পাঠাতে হবে। বর্ণমালার উদ্যোগে সাড়া দিতে হবে। শিশুদের স্কুলে না পাঠালে লেখাপড়া না শেখালে তিনি ঐ সব পরিবারে সরকারি বা বেসরকারি কোন সহযোগিতা দেবেননা বলে ঘোষণা দেন। কোন পরিবারের সন্তান টাকার অভাবে লেখাপড়া করতে পারছেনা এমন কেউ থাকলে তিনি তাকে সহযোগিতা দেবেন বলে জানান। তিনি বলেন আমরা চাইনা কাপ্তাই ইউনিয়নের একটি শিশুও যেন শিক্ষার আলো পাওয়া থেকে বঞ্চিত হয়। এ ব্যাপারে তিনি বর্ণমালাকে উৎসাহ যোগাতে সবার সহযোগিতা কামানা করেন।

Micro Web Technology

আরো দেখুন

বাঘাইছড়িতে উন্নয়ন বোর্ড কার্যালয়ে অগ্নিকাণ্ড

ঙামাটির বাঘাইছড়ি উপজেলা সদরে অবস্থিত পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের প্রকল্প ব্যবস্থাপকের কার্যালয়ে ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা …

Leave a Reply