নীড় পাতা » পাহাড়ের অর্থনীতি » শিক্ষা খাতে বরাদ্দ ৮ কোটি ৬৯ লক্ষ টাকা

শিক্ষা খাতে বরাদ্দ ৮ কোটি ৬৯ লক্ষ টাকা

রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের ২০১৬-১৭ অর্থবছরে ৬০ কোটি টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। বৃহস্পতিবার পরিষদের কনফারেন্স কক্ষে চেয়ারম্যান বৃষ কেতু চাকমা বাজেট ঘোষণা করেন। এবারও বাজেটে যোগাযোগ খাত ও শিক্ষা এবং তথ্য ও প্রযুক্তি খাতে সর্বোচ্চ বরাদ্দ রেখেছেন। এবার বাজেটে এই দুইটি খাতে রেখেছেন প্রায় সাড়ে ১৭ কোটি টাকা। যা মোট বাজেটের ৩৪ শতাংশ। সে হিসেবে একক হিসেবে ১৭ শতাংশ বাজেট রাখা হয়েছে। তবে গত বছরের তুলনায় শিক্ষা খাতে বরাদ্দ কমেছে। গত বছর মোট বাজেটের ২০ শতাংশ শিক্ষা খাতে বরাদ্দ রাখা হলেও এবার ১৭ শতাংশ রাখা হয়েছে। এবছর এই খাতে বরাদ্দ রাখা হয়েছে ৮ কোটি ৬৯ লক্ষ টাকা। তবে গত অর্থ-বছরে এই খাতে সর্বোচ্চ বাজেট ৯ কোটি ৫২ লাখ টাকা বরাদ্দ রাখলে খরচ করা হয়েছে প্রায় ৬ কোটি টাকা।

জেলা পরিষদ চেয়ারম্যান শিক্ষা খাতে যেসব কাজ করেছেন তা তুলে ধরেন। তিনি বলেন, বর্তমান সরকারের আমলে ২২৬টি বেসরকারি প্রাথমিক বিদ্যালয়কে সরকারিকরণ করা হয়েছে। বেসরকারি ৭৯টি প্রাথমিক বিদ্যালয় সরকারিকরণের প্রক্রিয়াধীন রয়েছে। তিনি বলেন, আমাকের জন্য সুসংবাদ হচ্ছে এই যে, ২০১৭ শিক্ষাবর্ষ থেকে ক্ষুদ্র নৃ গোষ্ঠির ছাত্র-ছাত্রীদের মাতৃভাষায় লেখাপড়ার জন্য সরকার মাতৃভাষার পাঠ্যবই সরবরাহ করবে। তিনি বলেন, যে সমস্ত বেসরকারি প্রাথমিক বিদ্যালয় এখনো জাতীয়করণ হয়নি সে সকল বিদ্যালয়ের শিক্ষকদের পরিষদের নিজস্ব তহবিল হতে মাসিক ১,৫০০ টাকা হারে ভাতা দেওয়া অব্যাহত রয়েছে। জেলায় ৪টি আবাসিক প্রাথমিক বিদ্যালয় চলমান রয়েছে।

তিনি বলেন, মেধা উপবৃত্তি, ৪র্থ শ্রেণীর বৃত্তি, বেসরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের সম্মানি, স্কুল অবকাঠামো নির্মাণ, স্কুলসমূহে আসবারপত্র সরবরাহ, বৈদ্যুতিক সরঞ্জাম সরবরাহ, কম্পিউটার প্রশিক্ষণ ও সরবরাহ ইত্যাদি কাজ করে যাচ্ছে।

বাজেট বক্তৃতায় চেয়ারম্যান বলেন, সবসময় আমরা শিক্ষাখাতকে গুরুত্ব সহকারে নিয়েছি।

Micro Web Technology

আরো দেখুন

স্বাস্থ্য বিভাগকে সুরক্ষা সামগ্রী দিলো রাঙামাটি রেড ক্রিসেন্ট

নভেল করোনাভাইরাসের (কভিড-১৯) সংক্রমণ প্রতিরোধ ও নিয়ন্ত্রণে রাঙামাটির ১২টি সরকারি হাসপাতাল ও স্বাস্থ্য কেন্দ্রসমূহে স্বাস্থ্য …

Leave a Reply