শিক্ষার্থী চাইলে মার্কশিট দিতে হবে

দেশের যে কোনো স্থানের মাধ্যমিক স্কুল সার্টিফিকেট (এসএসসি) ও উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট (এইচএসসি) শিক্ষার্থীরা বোর্ডের কাছে নম্বর ফর্দ (মার্কসিট) চাইলে তা দিতে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

আজ বৃহ্স্পতিবার প্রকাশিত হাইকোর্টের একটি পূর্ণাঙ্গ রায়ে এ আদেশের কথা বলা হয়েছে।

রায়ে বলা হয়, কেউ বোর্ডের কাছে এসএসসি ও এইচএসসি পরীক্ষার নম্বরফর্দ চাইলে তা শিক্ষার্থীদের দিতে হবে। একই সঙ্গে বিষয়টি নিয়ে রিট করা শিক্ষার্থী নাফিস সালমান খানের এইচএসসির নম্বরফর্দ রায় হাতে পাওয়ার ৩০ দিনের মধ্যে দেওয়ার নির্দেশ দেওয়া হয়।

এ বিষয়ে রিটকারীর আইনজীবী অ্যাডভোকেট এ কে এম সালাউদ্দিন খান সাংবাদিকদের বলেন, ২০০১ সালের ১২ মার্চ শিক্ষা মন্ত্রণালয় একটি প্রজ্ঞাপন জারি করে। যাতে বলা হয়, ‘সরকার মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরে পাবলিক পরীক্ষার ফলাফল লেটার গ্রেডিং পদ্ধতিতে প্রকাশের সিদ্ধান্ত নিয়েছে। এ লক্ষ্যে ২০০১ সালের অনুষ্ঠেয় মাধ্যমিক স্কুল সার্টিফিকেট পরীক্ষা এবং ২০০৩ সালে অনুষ্ঠেয় উচ্চ মাধ্যমিক সার্টিফিকেট পরীক্ষা থেকে ফলাফল লেটার গ্রেডিং পদ্ধতিতে প্রকাশিত হবে। এ বিষয়ে নিম্নোক্ত সিদ্ধান্ত অনুসরণ করতে হবে। ক. পরীক্ষায় উত্তীর্ণদের কোনো বিভাগ থাকবে না। শুধু প্রতি বিষয়ে প্রাপ্ত লেটার গ্রেড এবং সকল বিষয়ে প্রাপ্ত গ্রেড পয়েন্টের (জিপি) ভিত্তিতে পরীক্ষার্থীর গ্রেড পয়েন্ট এভারেজ (জিপিএ) উল্লেখিত থাকবে। লেটার মার্ক ও স্টার মার্ক প্রদান ও মেধা তালিকা প্রণয়ন বা প্রকাশ ইত্যাদি প্রচলিত প্রথা থাকবে না।’

এ প্রথা অনুসরণ করে পরীক্ষা চলে আসছিল। কিন্তু ২০১০ সালে সরকারি কবি নজরুল কলেজের এইচএসসি (বিজ্ঞান) পরীক্ষার্থী নাফিস সালমান খান ফলাফল পুনর্নিরীক্ষণের আবেদন করেন। কিন্তু এ বিষয়ে কোনো ব্যবস্থা নেয়নি শিক্ষা বোর্ড। এমনকি ফলাফলের নম্বরফর্দ চেয়ে বারবার আবেদন করার পরও তাকে নম্বরফর্দ দেওয়া হয়নি।

২০০১ সালে সরকারের জারি করা ওই প্রজ্ঞাপনের বৈধতা চ্যালেঞ্জ করে ২০১১ সালে হাইকোর্টে রিট করেন নাফিস সালমান। এ রিট আবেদনের চূড়ান্ত শুনানি শেষে ২০১৫ সালের ২১ এপ্রিল বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি আবু তাহের মো. সাইফুর রহমানের হাইকোর্ট বেঞ্চ সংক্ষিপ্ত রায় ঘোষণা করেন। আজ রায়ের পূর্ণাঙ্গ অনুলিপি প্রকাশ পেল।

নাফিসের আইনজীবী আরো বলেন, রায়ে নাফিস সালমানকে ৩০ দিনের মধ্যে নম্বরফর্দ প্রদানের নির্দেশ দেওয়া হয়েছে। এ ছাড়া যদি কেউ নম্বরফর্দের জন্য আবেদন করে, তবে তাকে নম্বরফর্দ দিতে হবে বলেও আদেশ দিয়েছেন হাইকোর্ট।

(কৃতজ্ঞতা : এনটিভি অনলাইন)

Micro Web Technology

আরো দেখুন

কারাতে ফেডারেশনের ব্ল্যাক বেল্ট প্রাপ্তদের সংবর্ধনা

বাংলাদেশ কারাতে ফেডারেশন হতে ২০২১ সালে ব্ল্যাক বেল্ট বিজয়ী রাঙামাটির কারাতে খেলোয়াড়দের সংবধর্না দিয়েছে রাঙামাটি …

Leave a Reply