নীড় পাতা » পাহাড়ের সংবাদ » ‘শিক্ষকদের প্রগতিশীল, গণতান্ত্রিক ও অসাম্প্রদায়িক হতে হবে’

‘শিক্ষকদের প্রগতিশীল, গণতান্ত্রিক ও অসাম্প্রদায়িক হতে হবে’

santu-pic-pic...3পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় সন্তু লারমা বলেছেন, পার্বত্য চুক্তি যথাযথ বাস্তবায়িত না হওয়ায় শিক্ষার পরিবেশ উন্নয়ন ও গতিশীল করার কাজ বাধাগ্রস্ত হচ্ছে। চুক্তি অধিনে জেলা পরিষদগুলো পূর্ণাঙ্গ কার্যকর না হওয়ায় শিক্ষা আন্দোলন বাধাগ্রস্ত হচ্ছে বলে মন্তব্য করেন। তিনি বলেন, শিক্ষকদের প্রগতিশীল, গণতান্ত্রিক ও অসাম্প্রদায়িক হতে হবে। পার্বত্য চট্টগ্রামে শিক্ষাক্ষেত্রে অনেক দুর্বলতা রয়েছে। সকলের সম্মিলিত প্রয়াসে এসব দুর্বলতা কাটিয়ে উঠতে হবে। এই এলাকার প্রত্যেক ছেলেমেয়েকে শিক্ষিত করতে হবে। তাদের শিক্ষিত করতে হলে ধারাবাহিক আন্দোলন চালিয়ে যেতে হবে শিক্ষার প্রসারে। এজন্য শিক্ষক অভিভাবক, শিক্ষার্থী সকলকেইে এগিয়ে আসতে হবে। গতকাল রাঙামাটির বালুখালী ইউনিয়ন পরিষদের উদ্যোগে আয়োজিত কৃতী শিক্ষার্থী শিক্ষক ও অভিভাবক সম্মাননা অনুষ্ঠানে প্রধান অতিথির ভাষণে তিনি এসব কথা বলেন।

সন্তু লারমা বলেন, পার্বত্য অঞ্চলের শিক্ষার আনুষ্ঠানিকতা বেশি দিনের নয়। ২০০ বছর আগে পার্বত্য অঞ্চলে আনুষ্ঠানিকভাবে শুরু হয় শিক্ষা কার্যক্রম। ১৯১৫ সালে তৎকালীন যুবক সমিতির নেতৃবৃন্দ জুম্ম জনগণের মাঝে শিক্ষার প্রসারে গুরুত্বপুর্ণ ভুমিকা পালন করেছেন। পার্বত্য এলাকার অন্যতম শিক্ষানুরাগী কৃঞ্চকিশোর চাকমা ঘরে ঘরে শিক্ষার আলো পৌঁছে দিতে নিরন্তর আন্দোলন সংগ্রাম চালিয়েছিলেন। তিনি আরো বলেন, কাপ্তাই বাঁধের কারণে এখানকার অর্থনীতি ও জাতীয় জীবনে বড় ধরণের বিপর্যয় নেমেছিল। তবুও এই এলাকার মানুষ শিক্ষার প্রসাওে কখনো পিছপা হননি। তাদের মধ্যে শিক্ষা গ্রহণে খুব আগ্রহ দেখা যায়। মহান নেতা এম এন লারমা পার্বত্য এলাকায় শিক্ষার প্রসারে অনেক অবদান রেখে গেছেন বলেও উল্লেখ করেন তিনি।santu-pic-pic..2

বালুখালী ইউনিয়ন পরিষদেও চেয়ারম্যান বিজয়গিরি চাকমার সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি ছিলেন, রাঙামাটি সদও উপজেলা নির্বাহী কর্মকর্তা রুমানা রহমান শম্পা, শিক্ষা কর্মকর্তা ত্রিরতন চাকমা, প্রথম আলোর সাংবাদিক হরিকিশোর চাকমা, হেডম্যান কুলেশ বিকাশ দেওয়ান প্রমুখ। অনুষ্ঠানে অন্যান্যেও মধ্যে বক্তব্য রাখেন, জয় মোহন চাকমা, হেমন্ত সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সবিনয় চাকমা, বসন্ত সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক সত্যপ্রিয় চাকমা, শিক্ষক অনন্ত বিকাশ চাকমা, ফুলেশ্বর চাকমা শিক্ষার্থী সুমন চাকমা। স্বাগত বক্তব্য রাখেন বালুখালী ইউনিয়নের ওয়ার্ড মেম্বার মানিক্য চাকমা।

সম্মাননা অনুষ্ঠানে স্থানীয় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের কৃতি শিক্ষার্থীদের মাঝে ক্রেস্ট ও সনদপত্র ও পুরষ্কার বিতরণ করা হয়। এছাড়া শিক্ষানুরাগী, শিক্ষক ও অভিভাবকদের হাতেও ক্রেস্ট তুলে দেয়া হয়।

Micro Web Technology

আরো দেখুন

পুলিশের জালে ধরা পড়ল সেই মাঈন উদ্দিন

রাঙামাটির কাপ্তাই উপজেলার নতুনবাজার ঢাকাইয়া কলোনির সেই মাঈন উদ্দিন (৪৫) আবারো কাপ্তাই থানা পুলিশের হাতে …

Leave a Reply