শনিবার ভোটার তালিকা হালনাগাদ শুরু

শনিবার থেকে চলতি বছরের ভোটার তালিকা হালনাগাদ শুরু হচ্ছে। প্রথম পর্যায়ে দেশের অন্তত ২০০ উপজেলায় বাড়ি বাড়ি গিয়ে তথ্য সংগ্রহকারীরা এ তথ্য সংগ্রহ করবেন। শনিবার বেলা ১১টায় নরসিংদীতে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কাজী রকিবউদ্দীন আহমদ এ হালনাগাদ কার্যক্রমের উদ্বোধন করবেন। এ হালনাগাদে ৭২ লাখ নতুন ভোটারযোগ্য নাগরিক নিবন্ধনের টার্গেট নেয়া হয়েছে বলে ইসি জানিয়েছে। তবে এক এলাকা থেকে অন্য এলাকায় ভোটার স্থানান্তরের ক্ষেত্রে উপজেলা/ থানা নির্বাচন অফিসার কার্যালয়ে আবেদন করতে হবে।

এদিকে তিন পার্বত্য জেলায়ও প্রথম পর্যায় আজ থেকে শুরু হয়ে আগামী ৯ আগস্ট পর্যন্ত তথ্য সংগ্রহ করবে। নিবন্ধন চলবে ১১ আগস্ট থেকে ১ সেপ্টেম্বর পর্যন্ত চলবে। দ্বিতীয় পর্যায় চলবে ১৬ আগস্ট থেকে ৩০ আগস্ট পর্যন্ত চলবে। নিবন্ধন ৩ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে ২২ সেপ্টেম্বর পর্যন্ত চলবে। তৃতীয় পর্যায়ে তথ্য সংগ্রহ ৭ সেপ্টেম্বর থেকে শুরু হয়ে ২২ সেপ্টেম্বর পর্যন্ত চলবে। নিবন্ধন ৩০ সেপ্টেম্বর শুরু হয়ে ২০ অক্টোবর পর্যন্ত চলবে।

রাঙামাটিতে প্রথম পর্যায়ে রাজস্থলী, কাপ্তাই, কাউখালী চলবে। দ্বিতীয় পর্যায়ে রাঙামাটি সদর, নানিয়ারচর, লংগদু। তৃতীয় পর্যায়ে বিলাইছড়ি, জুরাছড়ি, বরকল ও বাঘাইছড়িতে চলবে। খাগড়াছড়িতে প্রথম পর্যায়ে মানিকছড়ি, পানছড়ি ও মহালছড়ি। দ্বিতীয় পর্যায়ে দীঘিনালা, মাটিরাঙ্গা, রামগড় ও তৃতীয় পর্যায়ে খাগড়াছড়ি সদর ও লক্ষ্মীছড়ি উপজেলায় তথ্য সংগ্রহ ও নিবন্ধন চলবে। বান্দরবানে প্রথম পর্যায়ে বান্দরবান সদর, রোয়াংছড়ি, লামা, দ্বিতীয় পর্যায়ে নাইক্ষ্যংছড়ি, রুমা, তৃতীয় পর্যায়ে থানচি ও আলীকদম উপজেলায় তথ্য সংগ্রহ ও নিবন্ধন চলবে।

ইসি বলছে, ভোটার তালিকা হালনাগাদে ২০১৮ সালের ১ জানুয়ারির মধ্যে যারা ভোটারযোগ্য হচ্ছে তাদের তথ্য সংগ্রহ করা হবে। অর্থাৎ যাদের জন্ম ২০০০ সালের ১ জানুয়ারি বা তার আগে তাদের তথ্য সংগ্রহ করা হবে। এবারই প্রথম যাদের বয়স ১৫ থেকে ১৭ বছর হয়েছে সে সব নাগরিকের তথ্য সংগ্রহ করবে কমিশন। দেশের ৫১৪ উপজেলায় পর্যায়ক্রমে ১০ ফেব্রুয়ারি পর্যন্ত নিবন্ধন চলবে।

ইসি কর্মকর্তারা জানান, দেশের ৫১৪ উপজেলায় তিন ধাপে তথ্য সংগ্রহ চলবে। ২৫ জুলাই ১৮৯ উপজেলায়, ১৬ আগস্ট ১৮৪ উপজেলায় এবং ৭ সেপ্টেম্বর ১৪১ উপজেলায় কাজ শুরু হওয়ার কথা রয়েছে। ২৭ জেলার ৯০টি উপজেলায় তথ্য সংগ্রহ ও নিবন্ধনের জন্য ছবি তোলার সময়সূচিতে সামান্য পরিবর্তন আনা হয়েছে।

বর্তমানে দেশে ৯ কোটি ৬২ লাখের বেশি ভোটার রয়েছে। সর্বশেষ ২০১৪ সালে ভোটার তালিকা হালনাগাদ করা হয়।

Micro Web Technology

আরো দেখুন

কারাতে ফেডারেশনের ব্ল্যাক বেল্ট প্রাপ্তদের সংবর্ধনা

বাংলাদেশ কারাতে ফেডারেশন হতে ২০২১ সালে ব্ল্যাক বেল্ট বিজয়ী রাঙামাটির কারাতে খেলোয়াড়দের সংবধর্না দিয়েছে রাঙামাটি …

Leave a Reply