নীড় পাতা » বান্দরবান » লামায় জাতীয় জন্ম নিবন্ধন দিবস পালন

লামায় জাতীয় জন্ম নিবন্ধন দিবস পালন

‘জন্ম সনদ শিশুর অধিকার, বাস্তবায়নের দায়িত্ব সবার’ এ শ্লোগানকে প্রতিপাদ্য করে বান্দরবানের লামা উপজেলায় জাতীয় জন্ম নিবন্ধন দিবস উপলক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। রোববার সকালে উপজেলা পরিষদ সভা কক্ষে নির্বাহী অফিসার নূর-এ-জান্নাত রুমির সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান মোস্তফা জামাল।

উপজেলা পরিষদ চেয়ারম্যানের একান্ত সহকারী কামরুল হাসান পলাশের সঞ্চালনায় এতে বিশেষ অতিথি ছিলেন, সহকারী কমিশনার (ভূমি) ইশরাত সিদ্দিকা, ভাইস চেয়ারম্যান মো. জাহেদ উদ্দিন, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (তদন্ত) মো. আমিনুল ইসলাম। এ সময় অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, প্রেস ক্লাবের যুগ্ম সাধারণ সম্পাদক মো. ফরিদ উদ্দিন। সভায় সরকারি-বেসরকারি বিভিন্ন দপ্তরের কর্মকর্তা কর্মচারীরা অংশগ্রহণ করেন। স্থানীয় সরকার বিভাগের জন্ম ও মৃত্যু নিবন্ধন রেজিষ্টার জেনারেল কার্যালয়ের উদ্যোগে দিবসটি পালন করা হয়।

সভায় বক্তারা বলেন, নাগরিক অধিকার রক্ষায় জন্মনিবন্ধন একজন শিশুর প্রথম দলিল। শিশু জন্মের ৪৫ দিনের মধ্যে তার জন্মনিবন্ধন নিশ্চিত করতে হবে। স্কুলে ভর্তি, টিকা গ্রহণ, জমি রেজিষ্ট্রেশন, ব্যাংকে একাউন্ট খোলাসহ ১৮টির মতো গুরুত্বপূর্ণ সেবা নিতে জন্ম সনদ লাগে। এছাড়া এসডিজি’র লক্ষ্য পূরণের সাথেও জন্মনিবন্ধন গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে। তাই শিশুর জন্মনিবন্ধন করার বিষয়ে অভিভাবকদের দায়িত্বশীল ভূমিকা রাখতে হবে। কোন শিশু যাতে জন্ম নিবন্ধন থেকে বাদ না পড়ে সেদিকে বিশেষ খেয়াল রাখার জন্য জনপ্রতিনিধি ও অভিভাবকের প্রতি আহ্বান জানান বক্তারা।

Micro Web Technology

আরো দেখুন

কাপ্তাইয়ে ওষুধ সম্পর্কে মতবিনিময় সভা

বাংলাদেশ কেমিস্ট এন্ড ড্রাগিস্ট সমিতি কর্তৃক নকল, ভেজাল ও মেয়াদোত্তীর্ণ ওষুধ সম্পর্কে জনসচেতনতা ফিরিয়ে আনতে …

Leave a Reply