লংগদু হত্যাকান্ডে মামলা,আজ অবরোধ রাঙামাটিতে

followupরাঙামাটির লংগদুর ভাইবোনছড়ায় সন্ত্রাসীদের হামলায় তিন ইউপিডিএফ কর্মীকে হত্যার প্রতিবাদে আজ মঙ্গলবার রাঙামাটি জেলায় অর্ধদিবস সড়ক ও নৌ পথ অবরোধের ডাক দিয়েছে ইউপিডিএফ। ইউপিডিএফের রাঙামাটি জেলা সংগঠক সচল চাকমা প্রেরিত এক বিজ্ঞপ্তিতে অবরোধের বিষয়টি নিশ্চিত করা হয়েছে। এদিকে নিহতের ঘটনায় লংগদু থানায় একটি হত্যা মামলা দায়ের করেছে নিহতের এক স্বজন। রোববার সন্ধ্যায় নিহত যুদ্ধমনি চাকমার স্ত্রী, অজ্ঞাতনামা সন্ত্রাসীদের আসামি করে এই মামলা দায়ের করেছেন বলে নিশ্চিত করেছে লংগদু থানা পুলিশ।

লংগদু থানার ইনচার্জ আবুল কালাম চৌধুরী জানান, সোমবার সকালে নিহতদের লাশ ময়নাতদন্তের জন্য রাঙামাটি জেনারেল হাসপাতালের মর্গে নিয়ে যাওয়া হয়। ময়না তদন্ত শেষে পুলিশ পরিবারের কাছে লাশ হস্তান্তর করেছে। লাশ নিয়ে স্বজনরা এলাকায় চলে গেছেন।

ইউপিডিএফ’র মুখপাত্র মাইকেল চাকমা এই হত্যাকান্ডের জন্য জনসংহতি সমিতিকে দায়ী করে বলেন, লংগদু উপজেলা ভাইবোন ছড়া এলাকার গোলাছড়ি গ্রামে ইউপিডিএফের এই তিন সংগঠক রাতে অবস্থান করছিলেন। সাংগঠনিক কাজে তারা ওখানে অবস্থান নেয়। পরে সকাল সাড়ে সাতটার দিকে জেএসএসের সন্তু লারমা গ্রুপের একদল সশস্ত্র সন্ত্রাসী ওই বাড়িতে হামলা চালায়। সন্ত্রাসীদের ব্রাশ ফায়ারে ঘটনাস্থলেই নিহত হন ইউপিডিএফ’র তিন কর্মী। এসময় সন্ত্রাসীরা ওই বাড়িতে আগুন লাগিয়ে দেয়। তিনি এ ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান। তিনি আরো বলেন, সন্তু লারমা অসহযোগ আন্দোলনের ডাক দিয়ে মূলত সরকারকে সাথে এখন ইউপিডিএফকে ধ্বংসের ষড়যন্ত্র করছে। তাদের অসহযোগ আন্দোলনের হুমকি ইউপিডিএফের অস্তিত্ব ধ্বংসের হুমকি। জাতিসত্তার আন্দোলনে তাদের কোনো দরদ নেই।

অভিযোগ অস্বীকার করে জেএসএস’র কেন্দ্রীয় সহ-তথ্য ও প্রচার সম্পাদক সজীব চাকমা জানান, এ ধরনের ঘটনার সাথে জেএসএস জড়িত নয়। এটা ইউপিডিএফ’র দলীয় কোন্দলের কারণেই ঘটতে পারে। জেএসএস গণতান্ত্রিক আন্দোলনে বিশ্বাসী। জেএসএসের কোনো সশস্ত্র গ্রুপ বা শাখা নেই।

প্রসঙ্গত, গত রোববার সকালে লংগদু উপজেলার ভাইবোন ছড়ায় প্রতিপক্ষের গুলিতে নিহত হয় ইউপিডিএফের তিন কর্মী যুদ্ধমনি চাকমা, রুপময় চাকমা ও সুমন চাকমা চাকমা। গুলি করে হত্যার পর বাড়িটি আগুনে পুড়ে দেয় সন্ত্রাসীরা। ঘটনার জন্য ইউপিডিএফ সন্তু লারমার নেতৃত্বাধীন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতিকে দায়ী করেছে। তবে এটি ইউপিডিএফের ‘অভ্যন্তরীণ কোন্দল’ মন্তব্য করেছেন জনসংহতি সমিতি।

Micro Web Technology

আরো দেখুন

কারাতে ফেডারেশনের ব্ল্যাক বেল্ট প্রাপ্তদের সংবর্ধনা

বাংলাদেশ কারাতে ফেডারেশন হতে ২০২১ সালে ব্ল্যাক বেল্ট বিজয়ী রাঙামাটির কারাতে খেলোয়াড়দের সংবধর্না দিয়েছে রাঙামাটি …

Leave a Reply