নীড় পাতা » পার্বত্য উন্নয়ন » রাজস্থলীতে আমন ধানের নমুনা শস্য কর্তন

রাজস্থলীতে আমন ধানের নমুনা শস্য কর্তন

p.1রাজস্থলী কৃষি সম্প্রসারণ বিভাগের উদ্যোগে মাঠ দিবস ও চাষি সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। গত রোববার পূর্বাঞ্চলীয় সমন্বিত কৃষি উন্নয়ন প্রকল্প (২য় পর্যায়) এর খরিপ-২ মৌসুমের এক জাত প্রদর্শনীর মাঠ দিবস ও স্থানীয় চাষিদের নিয়ে সমাবেশ অনুষ্ঠিত হয়।
রাজস্থলী উপজেলার বাঙ্গালহালিয়া ইউনিয়নের কাকড়াছড়ি পাড়ায় এ সমাবেশ অনুষ্ঠিত হয়। প্রদর্শনীতে বি-আর ১১ জাতের ধানের চাষ করা হয়।
কর্তন অনুষ্ঠানে প্রধান অতিথি কৃষি সম্প্রসারন অধিদপ্তর রাঙামাটি জেলার শস্য উৎপাদন বিশেষজ্ঞ রমনী কান্তি চাকমা, উদ্ভিদ সংরক্ষণ বিশেষজ্ঞ তরুন ভট্টাচার্য্য।
বাঙ্গালহালিয়া ইউপি চেয়ারম্যান গগনু মারমার সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন কৃষি তথ্য সার্ভিস, আইএআইএস প্রকল্প, রাঙামাটি অঞ্চলের পরিচালক তপন কুমার পাল, কৃষি তথ্য সার্ভিস, রাঙামাটি অঞ্চলের কৃষি তথ্য অফিসার মাহমুদুল হাসান। প্রদর্শনী প¬ট ও কৃষক ব্যবহৃত জাতের নমুনা শস্য কর্তন করা হয়।
এ উপলক্ষে আয়োজিত চাষি সমাবেশে ফলন বৃদ্ধির জন্য বিভিন্ন ধরনের পরিচর্যা, ভালো জাত, সার ব্যবস্থাপনা, আগাছা দমন, রোগ ও পোকামাকড় ব্যবস্থাপনাসহ আধুনিক কৃষি কলা কৌশল ব্যবহারের ওপর গুরুত্বারোপ করে বিভিন্ন বক্তা আলোচনা করেন।

প্রসঙ্গত,চলতি বছর পূর্বাঞ্চলীয় সমন্বিত কৃষি উন্নয়ন প্রকল্প (২য় পর্যায়) এর আওতায় রাজস্থলী উপজেলায় আমন ধানের জাত, সার ব্যবস্থাপনা, কম্পোস্ট সার উৎপাদন, উদ্যান ফসলের ওপর বিভিন্ন প্রদর্শনী স্থাপন করা হয়।

Micro Web Technology

আরো দেখুন

সংকটে হাঁসফাঁস পাহাড়ে প্রাথমিকের ১৯ ছাত্রাবাস

পার্বত্য রাঙামাটির রাজস্থলী উপজেলার বিলাইছড়ি ইউনিয়নের নতুন পাড়ার বাসিন্দা অম্বামণি ত্রিপুরা। দুর্গম এলাকায় পড়াশোনার সুবিধা …

Leave a Reply