নীড় পাতা » ব্রেকিং » রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তি কার্যক্রম শুরু

রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে ভর্তি কার্যক্রম শুরু

RSTCরাঙামাটি মেডিকেল কলেজে পাঠদান কর্মসূচির উদ্বোধন এবং উদ্বোধন পরবর্তী ‘স্থানান্তর’ নিয়ে গত কয়েকদিনে ব্যাপক আলোচনার মধ্যেই এবার শুরু হলো রাঙামাটি বিজ্ঞান ও প্রযু্িক্ত বিশ্ববিদ্যালয়ের প্রথম ব্যাচের ভর্তি কার্যক্রম। রাঙামাটি মেডিকেল কলেজের পাঠদান কর্মসূচির উদ্বোধনের এক সপ্তাহের মধ্যে রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে চার বছর মেয়াদী ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। শুক্রবার জাতীয় পত্রিকায় বিজ্ঞপ্তির মাধ্যমে ভর্তির আহ্বান জানানো হয়েছে। বিজ্ঞপ্তিতে দুইটি বিষয়ে ভর্তির আহ্বান জানানো হয়েছে। ২০১৪-১৫ শিক্ষাবর্ষে ব্যবস্থাপনা বিভাগ ও কম্পিউটার সায়েন্স বিভাগে ১ম বর্ষ স্নাতক(সম্মান) কোর্সে ভর্তির আহ্বান জানানো হয়। দুইটি বিষয়ে ৫০ শিক্ষার্থী করে মোট ১০০ শিক্ষার্থীকে নতুন এই বিশ্ববিদ্যালয়ে ভর্তি করা হবে।

ব্যবস্থাপনা বিভাগে ২০১১ ও ২০১২ সনের মাধ্যমিক বা সমমান এবং ব্যবসায় শিক্ষা শাখায় ২০১৩ ও ২০১৪ সনের উচ্চ মাধ্যমিক বা সমমান/ ডিপ্লোমা-ইন-বিজনেস স্টাডিজ/ ডিপ্লোমা-ইন-কমার্স ও বিজনেস ম্যানেজমেন্ট পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা আবেদন করতে পারবে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় চতুর্থ বিষয়সহ মোট জিপিএ ৬.৫ থাকতে হবে; তবে উভয় পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম জিপিএ ৩.০ থাকতে হবে।

অন্যদিকে কম্পিউটার সায়েন্স বিভাগে ২০১১ ও ২০১২ সনের মাধ্যমিক বা সমমান এবং বিজ্ঞান শাখায় ২০১৩ ও ২০১৪ সনের উচ্চ মাধ্যমিক বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা আবেদন করতে পারবে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষায় চতুর্থ বিষয়সহ মোট জিপিএ ৭.০ থাকতে হবে; তবে উভয় পরীক্ষায় আলাদাভাবে ন্যূনতম জিপিএ ৩.২৫ থাকতে হবে। উচ্চ মাধ্যমিক পরীক্ষায় রসায়ন, পদার্থ ও গণিত বিষয় থাকতে হবে।

বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, বিশ্ববিদ্যালয়ে নিজস্ব ওয়েবসাইটে(rmstu.edu.bd) ফরম ও প্রবেশপত্র ডাইনলোড করে পূরণ পূর্বক বা উল্লেখিত ছক মোতাবেক আবেদনপত্র (হার্ড কপি) রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ঢাকার অস্থায়ী কার্যালয়ে প্রেরণ করতে হবে। আবেদনপত্র আগামী ০১/০২/১৫ইং তারিখের মধ্যে প্রয়োজনীয় সার্টিফিকেট/দলিলপত্রসহ হাতে হাতে/ ডাকঘরের মাধ্যমে পৌঁছানো যাবে। আবেদনপত্র পৌঁছানার ঠিকানা রাঙামাটি বিজ্ঞান ও প্রযু্িক্ত বিশ্ববিদ্যালয়, কক্ষ নং-১০৪, ব্যবস্থাপনা বিভাগ, বিজনেস স্টাডিজ অনুষদ, ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা-১০০০,(উপাচার্য মহোদয়ের প্রাক্তন কার্যালয়)।

রাঙামাটি জেলা ছাত্রলীগের সভাপতি শাহ এমরান রোকন ভর্তি কার্যক্রমকে স্বাগত জানিয়ে বলেন, প্রধানমন্ত্রী যেসব প্রতিশ্রুতি দিয়েছেন পার্বত্যবাসীকে তার সবগুলো বাস্তবায়ন হচ্ছে। পার্বত্য শান্তি চুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়নেও এটি একটি মাইলফলক। তিনি প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে ভর্তি কার্যক্রম সমাপ্ত করে মেডিকেল কলেজের ন্যায় দ্রুত ক্লাস শুরুর আহ্বান জানান।

তিন পার্বত্য জেলার সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য ফিরোজা বেগম চিনু প্রধানমন্ত্রীকে কৃতজ্ঞতা জানিয়ে বলেন, রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপন আমাদের নির্বাচনী ওয়াদা ছিলো। ২০০১ সালে আমরা বিশ্ববিদ্যালয়টি স্থাপনের অনেকদূর এগিয়ে গেলেও বিএনপি-জামায়াত জোট সরকার পার্বত্যবাসীকে বঞ্চিত করে এটি নোয়াখালীতে স্থানান্তর করে। পরবর্তীতে দীপংকর তালুকদারের নেতৃত্বে এটি পুনরায় রাঙামাটিতে স্থাপনের উদ্যোগ নেওয়া হয়। এর ফলস্বরূপ এখন বিশ্ববিদ্যালয়টির ভর্তি কার্যক্রম শুরু হয়েছে। যারা বিশ্ববিদ্যালয়টির বিরোধিতা করছে তারা না বুঝে এর বিরোধিতা করছে উল্লেখ করে তিনি বলেন, এটি বর্তমান সরকারের উন্নয়নের আরেকটি ধাপ।

Micro Web Technology

আরো দেখুন

কাপ্তাইয়ে করোনা সংক্রমণ কমছে

প্রশাসনের কঠোর নজরদারি এবং থানা পুলিশের তৎপরতায় রাঙামাটির কাপ্তাইয়ে করোনা সংক্রমন হার কমছে। কাপ্তাই উপজেলা …

৮ comments

  1. মেডিকেল কলেজ কী বান্দার বন নিয়ে গেছে?

  2. মেডিকেল কলেজ কী বান্দার বন নিয়ে গেছে?

  3. মেডিকেল কলেজ কী বান্দার বন নিয়ে গেছে?

  4. মেডিকেল কলেজ কী বান্দার বন নিয়ে গেছে?

  5. মেডিকেল কলেজ কী বান্দার বন নিয়ে গেছে?

  6. মেডিকেল কলেজ কী বান্দার বন নিয়ে গেছে?

  7. মেডিকেল কলেজ কী বান্দার বন নিয়ে গেছে?

Leave a Reply

%d bloggers like this: