নীড় পাতা » পাহাড়ের সংবাদ » রাঙামাটি ডিসি অফিস চত্বরে বিরল তালিপাম রোপন

রাঙামাটি ডিসি অফিস চত্বরে বিরল তালিপাম রোপন

talilipam-01পৃথিবীর মানচিত্র থেকে প্রায় বিলুপ্ত হয়ে যাওয়া বৃক্ষ প্রজাতি তালি পাম। ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে এই প্রজাতির সর্বশেষ গাছটি হারিয়ে গেছে তাও বছর দুয়েক আগে। কিন্তু গাছটি মারা যাওয়ার আগে বৃক্ষপ্রেমিদের প্রানান্ত প্রচেষ্টায় কিছু চারা তৈরি করে রাখা হয়,বিলুপ্তি থেকে বাঁচাতে। এই তালিপামের বিরল প্রজাতির একটি চারা সম্প্রতি রাঙামাটি জেলা প্রশাসনের কার্যালয়ের নিজস্ব বাগানে রোপন করা হয়েছে। চারাটি রোপন করেন খোদ জেলা প্রশাসক মো: মোস্তফা কামাল। তার ব্যক্তিগত আগ্রহেই গাঝের চারাটি সংরক্ষন করা হয়েছে বলে জানা গেছে।
তালিপামের বৈজ্ঞানিক নাম Corypha taliera.

talipam-00
ঢাকা বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে মারা যাওয়া পৃথিবীর সর্বশেষ তালিপাম গাছটি

বিরল প্রজাতির এই তালি পাম কে ইতোমধ্যেই আইইউসিএন বিলুপ্ত প্রজাতি হিসেবে রেড লিস্টে তালিকাভূক্ত করেছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ে পৃথিবীর সর্বশেষ তালিপাম গাছিটি মারা যাওয়ার পর বর্তমানে ভারতীয় জাতীয় উদ্যানে এবং যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার ট্রপিক্যাল গার্ডেনে এই প্রজাতির বৃক্ষ লালিত হওয়ার খবর পাওয়া গেলেও এইসব উদ্যান প্রাকৃতিক না হওয়ায়, আইইউসিএন প্রজাতিটিকে বিলুপ্ত হিসেবেই দেখাবে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের মৃত তালিপামটির আগে সর্বশেষ ১৯৭৯ সালে ৩০ বছর আগে পশ্চিমবঙ্গের বীরভূম জেলায় আরেকটি তালিপাম গাছের অস্তিত্ব পাওয়া গিয়েছিলো।  তবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সর্বশেষ তালিপাম গাছটি মারা যাওয়ার আগে এর থেকে সংগৃহীত বীজ থেকে চারা গজিয়ে তা বিভিন্নস্থানে সরবরাহ করা হয়েছে।

পৃথিবী থেকে বিলুপ্ত প্রায় তালিপাম প্রজাতির একটি চারা রাঙামাটি জেলা প্রশাসন চত্বরে রোপন করায় রাঙামাটি জেলা প্রশাসনকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছে পার্বত্য চট্টগ্রাম ভিত্তিক পরিবেশ বাদী সংগঠন গ্লোবাল ভিলেজ রাঙামাটি। সংগঠনটির পরিচালক সৈয়দ হেফাজত উল বারি সবুজ বলেন, জেলা প্রশাসক মহোদয়ের এই উদ্যোগ বৃক্ষ ও জীববৈচিত্রের প্রতি তার ভালোবাসারই বহি:প্রকাশ। আশা করছি পার্বত্য চট্টগ্রাম থেকে বিলুপ্ত প্রায় বৃক্ষ ও জীববৈচিত্র্য সংরক্ষণেও তিনি আন্তরিক উদ্যোগ নিবেন।

Micro Web Technology

আরো দেখুন

রাঙামাটিতে করোনায় আরও এক নারীর মৃত্যু

রাঙামাটি শহরে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে আরও এক নারীর মৃত্যু হয়েছে। সোমবার ভোররাতে শহরের চম্পকনগর আইসোলেশন …

Leave a Reply