নীড় পাতা » করোনাভাইরাস আপডেট » রাঙামাটি জেনারেল হাসপাতাল যেন করোনার ‘হটস্পট’!

রাঙামাটি জেনারেল হাসপাতাল যেন করোনার ‘হটস্পট’!

রাঙামাটি জেনারেল হাসপাতাল যেন করোনার ‘হটস্পটে’ পরিনত হয়েছে। বিপর্যস্ত রাঙামাটি জেনারেল হাসপাতালের স্বাস্থ্য সেবা। দেশে করোনার রোগী শনাক্ত হওয়ার ৬১ দিনের মাথায় গত ৬ মে ১ জন নার্সসহ ৪জন শনাক্ত হয় রাঙামাটিতে। এখন পর্যন্ত রাঙামাটিতে দুই জন চিকিৎসক, ৫ জন নার্স, ১ জন স্বাস্থ্যকর্মী ও ১ জন আয়া করোনা পজিটিভ শনাক্ত হয়েছে। তাদের সংস্পর্শে আসা ২৪ জন নার্স ও চিকিৎসককে হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছে। এছাড়া ১০ জন চিকিৎসক ও ৫০ জন নার্সের নমুনা সংগ্রহ করে পরীক্ষার জন্য চট্টগ্রামে প্রেরণ করা হয়েছে।

রাঙামাটি জেনারেল হাসপাতালের আবাসিক চিকিৎসক (আরএমও) ডা. শওকত আকবর খান বলেন, করোনা পজিটিভ ব্যক্তিদের সংস্পর্শে যারাই আসছেন তাদের হোম কোয়ারেন্টিনে রাখা হয়েছে এবং বাকীদের দিয়ে চিকিৎসা সেবা চালিয়ে যাচ্ছি। কিন্তু শুরুতে এভাবে চিকিৎসকরা যদি আক্রান্ত হন তাহলে চিকিৎসা কার্যক্রম চালিয়ে যাওয়া কঠিন হবে। এসব কারণে রোগীর সংখ্যা কমেছে কিনা জানতে চাইলে তিনি বলেন, করোনা শুরুর পর থেকেই রোগী সংখ্যা কিছুটা তো কমেছেই।

রাঙামাটির সিভিল সার্জন ডা. বিপাশ খীসা বলেন, যদি দ্রুততম সময়ের মধ্যে নমুনার ফলাফল পাওয়া যেত তাহলে আরও সর্তক হওয়ার সুযোগ পেতাম। তবুও আক্রান্তদের সংস্পর্শে আসা সকলকে আলাদা রাখা রয়েছে। এবং যারাই দায়িত্ব পালন করছেন আরও সতর্কতা সহিত দায়িত্ব পালনের জন্য নির্দেশনা দেওয়া হয়েছে।

রাঙামাটির পৌরসভার মেয়র আকবর হোসেন হোসেন চৌধুরী বলেন, যারাই হাসপাতালে চিকিৎসা নিতে যাবেন অবশ্যই সর্তক থাকতে হবে। একই সাথে চিকিৎসকদের রাঙামাটি-চট্টগ্রাম আসা যাওয়া বন্ধ করতে হবে এবং তাদের জন্য একটি থাকার জায়গায় ব্যবস্থা করতে হবে। সাথে সাথে নুমনা পরীক্ষার ফলাফল দ্রুত পাওয়ার ব্যবস্থা করা অথবা সম্ভব হলে পিসিআর ল্যাব স্থাপনের উদ্যোগ নিতে হবে।

রাঙামাটির জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদ বলেন, রাঙামাটিতে পিসিআর ল্যাব স্থাপনের ব্যাপারে চেষ্টা করে যাচ্ছি। নমুনার ফলাফল আরও দ্রুত কিভাবে পাওয়া যায় সেই ব্যাপারে কাজও চলছে। যাদের নমুনা সংগ্রহ করা হচ্ছে তাদের কোয়ারেন্টিনের নিশ্চিত করা গেলে আক্রান্তের সংখ্যা আরও কম হতো। জেলা প্রশাসক আরও বলেন, ঈদকে সামনে রেখে নতুন করে কেউ যাতে রাঙামাটিতে প্রবেশ করতে না পারে এবং কেউ বাহির হতে না পারে সেজন্য আমরা কঠোর ব্যবস্থা গ্রহণ করেছি।

Micro Web Technology

আরো দেখুন

দীর্ঘ প্রতিক্ষার পর বাইশারী উচ্চ বিদ্যালয় মাঠে ফিরল ফুটবল

পার্বত্য বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার রাবার শিল্প নগরী হিসেবে পরিচিত বাইশারীতে দীর্ঘদিন পর মাঠে ফিরেছে ফুটবল। …

Leave a Reply