নীড় পাতা » ফিচার » ক্যাম্পাস ঘুড়ি » রাঙামাটি কলেজে আরো চারটি মাস্টার্স ও একটি অনার্স চালুর ঘোষণা

রাঙামাটি কলেজে আরো চারটি মাস্টার্স ও একটি অনার্স চালুর ঘোষণা

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড.হারুন-অর-রশিদ এর রাঙামাটিতে আগমন উপলক্ষে সার্কিট হাউজে রাঙামাটি সরকারি কলেজের বিভিন্ন সমস্যা সমাধান ও দাবি জানিয়ে সরকারি বিশ্ববিদ্যালয় কলেজ শাখা উপাচার্য বরাবর স্মারকলিপি প্রদান করেছে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ। বৃহস্পতিবার উপাচার্যকে ফুলেল শুভেচ্ছাসহ স্মারকলিপি প্রদান করেছে পার্বত্য চট্টগ্রাম পাহাড়ী ছাত্র পরিষদ রাঙামাটি সরকারি বিশ্ববিদ্যালয় কলেজ শাখার সভাপতি স¤্রাট সুর চাকমার নেতৃত্বে একটি প্রতিনিধি দল।

এসময় উপাচার্যের সাথে উপস্থিত ছিলেন সংসদ সদস্য(সংরক্ষিত) ফিরোজা বেগম চিনু, রাঙামাটি সরকারি কলেজের অধ্যক্ষ প্রফেসর জাফর আহমদ, রাঙামাটি সরকারি কলেজের প্রাক্তন অধ্যক্ষ প্রফেসর বাঞ্ছিতা চাকমা, উপাধ্যক্ষ প্রফেসর বিধান চন্দ্র বড়ুয়াসহ কলেজের বিভিন্ন বিভাগের শিক্ষক ও ছাত্রছাত্রীবৃন্দ।

স্মারকলিপিতে উল্লেখ করা হয়, রাঙামাটি সরকারি কলেজ ১৯৬৫ সালে প্রতিষ্ঠিত হয়। দীর্ঘ ৫০ বছর পরেও এই কলেজে তেমন কোন উন্নতি হয়নি। তিন পার্বত্য জেলার বিভিন্ন প্রত্যন্ত অঞ্চল থেকে উচ্চশিক্ষা অর্জনের জন্য এই কলেজে অধ্যয়ন করতে আসে। কিন্তু কলেজে পর্যাপ্ত শিক্ষার উপকরণসহ প্রয়োজনীয় অবকাঠামো না থাকায় ভর্তি থেকে বঞ্চিত হচ্ছে ছাত্র-ছাত্রীরা। সারা বছর পরীক্ষা থাকায় কলেজে ক্লাস রুমের সংকটের কারণে যারা ভর্তি হয় তারাও প্রয়োজনীয় ক্লাস পাচ্ছে না। ফলে ছাত্র ছাত্রীদের শিক্ষা কার্যক্রম ব্যাঘাত ঘটছে।

উল্লেখ্য যে, বর্তমানে উচ্চ মাধ্যমিকের পাশাপাশি স্নাতক(পাস)কোর্সসহ ১২টি বিষয়ে স্নাতক(সম্মান)এবং ৪টি বিষয়ে স্নাতকোত্তর কোর্স চালু রয়েছে। কিন্তু বিভাগগুলোতে পর্যাপ্ত শিক্ষক না থাকার ফলে শিক্ষার্থীরা যথাযথ শিক্ষা গ্রহণের ক্ষেত্রে বঞ্চিত হচ্ছে। কলেজের ছাত্র-ছাত্রীদের আবাসন সুবিধা না থাকায় শহরে বাসাভাড়া করে লেখাপড়া চালিয়ে নিতে হচ্ছে যার ফলে অনেক ছাত্রছাত্রী অর্থনৈতিক কারণে উচ্চশিক্ষা থেকে বঞ্চিত হচ্ছে।

এসব সমস্যা সমাধানের জন্য বিভিন্ন দাবি পেশ করা হয়। এগুলো হলো, অর্থনীতি, ইতিহাস, ইংরেজি, উদ্ভিদ বিদ্যা বিভাগসমূহের মাস্টার্স কোর্স চালু করা, সমাজ বিজ্ঞান,হিউম্যান রিসোর্চ ম্যানেজমেন্ট,টুরিজম এন্ড হসপিটিালিটি ম্যানেজম্যান্ট,ফিশারি বিভাগসমূহের অনার্স কোর্স চালু করা, শিক্ষার্থীদের জন্য হোস্টেল ব্যবস্থা চালু করা, বিজ্ঞান বিভাগের শিক্ষার্থীদের ব্যবহারিক প্রশিক্ষণের জন্য প্রয়োজনীয় উপকরণাদি সুব্যবস্থা করা, কলেজে পর্যাপ্ত শিক্ষক নিয়োগ করা, অত্র প্রতিষ্ঠানের পাস কোর্সের শিক্ষার্থীদের মাস্টার্স কোর্সে ভর্তির জন্য প্রিলি কোর্স চালু করা, সবশেষে উপাচার্য ৪টি বিষয়ে মাস্টার্স এবং টুরিজম এন্ড হসপিটিালিটি ম্যানেজম্যান্ট বিষয়ে অনার্স কোর্স চালু করা হবে বলে আশ্বাস দেন।

Micro Web Technology

আরো দেখুন

প্রেমিকের সঙ্গে বিয়েতে পরিবারের অসম্মতি, অতপর…

বান্দরবানের আলীকদম উপজেলায় মুবিনা আক্তার নয়ন (১৬) নামের এক তরুনী গলায় ফাঁস লাগিয়ে আত্মহত্যা করেছে …

2 comments

  1. Jafor sir ki akon Rangamati college a…..,…. Naki

Leave a Reply

%d bloggers like this: