নীড় পাতা » ব্রেকিং » রাঙামাটিতে ৫ থেকে ৮ নভেম্বর রাস মহোৎসব

রাঙামাটিতে ৫ থেকে ৮ নভেম্বর রাস মহোৎসব

rassপ্রতি বছরের ন্যায় এবছরও রাঙামাটি মাঝের বস্তিস্থ গৌর নিতাই আশ্রম প্রাঙ্গনে অনুষ্ঠিত হচ্ছে শ্রীকৃঞ্চের রাসলীলা উপলক্ষে রাস পূজা, বিগ্রহ প্রদর্শনী ও অষ্টপ্রহরব্যাপী সার্বজনীন রাস মহোৎসব। ৫ নভেম্বর থেকে শুরু করে ৮ নভেম্বর পর্যন্ত বিভিন্ন মাঙ্গলিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
৫ নভেম্বর গঙ্গা আহবান ও রাস পূজার শুভ অধিবাসের মাধ্যমে অনুষ্ঠানের শুভারম্ভ হবে। ৬ নভেম্বর রাজভোগ নিবেদন, গঙ্গা আহবান, মহানামযজ্ঞের শুভ অধিবাস ও শ্রীকৃষ্ঞের রাস পূজা অনুষ্ঠিত হবে। ৭ নভেম্বর অনুষ্ঠিত হবে অহোরাত্র অষ্টপ্রহরব্যাপী নামযজ্ঞ ও মহোৎসব। ঐদিন অনুষ্ঠানে আগত ভক্তবৃন্দের মধ্যে মহাপ্রসাদ বিতরণ করা হবে। ৮ নভেম্বর ঊষালগ্নে মহানামযজ্ঞের পূর্ণাহুতি, মঙ্গল দধি বিতরণ ও নগরকীর্ত্তনের মাধ্যমে অনুষ্ঠান সমাপ্ত হবে।
মহানামযজ্ঞে নামসুধা পরিবেশন করবেন স্থানীয় একটি ও বাংলাদেশের বিভিন্ন জেলা থেকে আগত তিনটি সহ মোট চারটি কীর্ত্তনীয়া দল। দলগুলো হল, ব্রাম্মণবাড়ীয়ার উদয় গৌর সম্প্রদায়, চট্টগ্রামের শ্রী শ্রী গুরু দক্ষিণা সম্প্রদায় ও শ্রী শ্রী কালিমাতা সম্প্রদায় এবং রাঙামাটির শ্রী শ্রী গৌর নিতাই সম্প্রদায়।
অনুষ্ঠানের সার্বিক পরিস্থিতি সর্ম্পকে রাস মহোৎসব উদযাপন কমিটির সাধারণ সম্পাদক শ্রী পঞ্চানন ভট্টাচার্য্য বলেন, গেীর নিতাই আশ্রমের এই অনুষ্ঠান রাঙামাটির ঐতিহ্যবাহী একটি অনুষ্ঠান। অনুষ্ঠান সুষ্ঠভাবে সম্পন্ন করার লক্ষ্যে আমরা ইতিমধ্যেই সকল প্রস্তুতি সম্পন্ন করেছি। প্রত্যেক বছরের ন্যায় এবছরও সুষ্ঠু ও জাকজমকপূর্ণ ভাবে অনুষ্ঠান অনুষ্ঠিত হবে বলে আশা প্রকাশ করেন তিনি।
রাস মহোৎসব উপলক্ষ্যে মন্দির সংলগ্ন শাহ বহুমুখী উচ্চ বিদ্যালয় মাঠে বিরাট মেলা আয়োজন করা হয়েছে। মেলায় নাগরদোলা, বই, কসমেটিক,খেলনা, খাবার দোকান, মাটির তৈরী বিভিন্ন সামগ্রীর ষ্টল সহ শতাধিক ষ্টল স্থান পেয়েছে।

Micro Web Technology

আরো দেখুন

কাপ্তাইয়ে করোনা সংক্রমণ কমছে

প্রশাসনের কঠোর নজরদারি এবং থানা পুলিশের তৎপরতায় রাঙামাটির কাপ্তাইয়ে করোনা সংক্রমন হার কমছে। কাপ্তাই উপজেলা …

Leave a Reply