নীড় পাতা » পার্বত্য উন্নয়ন » রাঙামাটিতে সুপ্র’র সামাজিক নিরীক্ষা কর্মশালা

রাঙামাটিতে সুপ্র’র সামাজিক নিরীক্ষা কর্মশালা

2121সোসাইটি অফ্ কমিউনিটি ফাউন্ডেশন (এসসিএফ) এর সহযোগিতায় সুশাসনের জন্য প্রচারাভিযান (সুপ্র) দিনব্যাপী তৃণমূল ক্যাম্পেইনার ও নাগরিক প্রতিনিধিদের জন্য সামাজিক নীরিক্ষার উপর প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করেছে । প্রশিক্ষণ কর্মশালায় সুপ্র রাঙামাটি জেলা ক্যাম্পেইন কমিটি’র সদস্য সংগঠনের প্রতিনিধি, সামাজিক সংগঠন প্রতিনিধি, পেশাজীবি সংগঠনের প্রতিনিধি, সাংবাদিক, শিক্ষক, ছাত্রী ও ব্যবসায়ী প্রতিনিধি উপস্থিত ছিলেন। কর্মশালায় সামাজিক নীরিক্ষার উপর বিস্তারিত আলোচনা করা হয়।
সভার শুরুতে কর্মশালার উদ্দেশ্য, এর প্রেক্ষাপট ও সুপ্র’র কার্যক্রমের উপর সংক্ষিপ্ত বক্তব্যে সুপ্র রাঙামাটি জেলা কমিটি’র সম্পাদক ললিত সি চাকমা বলেন, সুপ্র ২০০১ সাল থেকে সুশাসনের জন্য কাজ করে যাচ্ছে এবং আজকের এই আয়োজন আমাদের চলমান কার্যক্রমেরই একটি অংশ। ২৩টি জেলায় বিগত ৩ বছর ধরে সুপ্র সামাজিক নীরিক্ষার উপর কাজ করছে এবং এ ক্ষেত্রে আমাদের বেশ কিছু অভিজ্ঞতা অর্জন হয়েছে। আমরা আমাদের অভিজ্ঞতাগুলো আপনাদের সাথে মতবিনিময়ের মাধ্যমে অবহিত করবো এবং আরো ভালোভাবে এ কাজ পরিচালনার জন্য আপনাদের সহযোগীতার মাধ্যমে এর সফল বাস্তবায়নে কাজ করবো।

সুপ্র ঢাকা অফিসের প্রতিনিধি শরিফূল ইসলাম বিষয়ের উপর বিস্তারিত আলোচনা করার পাশাপাশি বিষয়টি সকলকে অবগত করেন। এরপর বিগত ৩ বছরের আলোকে রাঙামাটিতে সামাজিক নীরিক্ষার অভিজ্ঞতা বিনিময় করেন সুপ্র রাঙামাটি জেলার প্রচারাভিযান সহায়তাকারী মোহাম্মদ ইকবাল বাহার মারুফ।

দৈনিক পূর্বকোন রাঙামাটি প্রতিনিধি শাখাওয়াত হোসেন রুবেল বলেন, এখানে এসে আমি বেশ কিছু নতুন তথ্য পেয়েছি যা আগে আমার জানা ছিল না। আজকের এই আয়োজনের মাধ্যমে আমি কিছু বিষয় জানতে পেরেছি এবং জনসচেতনতায় আমি এই তথ্যগুলো জনমানুষকে অবগত করার চেষ্টা চালাব।

প্রথম আলোর রাঙামাটি প্রতিনিধি সাংবাদিক হরি কিশোর চাকমা বলেন, এ বিষয়টি আমাদের জন্য নতুন চিন্তার খোরাক যুগিয়েছে এবং পাশাপাশি কিছু তথ্য জনসচেতনতায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালনে কার্যকর ভূমিকা রাখবে।

আলোচনায় আরো অংশগ্রহণ করেন, মোহাম্মদ হানিফ, দয়াল চাকমা, শামসুল্লাহ বাজগা, সুবর্ণা বড়–য়া, কলিকা চাকমা, দিবসী চাকমাসহ আরো অনেকে। সভা শেষে কর্মশালার আয়োজন সহকারী সংস্থা এসসিএফ’র নির্বাহী পরিচালক বাবু সত্যপ্রিয় চাকমা সকলকে ধন্যবাদ জানান এবং কার্যক্রমের সফল সমাপ্তিতে সক্রীয় অংশগ্রহণ করার প্রত্যয় ব্যক্ত করেন। ললিত সি চাকমা উপস্থিত সকলকে সুপ্র’র এই ধরনের কর্মসূচী’র সাথে একীভুত হয়ে কাজ করার আহবান জানান এবং সকলের অংশগ্রহণ আমাদের কাজের গতিকে আরো গতিশীল ও স্বার্থক করবে বলে মত প্রকাশ করেন।

Micro Web Technology

আরো দেখুন

সংকটে হাঁসফাঁস পাহাড়ে প্রাথমিকের ১৯ ছাত্রাবাস

পার্বত্য রাঙামাটির রাজস্থলী উপজেলার বিলাইছড়ি ইউনিয়নের নতুন পাড়ার বাসিন্দা অম্বামণি ত্রিপুরা। দুর্গম এলাকায় পড়াশোনার সুবিধা …

Leave a Reply