নীড় পাতা » ব্রেকিং » রাঙামাটিতে মুজিববর্ষে বছরব্যাপী জনবান্ধব কর্মসূচি

রাঙামাটিতে মুজিববর্ষে বছরব্যাপী জনবান্ধব কর্মসূচি

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে রাঙামাটির সরকারি প্রতিষ্ঠানগুলো বছরব্যাপী নানা আয়োজনের উদ্যোগ নিয়েছে। মুজিববর্ষে বছরব্যাপী প্রতিটি আয়োজনেই জেলার মানুষের জীবনযাত্রার মানোন্নয়নের ওপর গুরুত্ব দেয়া হয়েছে- এমনটাই দাবি সংশ্লিষ্টদের।

মুজিববর্ষে রাঙামাটি জেলা প্রশাসন, উপজেলা প্রশাসন, পৌরসভা, ইউনিয়ন পরিষদ ও জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের বছরব্যাপী আয়োজনের মধ্যে রয়েছে, কাপ্তাই হ্রদকে দূষণ মুক্তকরণ, জেলা প্রশাসনের কার্যালয়ে স্থাপিত ডিজিটাল হাবের মাধ্যমে এক হাজার জন শিক্ষত তরুণ তরুণীকে তথ্য প্রযুক্তির বিষয়ে প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে আত্মকর্মসংস্থান সৃষ্টি করা, জেলা প্রশাসনের উদ্যোগে জেলাধীন দরিদ্র মেধাবী শিক্ষার্থীদের মাঝে বঙ্গবন্ধু শিক্ষা বৃত্তি প্রদান, মুজিববর্ষে পরিচ্ছন্ন বাংলাদেশ গড়ার অংশ হিসেবে জেলায় পরিচ্ছন্ন গ্রাম-পরিচ্ছন্ন শহর কর্মসূচি বাস্তবায়ন, জেলার সকল প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষার্থীদের মাঝে স্বাস্থ্য বিধি পালনে উদ্বুদ্ধকরণ লিফলেট ও হাতধোয়া সামগ্রী বিতরণ এবং প্রশিক্ষণ।

জেলার স্থাপিত নলকূপসমূহের পানি বিনামূল্যে আর্সেনিক পরীক্ষাকরণ ও নিরাপদ নলকূপগুলোকে সবুজ এবং অনিরাপদ নলকূলসমূহে লাল রঙয়ের মাধ্যমে চিহ্নিতকরণ, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের জেলা উপজেলা কার্যলয়ের সামনে ওষুধি ও ফলের বৃক্ষ রোপন, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের অধীন জেলা ও উপজেলা কার্যালয়সমূহ হতে সাধারণ জনগণের মাঝে নিরাপদ পানি সরবরাহকরণ, তথ্য আপা’র মাধ্যমে আয়োজিত উঠান বৈঠকে উপজেলার সকল শ্রেণির নারীদের জাতির পিতার কর্ম ও জীবনী সম্পর্কে অবহিতকরণ, জনবহুল স্থান সমূহে বঙ্গবন্ধুর ছবি, ভাষণ ও উক্তিসমূহ পোষ্টার বিল বোর্ড, প্লাকার্ড আকারে টানিয়ে জনগণের মাঝে প্রচারণার ব্যবস্থা গ্রহণ করা।

পার্বত্য ”ট্টগ্রাম উন্নয়ন বোর্ড মুজিববর্ষে ১৪শ’ পাড়াকেন্দ্রে নতুন প্রজন্মের নিকট বঙ্গবন্ধুর জীবনী ও কর্ম উপস্থাপনার মাধ্যমে শিক্ষা কার্যক্রম শুরু, ৫০টি ইউনিয়নে বঙ্গবন্ধু শিশু মেলার আয়োজন, ১ লাখ গাছের চারা রোপন, দুইটি গ্রামকে বঙ্গবন্ধু স্মার্ট ভিলেজে রূপান্তর করার যাবতীয় ব্যবস্থা হাতে নিয়েছে। এছাড়াও ইতিমধ্যে আয়োজন শেষ করেছেন ‘বঙ্গবন্ধু ন্যাশনাল অ্যাডভেঞ্চার ফেস্টিভ্যাল-২০২০’।

মুজিববর্ষে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের আয়োজনের মধ্যে রয়েছে, বঙ্গবন্ধু শিক্ষা উপবৃত্তি প্রদান, সদর, কাউখালি ও কাপ্তাই উপজেলায় দুইটি করে মডেল গ্রাম স্থাপন, জেলা পর্যায়ে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীদের ঐতিহ্যবাহী খেলার আয়োজন, জেলা উপজেলা পর্যায়ে স্থানীয় অতিথি শিল্পীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান আয়োজন।

জেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানে বঙ্গবন্ধু কর্নার ও সততা ষ্টোর স্থাপন এবং শিক্ষা প্রতিষ্ঠানসমূহে আলোচনাসভা, কুইজ, রচনা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা আয়োজন করবে জেলা শিক্ষা ও প্রাথমিক শিক্ষা অফিস।

জেলা গ্রন্থাগারে জাতির পিতার জীবন ও আদর্শ ভবিষ্যৎ প্রজন্মের কাছে তুলে ধরার জন্য বই মেলা আয়োজন করবে। জেলাধীন গঠিত কিশোর কিশোরী ক্লাবের সদস্যদের অংশগ্রহণে জাতির পিতার কর্মময় বর্ণাঢ্য জীবনীর ওপর ভিত্তি করে কুইজ প্রতিযেগিতা এবং রচনা প্রতিযোগিতা আয়োজন করবে মহিলা বিষয়ক অধিদপ্তরের রাঙামাটি জেলা কার্যালয়।

মুজিববর্ষ উপলক্ষে নৌকা বাইচ প্রতিযোগিতার আয়োজন করবে জেলা পুলিশ বিভাগ। পার্বত্য চট্টগ্রাম বনবিভাগের আওতায় রাঙামাটির ১০উপজেলায় ২ লাখ ২০হাজার ফলদ ও বনজ বৃক্ষ রোপন করা হবে। টি-২০ ক্রিকেট টুর্নামেন্ট/প্রীতি ফুটবল ম্যাচ আয়োজন করবে জেলা ক্রীড়া সংস্থা। জাতির পিতার কর্ম ও জীবনীর উপর প্রতিদিন জেলার জনসমাগম ঘটে এমন স্থানে এবং স্থানীয় ক্যাবল টিভিতে এক ঘন্টা করে ডকুমেন্টরি প্রদর্শন করবে জেলা তথ্য অফিস ও রাঙামাটি ক্যাবল টিভি অপারেটর সমিতি।

জেলার প্রতি উপজেলায় দুইটি করে মোট ২০টি গ্রামকে নিরাপদ সবজি গ্রাম সৃজন এবং প্রতি উপজেলায় ১টি করে ১০টি গ্রামকে নিরাপদ ফলগ্রাম সৃজন করবে জেলা কৃষি বিভাগ। মুজিববর্ষে বৈদ্যুতিক কর্মপেশায় দক্ষ জনশক্তি সৃষ্টির লক্ষ্যে প্রশিক্ষণের আয়োজন করবে জেলা বিদ্যুৎ বিভাগ। জেলার যে সকল ইউনিয়নে কমিউনিটি ক্লিনিক নেই সে সকল ইউনিয়নে ভ্রাম্যমাণ মেডিকেল টীমের মাধ্যমে স্বাস্থ্য সেবা প্রদান করবে জেলা স্বাস্থ্য বিভাগ। সংশ্লিষ্ট বিভাগগুলো মুজিববর্ষব্যাপী এইসকল আয়োজন ছাড়াও ১৭মার্চ বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকীর দিন এবং বছরব্যাপী আরও বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করবে বলে জানা গেছে।

তবে সম্প্রতি চীনের উহান শহর থেকে ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসের বৈশ্বিক প্রভাবের কারণে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে ১৭মার্চের বেশ কিছু অনুষ্ঠান সংক্ষিপ্ত করা হয়েছে। তেমনি ভাবে বাংলাদেশে করোনার প্রভাব ছড়ালে এবং স্থায়ীত্ব বাড়লে বছরব্যাপী অনুষ্ঠানমালায়ও কিছুটা পরিবর্তন আসার সম্ভাবনা রয়েছে।

এইবিভাগগুলো ছাড়াও ইসলামিক ফাউন্ডেশন, হিন্দু, বৌদ্ধ, খ্রিষ্টান ঐক্য পরিষদসহ বিভিন্ন বিভাগ ও সংগঠন ভিন্ন ভিন্ন অনুষ্ঠান আয়োজনের ব্যবস্থা রেখেছে মুজিববর্ষ ঘিরে।

Micro Web Technology

আরো দেখুন

কাপ্তাইয়ে আরও ৭ জনের করোনা শনাক্ত

জুন মাসের প্রথম দিনেই রাঙামাটির কাপ্তাই উপজেলায় আরও ৭ জনের করোনা শনাক্ত হয়েছে। সোমবার রাতে …

Leave a Reply